ভাই বা দাদার হাতে রাখী বাঁধার আগে এদের রাখী পরান, জীবন থেকে দূর হবে সব কষ্ট-দুঃখ

ভগবান গণেশকে প্রথম উপাসক বলে মনে করা হয়। কথিত আছে প্রথম রাখি বাঁধতে হবে গণেশকে। এটি করলে, আপনি গণপতির আশীর্বাদ পাবেন এবং আপনি জীবনে সমস্যায় ঘেরা থাকবেন না,

Parna Sengupta | Published : Aug 23, 2023 4:18 PM IST

দেশজুড়ে ধুমধাম করে পালিত হচ্ছে রক্ষা বন্ধনের উৎসব। কথিত আছে যে, রক্ষা বন্ধন উৎসব পালিত হয় শবন মাসের পূর্ণিমা তিথিতে। এবার রক্ষা বন্ধন ৩০ এপ্রিল। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। একই সময়ে, ভাইরাও তাদের বোনদের রক্ষা করার এবং তাদের উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু শাস্ত্র মতে ভাইয়ের কব্জিতে প্রথম রাখি না বেঁধে ভগবানকে রাখলে শুভ ফল পাওয়া যায়। জ্যোতিষশাস্ত্রে দেবতাকে প্রথম রাখি বাঁধা শুভ বলে মনে করা হয়। প্রতি বছর শ্রাবণী পূর্ণিমায় পালিত হয় রাখি-র পবিত্র উৎসব । এই বছর রাখি পূর্ণিমা ২০২৩ সালের ৩০ এবং ৩১ আগস্ট উভয়ই পালিত হবে। হিন্দু ধর্মে রাখি পূর্ণিমা উৎসবে শুভ সময় দেখেই ভাইয়ের কব্জিতে রাখি বাঁধা হয়। রাখি বাঁধা শুধু একটি প্রথাই নয় ভাই বোনের অটুট সম্পর্কের প্রতীক।

এমনটা বিশ্বাস করা হয় যে এই শুভ দিনে যে বোন তার ভাইকে রক্ষাসূত্র বেঁধে দেন, তার ভাই কখনই কষ্টের মেঘে আচ্ছন্ন হয় না এবং জীবনে অনেক উন্নতি লাভ করে।

ভগবান গণেশকে প্রথম উপাসক বলে মনে করা হয়। কথিত আছে প্রথম রাখি বাঁধতে হবে গণেশকে। এটি করলে, আপনি গণপতির আশীর্বাদ পাবেন এবং আপনি জীবনে সমস্যায় ঘেরা থাকবেন না, এটি করার মাধ্যমে আপনি ভগবানের আশীর্বাদ পাবেন এবং জীবনের চলমান সমস্ত সমস্যার সমাধান হবে।

ভগবান শিব

শাওয়ানের শেষ দিনে পালিত হয় রক্ষা বন্ধন উৎসব। শবন মাস ভগবান শিবকে উৎসর্গ করা হয়। এমন পরিস্থিতিতে ভগবান শিবকে রাখি বেঁধে ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ হয়। ভোলেনাথ খুবই নিষ্পাপ, তাই তিনি ভক্তদের কথা খুব দ্রুত শোনেন। প্রথমত, ভক্তরা শিবকে ডাকেন।

ভগবান হনুমান

হিন্দু শাস্ত্র অনুসারে, ভগবান শিবের একাদশ অবতার হনুমান কলিযুগে পৃথিবীতে অবস্থান করেন। কথিত আছে বজরঙ্গবলীকে সত্যিকারের মনে স্মরণ করলে ভক্তদের সব কষ্ট দূর হয়ে যায়। কথিত আছে যে হনুমান জিকে রাখি বাঁধলে কুণ্ডলীতে মঙ্গল গ্রহের প্রভাব কমে যায়।

ভগবান কৃষ্ণ

ভগবান শ্রী কৃষ্ণকে প্রথম রাখি বেঁধে তিনি তাঁর ভক্তদের উপর কোনো সংকট আসতে দেন না এবং ভক্তদের প্রতিটি সংকট থেকে রক্ষা করেন। এখানে জেনে রাখা ভালো যে এবার রাখি বাঁধার সঠিক সময় সকাল ৭টা থেকে ভোর ৫টা। এদিকে সকাল ৭টা ৫ মিনিট পর্যন্ত বোনেরা ভাইদের কব্জিতে রাখি বাঁধতে পারবেন। এই সময়টিকে শুভ বলে মনে করা হচ্ছে।

Read more Articles on
Share this article
click me!