কমনওয়েলথ কুস্তিতে ভারতের প্রথম পদক, রুপো জিতলেন অংশু মালিক

কমনওয়েলথ গেমসের  (Commonwealth games 2022) কুস্তিতে দুরন্ত পারফরম্যান্স ভারতীয় কুস্তিগীরদের।  মেয়েদের ফ্রি স্টাইল কুস্তির ৫৭ কেজি বিভাগে রুপো জিতলেন অংশু মালিক (Anshu Malik)। 
 

Web Desk - ANB | Published : Aug 5, 2022 5:04 PM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারতীয় মহিলা কুস্তিগীর অংশু মালিক কুস্তিতে ভারতকে প্রথম পদক এনে দিলেন। মেয়েদের ফ্রি স্টাইল কুস্তির  ৫৭ কেজি বিভাগের ফাইনালে উঠে পদক জয় আগেই নিশ্চিৎ করে ফেলেছিলেন অংশু মালিক। ফাইনালে সোনা জয়ের প্রত্যাশা নিয়েই নেমেছিলেন তিনি। কিন্তু শেষ রক্ষা হল না। নাইজেরিয়ার ওডুনায়ো আদেকুরয়ির কাছে ফাইনালে হেরে রুপো জিতলেন অংশু। সোনা জয়ের এত কাছে এসেও তা হাতছাড়া হওয়াপ আক্ষেপ থাকলেও দেশকে পদক এনে দিতে পেরে খুশি অংশু মালিক। 

প্রতিযোগিতার প্রথম রাউন্ডে বাই পান অংশু মালিক। কোয়ার্টার ফাইনালে অংশু ১০-০ ব্যবধানে হারিয়ে দেন অস্ট্রেলিয়ার ইরেনে সিমেয়নিদিসকে এবং সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেন। সেমিফাইনালে অংশু মালিক ১০-০ ব্যবধানে হারিয়ে দেন শ্রীলঙ্কার নেথমি পরুথোটেগকে।  প্রথম রাউন্ডে বাই পেলেও পরপর দুটি যেভাবে দাপটের সঙ্গে জিতেছিলেন অংশু মালিক তাতে তার কাছ থেকে সোনা পেতে চলেছে দেশে তেমনটাই প্রত্যাশা ছিল। কিন্তু ফাইনালে ভাগ্য সাথ দিল না ভারতীয় তারকা কুস্তিগীরের।ইনালে ভারতীয় তারকা  ৩-৭ ব্যবধানে হেরে যান নাইজেরিয়ার ওডুনায়ো আদেকুরয়ির কাছে।

 

 

ফাইনালের শুরুতেই অংশুকে টেক ডাউন করে ২ পয়েন্ট সংগ্রহ করে নেন নাইজিরায়ার তারকা কুস্তিগির। পাল্টা পয়েন্ট নেওয়ার চেষ্টা করতে থাকেন অংশুও। কিন্তু প্রথম রাউন্ড শেষ হওয়ার আগে অংশুকে টেক ডান করে ফের ২ পয়েন্ট পেয়ে যান  ওডুনায়ো আদেকুরয়ি। দ্বিতীয় রাউন্ডে অংশু ১ পয়েন্ট পেলেও তা তাকে ম্য়াচে ফেরাতে পারেনি। তারপরেই অংশুকে তৃতীয়বার টেক ডাউন করে আরও ২ পয়েন্ট পেয়ে যান ওডুনায়ো। অংশু তারপর ২ পয়েন্ট পেলেও ততক্ষণে সময় তার হাতের বাইরে চলে যায়। শেষে অংশুর কাছ থেকে আরও ১ পয়েন্ট নিয়ে নেন নাইজেরিয়ার কুস্তিগীর। 

ফাইনাল হারলেও অংশু মালিকের রুপো জয়ে গর্বিত গোটা দেশ। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন তিনি। অংশু মালিক ছাড়া বজরং পুনিয়া, দীপক পুনিয়া, সাক্ষী মালিকও তাদের বিভাগের ফাইনালে উঠে নিজেদের পদক জয় নিশ্চিৎ করেছেন। তাদের কাছ থেকে সোনা জয় দেখার অপেক্ষায় গোটা দেশ।

Read more Articles on
Share this article
click me!