শুক্রবার পালিত হবে সন্তান সপ্তমী ব্রত, ১৫০ বছর পর ঘটছে বিশেষ কাকতালীয় ঘটনা

প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে এই উপবাস পালন করা হয়। এ বছর সপ্তমী তিথি পড়ছে ২২শে সেপ্টেম্বর। ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথি ২১শে সেপ্টেম্বর দুপুর ২.১৪ মিনিটে শুরু হবে এবং ২২শে সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১.৩৫ মিনিটে শেষ হবে।

Parna Sengupta | Published : Sep 21, 2023 2:42 PM IST

হিন্দু উপবাস এবং উত্সবগুলির মধ্যে সন্তান সপ্তমী একটি গুরুত্বপূর্ণ উপবাস হিসাবে বিবেচিত হয়। প্রতিটি মা সন্তানের জন্মের জন্য, তার উন্নতি এবং দীর্ঘ জীবনের জন্য এটি করে। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে এই উপবাস পালন করা হয়। অনেকে একে মুক্তবরণ ব্রত ও ললিতা সপ্তমী ব্রত নামেও চেনেন।

সন্তান সপ্তমী: তারিখ ও সময়

প্রতি বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে এই উপবাস পালন করা হয়। এ বছর সপ্তমী তিথি পড়ছে ২২শে সেপ্টেম্বর। ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথি ২১শে সেপ্টেম্বর দুপুর ২.১৪ মিনিটে শুরু হবে এবং ২২শে সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১.৩৫ মিনিটে শেষ হবে। উদয় তিথি অনুসারে ২২শে সেপ্টেম্বর উপবাস পালিত হবে।

ব্রহ্ম মুহুর্ত: ভোর ৪.৩৫ মিনিট থেকে ৫.২২ মিনিট পর্যন্ত

অভিজিৎ মুহুর্তা: ১১.৪৯ মিনিট থেকে ১২.৩৮ মিনিট পর্যন্ত

অমৃত কাল: সকাল ৬:৪৭ থেকে সকাল ৮:২৩

সন্তান সপ্তমীর নিয়ম

এই উপবাসের পুজো দুপুরের মধ্যে সম্পন্ন হলে তা শুভ বলে মনে করা হয়। সকালে স্নান করে পরিষ্কার বস্ত্র পরিধান করে বিষ্ণু, শিব ও পার্বতীর পূজা করা হয়। বিকেলের সময়, একটি চৌকি তৈরি করা হয় এবং শিব ও পার্বতীর মূর্তি স্থাপন করা হয়। তাদের পূজা করার পরে, শুধুমাত্র তাদের দেওয়া প্রসাদ খাওয়া হয় এবং সারা দিন উপবাস পালন করা হয়।

সন্তান সপ্তমী পূজা পদ্ধতি

শিব ও পার্বতীর মূর্তিকে স্নানের পর চন্দনের পেস্ট লাগানো হয়। অক্ষত, শ্রীফল (নারকেল), সুপারি নিবেদন করা হয়, প্রদীপ জ্বালানো হয় এবং ভোগ নিবেদন করা হয়। শিশুদের রক্ষা করার অঙ্গীকার নিয়ে শিবের কাছে একটি সুতো বাঁধা হয়। পরে সেটি শিশুর কব্জিতে বাঁধা হয়। এই দিনে ক্ষীর ও পুরির নৈবেদ্য দেওয়া হয়। একটি তুলসী পাতা নৈবেদ্যে রাখা হয় এবং এটি জল দিয়ে তিনবার ঘোরানো হয় এবং ভগবানের সামনে রাখা হয়।

সন্তান সপ্তমীর প্রতিকার

সন্তানের সুখের জন্য - সন্তান সপ্তমীর দিন যে সমস্ত মহিলারা সন্তান ধারণের সুখ ভোগ করতে পারেন না তাদের নির্জলা উপবাস পালন করতে হবে এবং ভোলেনাথকে তুলা অর্পণ করতে হবে। শুনুন সন্তান সপ্তমীর গল্প, পুজোর পরে গলায় পরুন এই সুতো। এটা বিশ্বাস করা হয় যে এটি সন্তান ধারণের পথকে সহজ করে তোলে। নিঃসন্তান দম্পতি সন্তানের সুখ পায়।

সন্তানের ভালো ক্যারিয়ারের জন্য- সন্তানের সুখ-সমৃদ্ধির জন্য এই উপবাস শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। এই দিনে মহিলারা উপবাস করে এবং সন্ধ্যায় শিব ও পার্বতীকে ৭ টুকরো গুড় নিবেদন করে। এটা বিশ্বাস করা হয় যে এটি শিশুর উন্নতিতে বাধা দূর করে। সে ভালো শিক্ষা এবং ভালো ক্যারিয়ার পায়।

শিশুরা দীর্ঘ আয়ু পাবে - সন্তান সপ্তমীতে, উপবাসকারী সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন এবং তারপরে ভগবান শিবকে ২১টি বেল পাতা এবং মা পার্বতীকে নারকেল নিবেদন করুন। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে উপবাস করলে সন্তানের জন্ম হয়, শিশুদের দীর্ঘায়ু হয় এবং তাদের সমস্ত দুঃখ নষ্ট হয়।

Share this article
click me!