Sports News: আলিম্পিক্স-প্যারালিম্পিক্সে সাফল্য ধরে রাখতে বড় উদ্যোগ, প্রতিভা খুঁজতে জোর ক্রীড়ামন্ত্রীর

কেন্দ্রীয় মন্ত্রী রাজ্য ও কেন্দ্রী শাসিত অঞ্চলগুলির কাছে ক্রীড়াবিদদের নগদ পুরষ্কারের জন্য একটি পরিকাঠামো তৈরির বিষয়ে মতামত চান। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন রাজ্য ও কেন্দ্রের যৌথ উদ্যোগে এই তহবিল তৈরি করা যেতে পারে।

Asianet News Bangla | Published : Sep 20, 2021 3:35 PM IST

টোকিওতে অলিম্পিক্স আর প্যারালিম্পিক্সের সাফল্যের পর ক্রীড়া ক্ষেত্রে আরও জোর দেওয়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সোমবার যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী অনুরাগ ঠাকুর রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ক্রীড়া মন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। আসন্ন অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের জন্য ক্রীড়াবিদদের প্রস্তুর করার একটি রোডম্যাপ তৈরির বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। পাশাপাশি রাজ্যগুলি এই মর্মে কী কী প্রস্তুতি নিচ্ছে সেসম্পর্কেও জানতে চান কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী। 

কেন্দ্রীয় মন্ত্রী রাজ্য ও কেন্দ্রী শাসিত অঞ্চলগুলির কাছে ক্রীড়াবিদদের নগদ পুরষ্কারের জন্য একটি পরিকাঠামো তৈরির বিষয়ে মতামত চান। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন রাজ্য ও কেন্দ্রের যৌথ উদ্যোগে এই তহবিল তৈরি করা যেতে পারে। পাশাপাশি সব রাজ্যের বিজয়ী ক্রীড়াবিদরা যাতে সমান সুবিধে পেতে পারে সেই বিষয় নিতেও আলোচনা করেন তিনি। ক্রীড়াক্ষেত্রে উন্নতির জন্য গ্রামীণ ও শহর অঞ্চলের সমান দৃষ্টি দেওয়ার কথাও বলেছেন তিনি। তাছাড়া শারীরিকভাবে বিশেষ সক্ষম ক্রীড়াবিদদের দিকেও বিশেন নজর দেওয়া হয়েছে। 

বৈঠকের পর অনুরাগ ঠাকুর জানিয়েছেন ক্রীড়াক্ষেত্রে আরও অগ্রগতি কেন্দ্রীয় সরকারের মূল লক্ষ্য। ক্রীড়া ক্ষেত্রে আরো প্রশিক্ষক নিয়োগ, অবকাঠামোগত উন্নয়নেও জোর দেওয়া হয়েছে। পাশাপাশি ফিজিও থেরাপিস্ট নিয়োগের বিষয়ও আলোতনা হয়েছে। তিনি আরও জানিয়েছেন বিভিন্ন ক্ষেত্র ক্রীড়া প্রতিভা অন্বেষণের ওপরেও জোর দেওয়া হয়েছে। রাজ্যগুলিকেও এই বিষয়টিতে গুরুত্ব দিতে বলা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

Share this article
click me!