Kuldeep Yadav: কীভাবে সাফল্য পাচ্ছেন কুলদীপ যাদব? ব্যাখ্যা অনিল কুম্বলের

চলতি এশিয়া কাপে ভারতীয় দলের বোলিং লাইনআপের অন্যতম ভরসা কুলদীপ যাদব। পাকিস্তানের পর শ্রীলঙ্কার বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখালেন এই স্পিনার।

Soumya Gangully | Published : Sep 13, 2023 6:27 AM IST / Updated: Sep 13 2023, 12:32 PM IST

পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেটের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪ উইকেট। এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ে পরপর ২ ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখালেন কুলদীপ যাদব। ওডিআই বিশ্বকাপের আগে তাঁর ফর্ম ভারতীয় দলের জন্য আশাপ্রদ। এই স্পিনারের পারফরম্যান্সে খুশি কিংবদন্তি অনিল কুম্বলেও। তিনি বলেছেন, 'কুলদীপ যাদব অত্যন্ত আত্মবিশ্বাসী হয়ে উঠেছে। পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ার পর শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪ উইকেট নিল। ও গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছে। ওর খেলায় কিছুটা বদল এসেছে। ও বোলিংয়ে অনেক বেশি মনোযোগ দিয়েছে। ওর বোলিংয়ে অসাধারণ নিয়ন্ত্রণ দেখা যাচ্ছে। ওর রান-আপে বদল এসেছে। ও এখন যে জায়গা থেকে বল রাখছে, তার ফলেই সাফল্য পাচ্ছে। ও এখন ক্রিজের ভিতরের দিক থেকে বোলিং করছে। তার ফলেই ধারাবাহিকভাবে ভালো বোলিং করতে পারছে। বাইরের দিক থেকে বোলিং করলে এরকম সাফল্য পাওয়া যায় না।'

কুলদীপের বোলিং সম্পর্কে কুম্বলে আরও বলেছেন, 'কুলদীপের বোলিংয়ে যে বদলটা দেখা যাচ্ছে, তার জন্য সময় লাগে। আমি যখন জাতীয় দলের কোচ ছিলাম তখন আমি ওকে সবসময় বলতাম, ক্রিজের সোজাসুজি বোলিং করো। কিন্তু তখন ওর বয়স কম ছিল। ও হয়তো ভাবত, ক্রিজের বাইরের দিক থেকে বোলিং করলেই ভালো হবে। বোলিংয়ের অ্যাঙ্গল সামান্ বদল করলেও শরীরের উপর তার প্রভাব পড়ে। তখন সমস্যা দেখা যায়। তবে কুলদীপ এই বদলটা করতে পেরেছে দেখে আমার খুব ভালো লাগছে। চোট সারিয়ে জাতীয় দলে ফেরার পর থেকেই বোলিংয়ে এই বদল এনেছে কুলদীপ। তারপর থেকেই ও ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছে।'

মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে নতুন নজির গড়েছেন কুলদীপ। ভারতীয় স্পিনারদের মধ্যে ওডিআই ম্যাচে দ্রুততম ১৫০ উইকেট নিয়েছেন এই ‘চায়নাম্যান’। ভারতীয় বোলারদের মধ্যে এক্ষেত্রে দ্বিতীয় স্থানে কুলদীপ। তিনি ৮৮টি ওডিআই ম্যাচ খেলে ১৫০ উইকেট নিলেন। ৮০টি ওডিআই ম্যাচ খেলে ১৫০ উইকেট নেওয়ার রেকর্ড আছে মহম্মদ সামির। এই পেসারই ভারতীয় বোলারদের মধ্যে ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ১৫০ উইকেট নিয়েছেন।

ওডিআই ফর্ম্যাটের ইতিহাসে স্পিনারদের মধ্যে দ্রুততম ১৫০ উইকেট নেওয়ার ক্ষেত্রে ৪ নম্বরে কুলদীপ। পাকিস্তানের প্রাক্তন অফ-স্পিনার সাকলিন মুস্তাক ৭৮টি ম্যাচ খেলে ১৫০ উইকেট নেন। আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান ৮০টি ওডিআই ম্যাচ খেলে ১৫০ উইকেট নেন। শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস ৮৪টি ম্যাচ খেলে ১৫০ উইকেট নেন।

আরও পড়ুন-

India Vs Sri Lanka: স্পিন-অস্ত্রে ঘায়েল শ্রীলঙ্কা, এশিয়া কাপ ফাইনালে ভারত

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

IND vs SL: ষষ্ঠ ভারতীয় হিসাবে ১০ হাজার রান, নতুন মাইল ফলক রোহিতের

Read more Articles on
Share this article
click me!