কমনওয়েলথ কুস্তিতে আরও ২ পদক ভারতের, ব্রোঞ্জ জিতলেন মোহিত ও দিব্য়া

কমনওয়েলথ গেমসে ২০২২ (Commonwealth Games 2022)-এ ভারতের (India) ঝুলিতে এল আরও দুই পদক। কুস্তিতে ব্রোঞ্জ জিতলেন মোহিত গ্রেওয়াল (Mohit Grewal) ও দিব্যা কাকরান (Divya Kakran)।
 

Web Desk - ANB | Published : Aug 6, 2022 8:05 AM IST

ভারোত্তোলনের পর কুস্তিতে কমনওয়েলথে গেমসে ভারতকে একাধিক পদক এনে দিলেন  ভারতীয় ক্রীড়াবিদ। প্রতিযোগিতার অষ্টম দিনটা বলতে গেলে পুরোপুরি ভারতীয় কুস্তিগীরদের নামে থাকল। এই বিভা একই দিনে সোনার হ্যাটট্রিক করে ভারত। সোনা এনে দেন বজরং পুনিয়া, দীপক পুনিয়া ও  সাক্ষী মালিক। এছাড়া রুপো এনে দেন অংশু মালিক। অষ্টম দিনের শেষটাও খারাপ হয়নি ভারতের। কুস্তিতে আরও দুটি পদক আসে ভারতের ঝুলিতে। ছেলেদের ফ্রিস্টাইল কুস্তির ১২৫ কেজি বিভাগের ব্রোঞ্জ পান মোহিত গ্রেওয়াল।  মেয়েদের ৬৮ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতলেন দিব্যা কাকরান। 

সেমি ফাইনাল থেকে ছিটকে যাওয়ার ফলে সোনা বা রুপো জয়ের আশা শেষ হয়ে গিয়েছিল মোহিত গ্রেওয়ালের। তবে বার্মিংহ্যাম থেকে পদক নিয়ে দেশে ফেরার লক্ষ্যে অবিচল ছিলেন ভারতীয় কুস্তিগীর। ব্রোঞ্জ মেডেল বাউটে মোহিত শুরুতেই ১ পয়েন্ট সংগ্রহ করে নেন। পরে প্রথম রাউন্ড শেষ হওয়ার মুখে তিনি আরও ৩ পয়েন্ট সংগ্রহ করেন। ফলে প্রথম রাউন্ডের শেষে ভারতীয় তারকা এগিয়ে থাকেন ৪-০ পয়েন্টে। দ্বিতীর রাউন্ড শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ২ পয়েন্ট সংগ্রহ করার পাশাপাশি জামাইকান কুস্তিগিরকে চিৎ করে বাউট জিতে (৬-০) নেন মোহিত।ব্রোঞ্জ  জয়ের পর সোশ্যাল মিডিয়ায় মোহিত গ্রেওয়ালকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্য়ুইটারে মোদী লেখেন,'আমাদের কুস্তিগীরদের দ্বারা প্রদর্শিত অবিশ্বাস্য ফর্ম। পদক তালিকায় যুক্ত হলেন মোহিত গ্রেওয়াল। ব্রোঞ্জ পদক এনে দেওয়ার সাথে সাথে তার তীক্ষ্ণ ফোকাস প্রশংসনীয়। তাকে অভিনন্দন। আমি আশা করি তিনি আগামি সময়ে সাফল্যের নতুন উচ্চতা অতিক্রম করবেন।'

 

 

মেয়েদের ৬৮ কেজি বিভাগে প্রথম রাউন্ডে ডিফেন্ডিং কমনওয়েলথ চ্যাম্পিয়ন তথা অলিম্পিক্স রুপোজয়ী নাইজেরিয়ার ব্লেসিং ওবরুডুডুর কাছে ০-১১ ব্যবধানে হেরে যান দিব্যা কাকরান। রেপেচেজের দ্বিতীয় রাউন্ডে ক্যামেরুনের ব্লান্দিন এনগিরিকে ৪-০ ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জের লড়াইয়ে টিকে থাকেন দিব্যা। পরে ব্রোঞ্জ মেডেল বাউটে ভারতীয় তারকা টোঙ্গার ককার লেমালির মুখোমুখি হন। কার্যত আধ মিনিটেই সেই লড়াই জিতে নেন দিব্যা। লেমালিকে চিৎ করে বাজিমাত  করেন ভারতীয় তারকা। সোশ্যাল মিডিয়ায় দিব্যাকে শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী লেখেন,'ভারতের কুস্তিগীররা অসামান্য এবং এটি কমনওয়েলথ গেমসে স্পষ্টভাবে প্রতিফলিত হচ্ছে। গর্বিত দিব্যার ব্রোঞ্জ জয়ের জন্য। এই অর্জন আগামী প্রজন্মের জন্য লালিত থাকবে। তার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য শুভ কামনা।'

 

 

প্রতিযোগিতার অষ্টম দিনে ভারতের ঝুলিতে কুস্তিতে আসে মোট ৬টি পদক। ৩টি সোনা , একটি রুপো ও ২টি ব্রোঞ্জ। এবার কমনওয়েলথে ভারতীয় কুস্তিগীরদের কাছ থেকে একাধিক পদক আশা করেছিল দেশ। দেশবাসীর সেই স্বপ্ন পূরণ করলেন বজরং, সাক্ষী, দীপক, অংশু, মোহিত দিব্যারা।

Read more Articles on
Share this article
click me!