কমনওয়েলথে ভারতের দ্বিতীয় সোনা, ভারোত্তলনে রেকর্ড গড়ে বাজিমাত জেরেমি লালরিন্নুঙ্গার

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ভারতের ঝুলিতে দ্বিতীয় গোল্ড মেডেল (Gold Medal)। মীরাবাই চানুর পর ভারোত্তলনে দেশকে দ্বিতীয় সোনা এনে দিলেন জেরেমি লালরিন্নুঙ্গা (jeremy lalrinnunga)।
 

Web Desk - ANB | Published : Jul 31, 2022 10:36 AM IST / Updated: Jul 31 2022, 06:04 PM IST

মীরাবাই চানুর পর জেরেমি লালরিন্নুঙ্গা। কমনওয়েলথ গেমসে ভারতের ঝুলিতে এল দ্বিতীয় সোনা। তাও আবার সেই ভারোত্তলনে। পুরুষদের ৬৭ কিলো বিভাগে সোনা জিতলেন জেরেমি। কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিনে একটি সোনা, দুটো রুপো ও একটি ব্রোঞ্জ , মোট চারটি পদক এসেছিল ভারতের ঝুলিতে। আর চারটি পদকই এসেছিল ভারোত্তোলন বিভাগে। তৃতীয় দিনেও ভারতকে পদক এনে দিলেন আরও এক ভারোত্তলকরা। ফাইবালে শুধু প্রতিপক্ষকে নয়, চোট ও যন্ত্রণাকে হারিয়ে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতেন জেরেমি। 

জেরেমি লালরিনুঙ্গা তাঁর প্রথম প্রচেষ্টায় ১৩৬ কেজি তোলেন। যা গেমসের ইতিহাসে নতুন রেকর্ড। ১৯ বছর বয়সী যেন খুব সহজেই এই কাজটি করেন জেরেমি। তাঁর দ্বিতীয় প্রচেষ্টায় ১৪০ কেজি সফল ভাবে তুললেন। ক্লিন অ্যান্ড জার্ক বিভাগে ১৫৪ কিলো তুলতে গিয়ে পায়ে চোট পান জেরেমি। যন্ত্রণায় ছটফট করতে থাকেন তিনি। তখন অনেকেই ভেবেছিলেন আর ফির আসতে পারবেন কিনা। কিন্তু চোট নিয়ে তিনি এলেন ১৬০ কেজি তুলতে। পায়ের চোট, যন্ত্রণা যাবতীয় সব প্রতিকুলতাকে হারি মানিয়ে  ১৬০ কেজি তুললেন জেরেমি। ফের রেকর্ড গড়ে কমন ওয়েলথে সোনা জয় নিশ্চিথ করেন জেরেমি। 

এই জয়ের পর তাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  সোশ্যাল মিডিয়ায় ট্যুইট করে এই শুভেচ্ছা জানান মোদী। ট্যুইটারে প্রধানমন্ত্রী লেখেন,'ইতিহাস সৃষ্টি করছে আমাদের যুবশক্তি।  জেরেমি লালরিন্নুঙ্গাকে অনেক শুভেচ্ছা ও শুভকামনা। নিজের প্রথম কমনওয়েলথ গেমসে সোনা জেতার পাশাপাষি কমনওয়েলথ গেমস রেকর্ড গড়েছেন তিনি।  যিনি তার প্রথম কমনওয়েলথ গেমসে-তে স্বর্ণ জিতেছেন এবং সেইসাথে একটি অসাধারণ কমনওয়েলথে রেকর্ড গড়েছেন। অল্প বয়সে তিনি প্রচুর গর্ব এবং গৌরব নিয়ে এসেছেন। তার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য তাকে শুভকামনা।'

 

 

প্রসঙ্গত, মিজোরামের আইজলে জন্ম জেরেমি লালরিন্নুঙ্গার। ১৫ বছর বয়সে নেমেছিলেন যুব অলিম্পিক্সে। এবার মাত্র ১৯ বছর বয়সে কমনওয়েলথে সোনা জিতলেন তিনি। দেশে বাডিতে উৎসব। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন জেরেমি।  ভবিষ্যতেও এই সাফল্য ধরে রাখাই লক্ষ্য জেরিমার। 

আরও পড়ুনঃশুধু সোনা জয় নয়, একাধিক রেকর্ডও গড়লেন মীরাবাই চানু, জানিয়ে দিলেন পরবর্তী লক্ষ্য

আর পড়ুনঃকমনওয়েলথে ভারতের চতুর্থ পদক, ভারোত্তলনে রূপো জিতলেন বিন্দিয়ারানি দেবী
 

Read more Articles on
Share this article
click me!