'রণে, বনে, জলে, জঙ্গলে..', সামনেই পুজো বাবা লোকনাথের, জেনে নিন তারিখ ও শুভ সময়

জৈষ্ঠ্য মাস পড়তেই লোকনাথ বাবার পুজো অর্চনায় মেতে ওঠেন তাঁর ভক্তরা। আর তাঁর তিরোধান দিবসের দিন পুজো অর্চনা করা হয় তাঁর মন্দির এবং ভক্তদের বাড়িতে।

Parna Sengupta | Published : May 29, 2024 12:16 PM IST / Updated: May 29 2024, 05:47 PM IST

নিজের ভক্তদের উদ্দেশ্যে বাবা লোকনাথ বলে গিয়েছিলেন ‘রণে বনে জলে জঙ্গলে যখনই বিপদে পড়িবে, আমাকে স্মরণ করিও, আমিই রক্ষা করিব।’ তাঁর এই অমোঘ বাণী আজও মেনে চলেন তাঁর অগণিত ভক্ত। শুধু বাংলাতেই নয় গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছেন বাবার ভক্তরা। জৈষ্ঠ্য মাস পড়তেই লোকনাথ বাবার পুজো অর্চনায় মেতে ওঠেন তাঁর ভক্তরা। আর তাঁর তিরোধান দিবসের দিন পুজো অর্চনা করা হয় তাঁর মন্দির এবং ভক্তদের বাড়িতে।

বছরের পর বছর ধরেই বাংলার ঘরে ঘরে পূজিত হয়ে আসছেন বাবা লোকনাথ ব্রহ্মচারী। সামনেই আসছে ১৯ জৈষ্ঠ, অর্থাৎ বাবার তিরোধান দিবস। এবছর বাবা লোকনাথদেবের তিরোধান দিবস পড়েছে রবিবার। অর্থাৎ ইংরাজি ২রা জুন। ১৭৩০ খ্রিষ্টাব্দের ৩১ অগাস্ট জন্মাষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন বাবা লোকনাথ।

Latest Videos

উত্তর ২৪ পরগনা জেলার কচুয়া গ্রামে এক ব্রাহ্মণ পরিবারে জন্ম হয়েছিল তাঁর। লোকনাথ দেবের বাবা ছিলেন রামনারায়ণ ঘোষাল আর মা কমলা দেবী। অনেকে মনে করেন বাবা লোকনাথ হলেন স্বয়ং দেবাধিদেব মহাদেবের অবতার। লোকনাথ দেব বরাবরই তাঁর ভক্তদের কাছে খুবই জাগ্রত একজন দেবতা।

এবছর লোকনাথ বাবার তিরোধান দিবস ১৯ জ্যৈষ্ঠ পড়েছে ইংরেজির ২ জুন। ওই বিশেষ দনে পুজো করার সবচেয়ে শুভ মুহূর্ত হল সকাল ৬.৪৩ মিনিটে এবং তার পর সকাল ৯.২৫ মিনিটে। এছাড়া কেউ চাইলে দুপুর ১২.০৬ মিনিটে এবং ২.৪৭-এ পুজো করতে পারবেন।

বাবা লোকনাথ বরাবরই খুবই সাধারণ জীবন যাপন করতেন। তাই খুব অল্পতেই সন্তুষ্ট তিনি। তাঁর পুজোয় কোনও বিশেষ আড়ম্বরেরও প্রয়োজন হয় না। বাবা লোকনাথ ব্রহ্মচারীর প্রিয় ভোগ হল মিছরি। জানা যায়, পোলাও কিংবা পনির নয়, ভাত, ডাল, চচ্চড়ি বা খিচুড়ি, লাবড়া, চাটনি বা সবরকম সব্জি সেদ্ধ দিয়ে তৈরী ভাত বা বাল্যভোগ তাঁর প্রিয় খাবার।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News