ফাইনালে অপ্রতিরোধ্য অমিত পঙ্ঘাল, বক্সিংয়ে দ্বিতীয় সোনা ভারতের ঝুলিতে

রবিবার কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) -এ বক্সিংয়ে দ্বিতীয় সোনা এল ভারতের ঝুলিতে। ৫১ কেজি বিভাগে সোনা জিতলেন অমিত পঙ্ঘাল (Amit Panghal)। 
 

Web Desk - ANB | Published : Aug 7, 2022 11:29 AM IST / Updated: Aug 07 2022, 05:15 PM IST

রবিবার কমনওয়েলথ গেমসে বক্সিংয়ে ভারতকে দ্বিতীয় সোনা এনে দিলেন অমিত পঙ্ঘাল। ৫১ কেজি বিভাগে সোনা জিতলেন ভারতীয় তারকা বক্সার। এটি কমনওয়েলথে তার দ্বিতীয় পদক। ২০১৮ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ফাইনালে হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল অমিতকে। তবে চার বছর পুরো সেই রুপো সোনায় পরিণত করে নিজের স্বপ্ন পূরণ করলেন অমিত পঙ্ঘাল। ফাইনালে অমিতের প্রতিপক্ষ ছিলেন  ইংল্যান্ডের কিয়ারান ম্যাকডোনাল্ড। প্রতিপক্ষকে ফাইনাল ম্যাচে সেইভাবে দাঁড়াতেই দেননি ভারতীয় বক্সার। ৩ রাউন্ডের শেষে বিচারকদের সর্বসম্মত বিচারে অমিতকে জয়ী ঘোষণা করা হয়। 

বক্সিংয়ে ৫১ কেজির ক্যাটেগরিতে ইংল্যান্ডের কিয়ারান ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে প্রথম থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন অমিত পঙ্ঘাল। প্রথম রাউন্ডে সহজেই জেতেন ভারতীয় বক্সার।  অমিতের ঘুষিতে ম্যাকডোনাল্ডের চোখের ওপর খুব বাজেভাবে  আঘাত লোগে। সেই কারণে ধুঁকতে দেখা যায় ইংরেজ বক্সারকে। খেলা বন্ধ করা হবে কিনা তা নিয়ে জল্পনা চলতে থাকে। দ্বিতীয় রাউন্ডেও দাপট দেখিয়ে  ৪-১ জেতেন অমিত। তৃতীয় রাউন্ডে কিছুটা ভালো খেলেছিলেন ব্রিটিশ বক্সার। কিন্তু শেষরক্ষা করতে পারলেন না। নিজের অভিজ্ঞতা দিয়ে বাউট ও সোনা জিতলেন অমিত পঙ্ঘাল। পাঁচ বিচারকই তাঁর পক্ষে রায় দিয়েছেন। গতবার রুপোর পর এবার সোনা জিতলেন তিনি ৫১ কেজিতে। টোকিয়োতে শীর্ষ বাছাই হয়েও প্রথমে হেরে যাওয়ার কষ্টটা হয়তো কিছুটা লাঘব হল ভারতীয় বক্সারের। সোনার স্বপ্ন পূরণ করতে পেরে খুশি পঙ্ঘাল।

সোনা জয়ের পর সোশ্যাল মিডিয়ায় অমিত পঙ্ঘালকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে তিনি লেখেন,'আমাদের পদক তালিকায় একটি মর্যাদাপূর্ণ সংযোজন। উজ্জ্বল অমিত পঙ্ঘালকে ধন্যবাদ। তিনি আমাদের সবচেয়ে প্রশংসিত এবং দক্ষ বক্সারদের একজন, যিনি সর্বোচ্চ দক্ষতা দেখিয়েছেন। আমি তাকে স্বর্ণপদক জয়ের জন্য অভিনন্দন জানাই এবং ভবিষ্যতের জন্য তার শুভ কামনা করি।'

 

 

অমিত পঙ্ঘালকে এবার কমনওয়েলথের শুরু থেকেই সোনা জয়ের অন্যতম দাবিদার ধরা হয়েছিল। দেশবাসীরও অনেক প্রত্যাশা ছিল অমিতের উপর। সকলের প্রত্যাশা পূর ণ করতে পেরে উচ্ছ্বসিত ভারতীয় তারকা বক্সার। আগামিতে সাফল্য ধরে রাখাই লক্ষ্য অমিত পঙ্ঘালের।
 

Read more Articles on
Share this article
click me!