চিনে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ, স্থগিত হয়ে গেল ২০২২ এশিয়ান গেমস

ফের ক্রীড়া বিশ্বে করোনা ভাইরাসের (Coronavirus) কোপ। চিনে (China)করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির কারণে একাধিক শহরে লকডাউন। স্থগিত হয়ে গেল এশিয়ান গেমস ২০২২ (Asian Games 2022) । 
 

Web Desk - ANB | Published : May 6, 2022 11:04 AM IST

বেশ কিছু দিন ধরেই আশঙ্কা তৈরি হচ্ছিল। অবশেষে সেটাই সত্যি হব। স্থগিত হয়ে গেল ২০২২ সালের এশিয়ান গেমস। আর কারণ অন্য কিছু নয়। সেই করোনা ভাইরাস অতিমারী। বিশ্ব জুড়ে করোনার তাণ্ডন কিছুটা কমায় স্বাভাবিক জনদীবনে ফিরছিল সাধারণ মানুষ। কিন্তু ফের পৃথীবীর কয়েকটি প্রান্তে ফের বাড়ছে করোনা কংক্রমণ। আর তার মধ্যে  অন্যতম হল চিন। যেখান থেকেই করোনা অতিমারীর শুরু বলে দাবি করা হয়। বিগত কয়েক মাসে চিনে ফের বাড়ছে করোনা সংক্রণের গ্রাফ। সেই কারণে ইতিমধ্য়েই  চিনের যেসব শহরে করোনা সংক্রমণ দ্রুত গতিতে বাড়ে সেখানে লকডাউ ঘোষণা করা হয়েছে। আর ফের করোনার বাড়বাড়ন্তের কারণেই শেষ পর্যন্ত স্থগিত করে দেওয়া হল চিনে আয়োজিত হতে চলা এশিয়ান গেমস ২০২২। 

 

 

চলতি ছরে চিনের হাংজুতে হওয়ার কথা ছিল ১৯ তম এশিয়ান গেমস। সেপ্টেম্বরের ১০ থেকে ২৪ তারিখ পর্যন্ত হওয়ার কথা ছিল প্রতিযোগিতা। করোনার সমক্রমণ বাড়ার কারণেই এই সিদ্ধান্ত। করোনার ঝুঁকি এড়াতে শেষ পর্ষন্ত এ বছরের এশিয়ান গেমস স্থগিত রাখার সিদ্ধান্ত নিল অলিম্পিক কাউন্সিল অব এশিয়া। তাসখণ্ডে সংস্থার এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদেশ থেকে আসা ক্রীড়াবিদেদের থেকে সংক্রমণ আরও ছড়ালে পরিস্থিতি খারাপ দিকে যেতে পারে। অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার তরফ থেকে জানান হয়, “চিনের হাংজুতে শহরে অনুষ্ঠিত হতে চলা ১৯তম এশিয়ান গেমস পিছিয়ে দেওয়া হচ্ছে। সেপ্টেম্বর মাসের ১০ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত গেমস চলার কথা ছিল। গেমসের নতুন সময়সূচি পরে ঘোষণা করা হবে।”

 

 

এই খবর সামনে আসার পর কিছুটা হলেও হতাশ এশিয়ার বিভিন্নি দেশের অ্যাথলিট থেকে শুরু করে বিভিন্ন ক্রীড়াবিদরা। ৬১টি খেলায় প্রায় ১১ হাজার ক্রীড়াবিদের অংশগ্রহণের কথা ছিল এশিয়ান গেমসে। তারা প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে নিয়ে এসছিলেন। কিন্তু করোনার কোপে গেম স্থগিত হওয়ায় অপেক্ষা বাড়ল সকলের। এর আগেো ২০২০ সালে টোকিওতে হওয়ার কথা ছিল অলিম্পিক। কোভিডের কারণে তা এক বছর পিছিয়ে দেওয়া হয়। ২০২১ সালে হয় অলিম্পিক। এবার এশিয়ান গেমস স্থগিত হয়ে গেলও ফের কবে তা শুরু হবে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। আলোচনার মাধ্যমে পরবর্তী দিনক্ষণ স্থির করা হবে বলে জানানো হয়েছে। গেমস স্থগিত হওয়ায় তার লোগো বা ম্যাসকটের কোনও পরিবর্তন করা হবে না।

আরও পড়ুনঃইতিহাসের পাতায় প্রিয়াঙ্কা মোহিতে, দেশের প্রথম মহিলা পর্বাতোরোহী হিসেবে গড়লেন অনন্য নজির

আরও পড়ুনঃদশম শ্রেণীতে প্রেম, বাড়ির অমতে বিয়ে, মহম্মদ শামিকে বিয়ের আগে কে ছিল হাসিন জাহানের প্রথম বর

Share this article
click me!