গঙ্গা নদীর বড় বোনের নাম জানেন! বছরের পর বছর গোপনে বয়ে চলেছে এই নদী

পৌরাণিক বিশ্বাস অনুসারে, দেবিকা নদীকে গঙ্গা নদীর বড় বোন বলা হয়। জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলার পাহাড়ি শুদ্ধ মহাদেব মন্দিরটি দেবিকা নদীর উৎপত্তিস্থল। এরপর এই দেবিকা নদী উত্তর-পশ্চিম দিকে গিয়ে রবি নদীতে মিলিত হয়েছে।

Parna Sengupta | Published : Feb 25, 2024 1:55 PM IST

নদীগুলিকে হিন্দুধর্ম এবং ভারতীয় সংস্কৃতিতে বিশ্বাসের কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয়। গঙ্গা নদীকে পাবনী নদীও বলা হয়। আপনি গঙ্গা নদীর কথা জানেন কিন্তু আজ আমরা আপনাকে গঙ্গা নদীর বড় বোন দেবিকা নদী সম্পর্কে বলতে যাচ্ছি। আসলে, পৌরাণিক বিশ্বাস অনুসারে, দেবিকা নদীকে গঙ্গা নদীর বড় বোন বলা হয়। জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলার পাহাড়ি শুদ্ধ মহাদেব মন্দিরটি দেবিকা নদীর উৎপত্তিস্থল। এরপর এই দেবিকা নদী উত্তর-পশ্চিম দিকে গিয়ে রবি নদীতে মিলিত হয়েছে। জেনে নিন নদীটি সম্পর্কে এবং কেন এটি গোপন নদী হিসাবেও পরিচিত তা আপনাকে বলি।

পৌরাণিক বিশ্বাস অনুসারে, গঙ্গা নদীর দেবিকা নদী নামে একটি বড় বোনও রয়েছে। গঙ্গার মতো, আমরা দেবিকা নদীর বিশেষ ধর্মীয় গুরুত্বের কথা বলি। দেবিকা নদীর উৎপত্তিস্থলকে দেবক নগরীও বলা হয়। এই নদীর একটি বিশেষ বিষয় হল যে নদীটি তার উৎপত্তিস্থল থেকে বেরিয়ে আসার পর কোথাও কোথাও প্রবাহিত হতে দেখা যায় আবার কোথাও বিলীন হয়ে যায়। অন্তর্ধান এবং দৃশ্যমান না হওয়ার কারণে একে গোপন নদীও বলা হয়।

জম্মু ও কাশ্মীরের উধমপুরের পাহাড়ি মহাদেব শিব মন্দির থেকে দেবিকা নদীর উৎপত্তি

উৎপত্তিস্থল সম্পর্কে কথা বলতে গেলে, দেবিকা নদীর উৎপত্তি জম্মু ও কাশ্মীরের উধমপুরের পাহাড়ি মহাদেব শিব মন্দির থেকে। শাস্ত্রে দেবিকা নদীকে মা পার্বতীর রূপ ধরা হয়েছে। কথিত আছে, ভগবান শিবের আদেশে মা পার্বতী দুগ্গার অঞ্চলের পরিত্রাণের জন্য নদীর রূপ ধারণ করেছিলেন। দেবিকা নদীর তীরে যেখানেই দেখা যায় সেখানেই শিব মন্দির রয়েছে।

দেবিকা নদীর তীরে যাকে দাহ করা হয় তার ছাই গঙ্গায় নিমজ্জিত হয় না

কথিত আছে যে দেবিকা নদীর তীরে যাকে দাহ করা হয়, তার অস্থি গঙ্গায় নিমজ্জিত হয় না। শুধু তাই নয়, দেবিকা নদীতে নিমজ্জিত হাড়গুলো কিছু দিনের মধ্যেই বিলুপ্ত হয়ে যায় এবং কোথাও দেখা যায় না বলেও জানা গেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!