Ganesh Chaturthi 2023- গণেশ চতুর্থীতে তৈরি হচ্ছে মহাযোগ, জেনে নিন মূর্তি প্রতিষ্ঠা ও বিসর্জনের শুভ সময়

গণেশ চতুর্থীর দিন, গণপতি বাপ্পার প্রতিষ্ঠা এবং তার পরবর্তী বিসর্জন উভয়ই শুধুমাত্র শুভ সময়ে করা উচিত। তাই গণেশ চতুর্থীতে গৌরীপুত্র গণেশের মূর্তি স্থাপনের জন্য শুভ সময় কোনটি, তা জেনে নিন।

Parna Sengupta | Published : Sep 1, 2023 5:15 PM IST

সনাতন ধর্মে, কোনও শুভ কাজ শুরু করার আগে ভগবান শ্রী গণেশের পূজা করার প্রথা রয়েছে। একটি পৌরাণিক বিশ্বাস আছে যে ভগবান শ্রী গণেশের পূজা করলে সমস্ত বাধা দূর হয়। এবার ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে পালিত হবে গণেশ চতুর্থী। বিশ্বাস করা হয় যে এই দশদিন ভগবান গণেশ কৈলাস থেকে পৃথিবীতে অবস্থান করে ভক্তদের সমস্ত সমস্যা দূর করেন। এই কারণেই এই উত্সবটি সারা ভারতে ধুমধাম করে পালিত হয়।

গণেশ চতুর্থী ২০২৩-এর উৎসব ১৯ সেপ্টেম্বর ২০২৩ বিশ্বব্যাপী পালিত হবে। গণেশ চতুর্থীকে ভগবান গণেশের জন্মবার্ষিকী হিসাবে বিবেচনা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে আপনার জীবনের সব বাধা যদি বারবার আপনার পথ রুদ্ধ করে। যদি কাজ আটকে যায়, তাহলে গণেশ চতুর্থীতে বিশেষ ব্যবস্থা নিতে পারেন।

১০ দিন ব্যাপী এই উৎসবের উচ্ছ্বাস দেখা যাবে গোটা ভারতে। ভক্তরা ১০ দিন ধরে পূর্ণ আচারের সাথে ভগবান গণেশের পূজা করবেন। ১০ দিন পর, অনন্ত চতুর্দশীতে, আমরা গণেশের মূর্তিটি বিসর্জন করব এবং তাকে বিদায় দেব।

গণেশ চতুর্থী ২০২৩ মূর্তি স্থাপন মুহুর্ত:-

গণেশ চতুর্থীর দিন, গণপতি বাপ্পার প্রতিষ্ঠা এবং তার পরবর্তী বিসর্জন উভয়ই শুধুমাত্র শুভ সময়ে করা উচিত। তাই গণেশ চতুর্থীতে গৌরীপুত্র গণেশের মূর্তি স্থাপনের জন্য শুভ সময় কোনটি, তা জেনে নিন।

ভাদ্রপদ শুক্লা চতুর্থী তারিখ শুরু - সোমবার ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২.৩৯ মিনিটে

ভাদ্রপদ শুক্লা চতুর্থীর তারিখ শেষ - মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১.৪৩ মিনিটে

গণেশ চতুর্থীর ২০২৩ সালের গুরুত্বপূর্ণ তারিখ:-

গণেশ চতুর্থী ২০২৩ শুরু- মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩

গণেশ চতুর্থী ২০২৩ শেষ হবে - বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩

ভাদ্রপদ শুক্লপক্ষ চতুর্থী তারিখ শুরু হয় - সোমবার ১৮ সেপ্টেম্বর ২০২৩, দুপুর ১২.৩৯ মিনিট থেকে

ভাদ্রপদ শুক্লপক্ষ চতুর্থীর তারিখ শেষ হয় - মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩, রাত ১.৪৩ মিনিট পর্যন্ত

গণেশ মূর্তি স্থাপনের সময় - ১৯ সেপ্টেম্বর ২০২৩, সকাল ১১.০৭ - বেলা ১.৩৪ মিনিট

গণেশ চতুর্থী ২০২৩ পূজা মুহুর্ত - ১৯ সেপ্টেম্বর ২০২৩, সকাল ১১.০১ মিনিট থেকে ১.২৮ মিনিট পর্যন্ত

গণেশ চতুর্থীতে দুটি শুভ কাকতালীয় ঘটনা ঘটছে:-

পঞ্চাঙ্গ অনুসারে, ১৯ সেপ্টেম্বর স্বাতী নক্ষত্র দুপুর ১.৪৮ মিনিট পর্যন্ত থাকবে। এরপর বিশাখা নক্ষত্র রাত পর্যন্ত থাকবে। এমন পরিস্থিতিতে গণেশ চতুর্থীর দিন দুটি শুভ যোগ তৈরি হবে। এছাড়াও এই দিনে বৈধৃতি যোগও থাকবে, যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Share this article
click me!