কর ফাঁকি ও সম্পত্তি গোপনের অভিযোগ, আড়াই বছরের জন্য শ্রীঘরে বরিস বেকার

কর ফাঁকি ও সম্পত্তি গোপন করার অভিযোগ। সেই কারণে আড়াই বছরের জেল হল প্রাক্তন জার্মান (German) টেনিস (Tennis)তারকা বরিস বেকারের (Boris Becker)। কেরিয়ারে ৬টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। 
 

Web Desk - ANB | Published : Apr 30, 2022 7:52 AM IST

বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস তারকা তিনি। ঝুলিতে রয়েছে ৬টি গ্র্যান্ড স্ল্যাম সহ অসংখ্য ট্রফি। টেনিস কোর্টে তার দাপট দেখার জন্য মুখিয়ে থাকতেন বিশ্ব জুড়ে ক্রীড়া প্রেমিরা। নিজের স্টাইল স্টেটমেন্টের জন্যও ছিলেন বিখ্যাত। সেই কিংবদন্তী জার্মানির প্রাক্তন টেনিস তারকা বরিস জনসনকে সম্পত্তি গোপন এবং কর ফাঁকি সহ মোট চারটি অভিযোগে যেতে হল জেলে। লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন আদালত একাধিক মামলায় তাকে দোষী সাব্যস্ত করে আড়াই বছরের কারাবাসের নির্দেশ দিয়েছে। বরিস বেকারের জেল হওয়ার খবরে স্বাভাবিকভাবেই টেনিস বিশ্বে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। আড়াই বছরের সাজা ঘোষণার পর বরিস বেকারের জনপ্রিয়তায় অনেকটাই নষ্ট হল বলে মনে করে হচ্ছে। 

জানা গিয়েছে,  স্পেনের মায়োরকায় একটি সম্পত্তি কিনতে তিন লক্ষ পাউন্ডের বেশি ব্যাঙ্ক ঋণ নেন তিনি। কিন্তু ঋণের কিস্তি শোধ না করে নিজেকে দেউলিয়া হিসেবে ঘোষণা করেন বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড়। কিন্তু ওই সংস্থার তরফে সম্পত্তি গোপন এবং কর ফাঁকি সহ একাধিক অভিযোগে আনা হয়। তারই তদন্ত নেমে জানা যায়, বেকার বিভিন্ন অনলাইন সংস্থা থেকে দামি জামাকাপড়-সহ বিপুল কেনাকাটা করেছেন। তদন্তে জানা যায় দুই প্রাক্তন স্ত্রী বারবারা এবং লিলি-সহ মোট ন’জনের অ্যাকাউন্টে সাড়ে তিন লক্ষের বেশি পাউন্ড পাঠিয়ে দেন। জার্মানিতে তাঁর একটি বিলাসবহুল বাংলো, একটি বহুজাতিক সংস্থার ৭৫ হাজার শেয়ার এবং লন্ডনের একটি ফ্ল্যাটের কথাও গোপন করেন নিজেকে দেউলিয়া ঘোষণা করার সময়।

আদালতে মামলা উঠলে,  আইনজীবী বিচারককে জানান, ব্যাঙ্কের আধিকারিকদের কাছে সত্য গোপন করেছেন বেকার। সব সত্যি জানানোর কথা থাকলেও অনেক কিছু গোপন করে যান। বিচারক ডেবোরা টেলর সব শোনার পরেই শাস্তি ঘোষণা করেন। বেকারের উদ্দেশে বিচারক বলেন,'আপনাকে সতর্ক করা সত্ত্বেও আপনি পাত্তা দেননি। সেইজন্য আপনাকে এই শাস্তি দিতে হচ্ছে। খ্যাতির চূড়া থেকে মাটিতে নামতে হল আপনাকে। আপনার টেনিসজীবন, জনপ্রিয়তা সব কিছু হারালেন নিজেকে মিথ্যে দেউলিয়া ঘোষণা করার কারণে। আপনি কোনও দুঃখপ্রকাশ করেননি বা অপরাধ স্বীকারও করেননি। তবে আমাদের তরফে আপনার জনপ্রিয়তা নষ্ট করার কোনও চেষ্টা করা হয়নি'। টেনিস বিশ্বে এত খ্যাতি, এত টাকার সম্পত্তি থাকার পরও কেন বরিস বেকার একাজ করলনে তা অবাক করেছে সকলকেই। 

Share this article
click me!