মহালয়ার আগেই এই জিনিসগুলি বাড়ি থেকে সরিয়ে ফেলুন, না হলে দুর্গাপুজোর মধ্যেই হতে পারে বিপদ

ঘর থেকে কিছু জিনিস সরিয়ে ফেলা খুব ভালো। এগুলো বাড়িতে থাকলে তা অশুভ শক্তি তৈরি করে। আর নেতিবাচকতাও তৈরি হয়।

Parna Sengupta | Published : Oct 8, 2023 1:08 PM IST

পিতৃ অমাবস্যার পরের দিন ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে শারদীয়া নবরাত্রি। এবার মা দুর্গা আসছেন হাতিতে চড়ে। এটা খুবই শুভ। নবরাত্রিতে মায়ের আগমনের জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়। এ জন্য ঘরে পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা করা হয়। এমন অবস্থায় ঘর থেকে কিছু জিনিস সরিয়ে ফেলা খুব ভালো। এগুলো বাড়িতে থাকলে তা অশুভ শক্তি তৈরি করে। আর নেতিবাচকতাও তৈরি হয়। ঘরে মা দুর্গার আগমনে সুখ ও সমৃদ্ধি আসে। মা নয় দিন বাড়িতে থাকেন। চলুন জেনে নেওয়া যাক কোন জিনিসগুলো ঘর থেকে বের করে দেওয়া শুভ।

বাড়িতে মায়ের আগমনের আগে এই জিনিসগুলি ফেলে দেওয়া উচিত।

বন্ধ ঘড়ি

দেয়ালে লাগানো বা ঘরে কোনো বন্ধ ঘড়ি থাকলে তা সঙ্গে সঙ্গে সরিয়ে ফেলুন। এটি বাড়িতে ভাল বলে মনে করা হয় না। বিশেষ করে উৎসব এবং মা দুর্গার আগমনের দিনে এটি অশুভ ফল দিতে পারে। এটি এড়াতে, বন্ধ ঘড়িটি ফেলে দিন।

ভাঙ্গা মূর্তি

কেউ কেউ বাড়িতে ভগবানের ভাঙা মূর্তি রাখেন। এমন পরিস্থিতিতে নবরাত্রির আগে তাদের বাড়ি থেকে সরিয়ে দেওয়া উচিত। এই মূর্তিগুলি বাড়িতে নেতিবাচকতাকে প্রভাবিত করে। এটা অশুভ। এতে মা দুর্গা রেগে যান।

পুরোনো জুতো এবং চপ্পল

অনেকের বাড়িতে জুতা-চপ্পলের স্তূপ পড়ে আছে। সে নতুন জুতা ও চপ্পল নিয়ে আসে এবং ব্যবহার শুরু করে কিন্তু পুরনো জুতা ও চপ্পল ঘর থেকে সরিয়ে দেয় না। এটা দারিদ্র্য নিয়ে আসে। মা লক্ষ্মীও রাগ করে বাড়ি থেকে চলে যান। তাই এই জুতা ও চপ্পল ফেলে দিতে পারেন।

তুলসী গাছ

ঘরে তুলসী গাছ রাখা খুবই শুভ, তবে শুকনো তুলসি গাছ কখনই ঘরে রাখা উচিত নয়। এতে ভগবান বিষ্ণু ক্রুদ্ধ হন। এমন বাড়িতে লক্ষ্মীও প্রবেশ করেন না। এই কারণেই বিশেষ করে নবরাত্রির সময়, আপনার বাড়িতে যদি কোনও শুকনো তুলসী গাছ থাকে তবে তা নদী বা জলে ফেলে দিন।

আবর্জনা

মা দুর্গার আগমনের আগে বাড়ি থেকে বর্জ্য জিনিস বের করে দিন। যেখানেই এই জিনিসগুলি জমে থাকে, মা দুর্গা সেখানে প্রবেশ করেন না। এইভাবে নবরাত্রি শুরু হওয়ার আগে ঘরে জমে থাকা আবর্জনা বের করে নিন। ঘরের পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন।

Read more Articles on
Share this article
click me!