বছরে দুটি নয়, নবরাত্রি হয় চার রকমের-জেনে নিন তাদের সময় ও কী গুরুত্ব

ধর্মীয় গ্রন্থে দেবীর আরাধনার জন্য অনেক উপবাস ও উৎসবের কথা বলা হয়েছে। এর মধ্যে নবরাত্রি অত্যন্ত বিশেষ বলে বিবেচিত হয়। এটি এমন একটি উৎসব যা বছরে চার বার পালিত হয়।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 4:58 PM IST / Updated: Mar 18 2023, 09:03 AM IST

হিন্দু ধর্মে চৈত্র নবরাত্রির বিশেষ তাৎপর্য রয়েছে। চৈত্র নবরাত্রিতে নয় দিন ধরে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এর পাশাপাশি, নবরাত্রির নবম দিনে, রাম নবমী মানে মর্যাদা পুরুষোত্তম ভগবান শ্রী রামের জন্মবার্ষিকী পালিত হয়।

নবরাত্রি বছরে দুবার নয়, চার বার আসে

ধর্মীয় গ্রন্থে দেবীর আরাধনার জন্য অনেক উপবাস ও উৎসবের কথা বলা হয়েছে। এর মধ্যে নবরাত্রি অত্যন্ত বিশেষ বলে বিবেচিত হয়। এটি এমন একটি উৎসব যা বছরে চার বার পালিত হয়। হিন্দু ঋতু ও মাস অনুসারে চারটি নবরাত্রির নামকরণ করা হয়েছে। মাঘ নবরাত্রি, চৈত্র নবরাত্রি, আষাঢ় নবরাত্রি এবং শারদ নবরাত্রি।

গুপ্ত নবরাত্রি আসে দুবার

এক বছরে যে ৪টি নবরাত্রি আসে তার মধ্যে ২টি গুপ্ত নবরাত্রি এবং ২টি হল প্রকাট নবরাত্রি। গুপ্ত নবরাত্রি সম্পর্কে খুব কম লোকই জানেন যা মাঘ নবরাত্রি এবং আষাঢ় নবরাত্রি। কিন্তু অধিকাংশ মানুষ মাত্র ২টি নবরাত্রি সম্পর্কে জানেন। এগুলি হল চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি।

জেনে নিন কবে থেকে শুরু হবে এই চৈত্র নবরাত্রি

এই দুই নবরাত্রির মধ্যে চৈত্র নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। ধর্মীয় শাস্ত্র অনুসারে, হিন্দু নববর্ষ শুরু হয় চৈত্র শুক্লা প্রতিপদ তিথিতে। বছরের প্রথম নবরাত্রিও শুরু হয় এই দিন থেকেই। চৈত্র মাসে হওয়ায় একে বলা হয় চৈত্র নবরাত্রি বা চৈতি নবরাত্রি। এই বছর, চৈত্র মাসের প্রতিপদ তিথি ২১ মার্চ রাত ১০.৫২ মিনিট থেকে শুরু হচ্ছে, যা পরের দিন ২২ মার্চ, ২০২৩ রাত ৮.২০ মিনিটে শেষ হবে। এমন পরিস্থিতিতে, উদয় তিথি অনুসারে ২২ মার্চ, ২০২৩ থেকে নবরাত্রি শুরু হচ্ছে।

কলস প্রতিষ্ঠার বিশেষ গুরুত্ব রয়েছে

নবরাত্রিতে কলস প্রতিষ্ঠারও বিশেষ গুরুত্ব রয়েছে। নবরাত্রির প্রথম দিনে কলস স্থাপন করা হয়। এর পর শুরু হয় মা দুর্গার আরাধনা। কলস স্থাপনকে ঘটস্থাপনাও বলা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে ঘট স্থাপন সঠিক সময়ে করা উচিত, তাই আসুন জেনে নেওয়া যাক এবারের ঘট স্থাপনের শুভ সময়টি কী।

কলস স্থাপনের শুভ সময় কি?

নবরাত্রি শুরু হচ্ছে ২২ মার্চ, কিন্তু ২২ মার্চ প্রতিপদ তিথি সকাল ৮.২০ পর্যন্ত। এমতাবস্থায় ঘট স্থাপন অর্থাৎ কলস স্থাপন ৮ টার আগে করতে হবে। ২২ মার্চ, মূর্তি স্থাপনের জন্য শুভ সময় সকাল ৬.২৯ মিনিট থেকে ৭.৩৯ মিনিট পর্যন্ত।

নবরাত্রির প্রথম ও শেষ দিন খুবই গুরুত্বপূর্ণ

নবরাত্রির প্রথম দিন যেমন খুব গুরুত্বপূর্ণ, তেমনি শেষ দুই দিনও খুব গুরুত্বপূর্ণ। মানে অষ্টমী ও নবমী। সবাই জানতে চায় অষ্টমী ও নবমীর সঠিক তারিখ কী। তাহলে জেনে রাখুন যে এই বছর চৈত্র নবরাত্রির অষ্টমী তিথি ২৯ মার্চ, ২০২৩। যেখানে নবমীর তারিখ ৩০ মার্চ ২০২৩।

মেয়েদের পুজো করলে সমস্ত ইচ্ছা পূরণ হয়

অষ্টমী ও নবমী উভয় দিনেই মেয়েদের পূজা করা হয়। কথিত আছে যে এটি ছাড়া ৯ দিনের পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। মা দুর্গাকে বলা হয় সুখ ও সমৃদ্ধির দেবী। নবরাত্রির সময় উপবাস করে এবং পূর্ণ ভক্তি সহকারে মা দুর্গার পূজা করে তিনি তার ভক্তদের প্রতি সন্তুষ্ট হন। এছাড়াও তাদের সমস্ত ইচ্ছা পূরণ করে।

Read more Articles on
Share this article
click me!