বাড়বে সোনার পরিমাণ, জেনে নিন বাড়িতে সোনার অলঙ্কার রাখার সবচেয়ে ভালো জায়গা ও শুভ দিক কোনটি

বাড়ির ধন-সম্পদ ও নিরাপত্তা পূর্ব দিকে রাখা খুবই শুভ। কিন্তু গয়না ভারী পণ্যের মধ্যে গণনা করা হয়। আর দক্ষিণে কোনো মূল্যবান জিনিস রাখা শুভ বলে মনে করা হয়, এতে তাদের বৃদ্ধি হয়। তাই আপনার সোনার অলঙ্কারগুলি শুধুমাত্র দক্ষিণ দিকে রাখা উচিত,

Parna Sengupta | Published : Aug 1, 2023 6:24 PM IST

বাস্তুশাস্ত্র আমাদের জীবনে খুব গভীর প্রভাব ফেলে। আপনি যদি বাস্তুর নিয়ম মেনে চলেন, তাহলে এটি আপনার ভবিষ্যতে উন্নতির পথও খুলে দেয়। ভারতীয় সমাজের প্রায় প্রতিটি ঘরেই সোনার অলঙ্কার পাওয়া যায়। ধন লক্ষ্মীর আশীর্বাদ পেতে কোন দিকে রাখতে হবে। কোনটি ধনের দেবতা কুবেরের দিক নির্দেশ, কোন শুভ সময়ে গয়না কেনার সময় এবং তার চেয়েও বড় কথা, সোনার গয়না পরলে তা পরে রাতে ঘুমালে কোনও ক্ষতি বা উপকার হয় কি না, আমরা আপনাকে সোনা সংক্রান্ত বাস্তু টিপস এই প্রতিবেদনে জানাচ্ছি।

সোনার অলঙ্কারগুলি যে কোনও দিকে রাখুন

বাড়ির ধন-সম্পদ ও নিরাপত্তা পূর্ব দিকে রাখা খুবই শুভ। কিন্তু গয়না ভারী পণ্যের মধ্যে গণনা করা হয়। আর দক্ষিণে কোনো মূল্যবান জিনিস রাখা শুভ বলে মনে করা হয়, এতে তাদের বৃদ্ধি হয়। তাই আপনার সোনার অলঙ্কারগুলি শুধুমাত্র দক্ষিণ দিকে রাখা উচিত, কারণ এই দিকটি সম্পদ এবং সুখ বৃদ্ধির জন্য শুভ বলে মনে করা হয়।

সোনার অলঙ্কার শুভ ও অশুভ

যদি আপনি এটি একটি আলমিরা বা ভল্টে রাখেন যার দরজা উত্তর দিকে খোলে তবে এটি আরও শুভ বলে মনে করা হয়। বাস্তু মতে উত্তর দিক অর্থের জন্য শুভ বলে মনে করা হয়। বিছানার কাছে সোনার অলঙ্কার বা ভাঙা জিনিস রাখবেন না, কারণ এতে অর্থের ক্ষতি হতে পারে।

ভুল করেও এ দিকে গয়না রাখবেন না

ভুল করেও যদি বাড়ির পশ্চিম দিকে সোনার গয়না রাখেন, তাহলে বাড়ির কর্তাকে উপার্জনের জন্য অনেক কষ্ট করতে হয়।

সোনার গয়না ঘরের রঙ

ঘরের রঙ সাদা বা ক্রিম যেখানে আপনি গয়না রাখবেন এবং নিরাপদ রাখবেন।

কিভাবে সোনার গয়না পরিচালনা করবেন

গয়নাগুলো আলাদা পিস্টনের বাক্সে রাখলে তাদের চকচকে থাকে এবং কোনোভাবেই নষ্ট হয় না। ছোট সোনার অলংকার হোক বা বড় সোনার অলঙ্কার, আলাদা আলমারিতে রাখা ভালো। এটি তাদের নিরাপত্তা নিশ্চিত করে।

পরার আগে এভাবে পুজো করুন

যদি সোনার অলঙ্কারগুলি একটি বিশেষ অনুষ্ঠানের জন্য বোঝানো হয়, তবে সেগুলি পরার আগে ধর্মীয় আচার অনুসারে একটি পবিত্র স্থানে পূজা করুন। এই টিপসগুলি অবলম্বন করে, আপনি শুভ অনুষ্ঠানে সোনার অলঙ্কারগুলিকে সুরক্ষিত রাখতে পারেন এবং বাস্তুর নীতি অনুসারে সম্পদ ও সমৃদ্ধি বাড়াতে পারেন।

সোনার গহনার জন্য শুভ সময়

দীপাবলি, অক্ষয় তৃতীয়া, পুষ্য নক্ষত্র, গুরু পুষ্য যোগের সময় সোনার অলঙ্কার কেনা শুভ বলে মনে করা হয়। এটি আগামী সময়ে আপনার উন্নতির দিকে নিয়ে যায়। গয়না কেনার পর পুজো নিশ্চিত করুন।

ঘুমানোর সময় কি সোনার গয়না পরা উচিত?

বাস্তুশাস্ত্রে, ঘুমানোর সময় গয়না পরা শুভ বলে মনে করা হয় না, কারণ এতে গয়না নষ্ট হওয়ার আশঙ্কা থাকে এবং ব্যক্তির ঘুমও ক্ষতিগ্রস্ত হতে পারে। ঘুমানোর সময় সোনার গয়না খুলে রাখা ভালো। ঘুমানোর সময় গয়না পরলে তাতে রাসায়নিক প্রক্রিয়া বাড়তে পারে এবং তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই, ঘুমানোর সময় সোনার অলঙ্কার পরা এড়িয়ে চলুন এবং নিরাপদ স্থানে রাখুন।

আপনার যদি সোনার অলঙ্কার পরার কোনও ধর্মীয় বা ঐতিহ্যগত কারণ থাকে তবে আপনি আপনার ধর্মীয় বিশ্বাস অনুসরণ করতে পারেন, তবে বাস্তুশাস্ত্র অনুসারে, ঘুমানোর সময় সোনার অলঙ্কার পরা শুভ নয়।

Share this article
click me!