Novak Djokovic: আইনি লড়াইয়ে জয় জোকোভিচের, কিন্তু অস্ট্রেলিয়া ওপেন খেলা নিয়ে এখনও সংশয়

অবশেষে স্বস্তি পেলেন নোভাক জোকোভিচ (Novak Dzokovic)। অস্ট্রেলিয়া সরকারের (Australia Government) বিরুদ্ধে আইনি লড়াই জিতলেন বিশ্বের পয়লা নম্বর (World Number One) টেনিস তারকা। তবে এখনও অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open 2022) খেলা নিয়ে সংশয়। 
 

Asianet News Bangla | Published : Jan 10, 2022 9:43 AM IST

অবশেষে বিগত ৬দিন ধরে যে বিশ্বের পয়লা নম্বর (World Number One) টেনিস তারকা বিনা ভ্য়াকসিনে অস্ট্রেলিয়ার প্রবেশ নিয়ে  অস্ট্রেলীয় প্রশাসনের  (Australia Government) সঙ্গে যে 'দ্বন্দ্ব' চলছিল তাতে সাময়িক জয় পেলেন নোভাক জোকোভিচ (Novak Dzokovic)। সোমবার আদালতের রায় গেল জোকারের পক্ষেই। সার্বিয়ান টেনিস তারকার যে ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল মরিসন সরকার তা খারিজ করে ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি। একইসঙ্গে জোকোভিচকে ডিটেনশন ক্যাম্প থেকে ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি তাঁর ভিসা স্বীকৃত করারও নির্দেশ দেন বিচারক। অ্যান্থনি কেলি বলেন, রায়ের পর ৩০ মিনিটের মধ্যে জোকোভিচ যেখানে রয়েছে সেখান থেকে মুক্তি দিতে হবে, পাসাপাশি পাসপোর্ট সহ যে ব্যক্তিগত জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছিল সেই সকল জিনিস ফেরত দিতে হবে। একইসঙ্গে অসট্রেলিয়ার প্রশাসন মেনে  নেয় যে জোকারের ভিসা বাতিলের বিষয়টি তাকে জানাতে একটু দেরি হয়ে গিয়েছিল। 

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল করোনা টিকা নিয়ে তবেই খেলতে আসতে হবে। তা না থাকলে সঠিক কারণ দেখিয়ে চিকিৎসকদের ছাড়পত্র প্রয়োজন। তা বিচার বিবেচনা করে দেখবে কর্তৃপক্ষ। কোভিড টিকা নিতে অনীহার কথা আগেই জানিয়েছিলেন নোভাক জোকোভিচ। এখনও কোভিড টিকা নেননি বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। যা নিয়ে বেশ কিছু দিন ধরেই জলঘোলা চলছিল জোকারের অস্ট্রেলিয়া ওপেনে খেলা নিয়ে। চিকিৎকের ছাড়পত্র ছিল সার্বিয়ান টেনিস তারকার কাছে। তা নিয়েগত বুধবার সার্বিয়া থেকে অস্ট্রেলিয়ায় পৌছায় জোকার। সেখানে তাকে দীর্ঘক্ষণ আটকে রাখা হয়। তার ভিসা বাতিলের বিষয়টি জানানো হয়। জোকোভিচকে নিয়ে যাওয়া হয় ডিটেনশন ক্যাম্প হোটেলে।  অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের পূর্বে যাতে তিনি অনুশীলন চালু রাখতে পারেন, তার জন্য অন্য কোনো হোটেলে তাঁকে স্থানান্তরিত করার আবেদনও নাকচ করা হয়।  এরপরই আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়ছিলেন নোভাক জোকোভিচ।

সোমবার জোকোভিচের করা মামলার জরুরিভিত্তিতে শুনানি হয় ফেডারেল সার্কিট কোর্টে। সেখানে বিচারক  শুরুতেই যে কারণ দেখিয়েছেন তাতে জয় পাওয়া নিশ্চিৎ ছিল।  সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি জানান, এক জন অধ্যাপক ও এক স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের শংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী করতে পারেন। কিন্তু এই জয়ের পরেও জোকোভিচের অস্ট্রেলিয়া ওপেনে (Australian Open 2022) খেলা নিয়ে একটা সংশয় থেকেই যাচ্ছে। কারণ জোকোভিচের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক। তিনি ব্যক্তিগত ভাবে বা সম্পূর্ণ আলাদা কোনও কারণ দেখিয়ে নতুন ভাবে টেনিস তারকার ভিসা বাতিল করতে পারেন। তবে এমন কোনও সিদ্ধান্ত নিলে ফের আদালতে যাওয়ার রাস্তা খোলা থাকছে জোকারের।

Share this article
click me!