India Vs Sri Lanka: স্পিন-অস্ত্রে ঘায়েল শ্রীলঙ্কা, এশিয়া কাপ ফাইনালে ভারত

চলতি এশিয়া কাপে অসাধারণ ফর্মে ভারতের অধিনয়াক রোহিত শর্মা। পরপর ৩ ম্যাচে শতরান করে ফেললেন তিনি। পাকিস্তানের পর শ্রীলঙ্কার বিরুদ্ধেও ভালো ব্যাটিং করলেন কে এল রাহুল।

Soumya Gangully | Published : Sep 12, 2023 4:08 PM IST / Updated: Sep 12 2023, 11:27 PM IST

চলতি এশিয়া কাপে এখনও পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারত। গ্রুপের পর সুপার ফোর পর্যায়েও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছে রোহিত শর্মার দল। পাকিস্তানের পর শ্রীলঙ্কাকেও হারিয়ে ফাইনালে পৌঁছে গেল ভারত। সুপার ফোর পর্যায়ে ২ ম্যাচ খেলে ৪ পয়েন্ট ভারতের। শ্রীলঙ্কা ও পাকিস্তান ২ পয়েন্ট করে পেয়েছে। ফলে বৃহস্পতিবার শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচে যে দল জিতবে, তাদের বিরুদ্ধেই ফাইনাল খেলবে ভারত। পাকিস্তান যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তাহলে এই টুর্নামেন্টে তৃতীয়বার ভারত-পাকিস্তান ম্যাচ হবে। আয়োজকরা সেটাই চাইবেন। ফের যদি ভারত-পাকিস্তান ম্যাচ দেখার সুযোগ পান, তাহলে ক্রিকেটপ্রেমীরাও খুশি হবেন।

রবিবার, সোমবার, মঙ্গলবার, পরপর ৩ দিন খেলতে হল ভারতীয় দলকে। বহুদশীয় টুর্নামেন্টে সাধারণত এরকম হয় না। কিন্তু রবিবার বৃষ্টির জন্য ভারত-পাকিস্তান ম্যাচ শেষ করা যায়নি। ফলে সোমবার রিজার্ভ ডে-তে গড়ায় ম্যাচ। তারপর পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী মঙ্গলবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচ হল। টানা ৩ দিন খেলতে হওয়ায় কিছুটা ক্লান্ত ছিলেন ক্রিকেটাররা। তাছাড়া পাকিস্তানের বিরুদ্ধে ২২৮ রানে জয় পাওয়ার রেশ কাটার আগেই ফের খেলতে হওয়ায় হয়তো কিছুটা আত্মতুষ্টিও গ্রাস করেছিল দলকে। তার ফলেই এদিন ভারতের ব্যাটিং খুব একটা ভালো হয়নি। ৪৯.১ ওভারে ২১৩ রানে অলআউট হয়ে যায় ভারত।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত। তিনি ৪৮ বলে ৫৩ রান করেন। চলতি এশিয়া কাপে পরপর ৩ ম্যাচে ভারতের অধিনায়কের অর্ধশতরান হয়ে গেল। পাকিস্তানের বিরুদ্ধে জয়ের অন্যতম নায়ক কে এল রাহুল করেন ৩৯ রান। ঈশান কিষান করেন ৩৩ রান। অক্ষর প্যাটেল করেন ২৬ রান। শুবমান গিল করেন ১৯ রান। বাকিরা কেউই ২ অঙ্কের রান করতে পারেননি। বিরাট কোহলি ১২ বল খেলে মাত্র ৩ রান করেই আউট হয়ে যান। হার্দিক পান্ডিয়া করেন ৫ রান। রবীন্দ্র জাদেজা করেন ৪ রান। জসপ্রীত বুমরা করেন ৫ রান। প্রথম বলেই আউট হয়ে যান কুলদীপ যাদব (০)। ৫ রান করে অপরাজিত থাকেন মহম্মদ সিরাজ। শ্রীলঙ্কার হয়ে ৪০ রান দিয়ে ৫ উইকেট নেন দুনিথ ওয়েল্লালাগে। ১৮ রান দিয়ে ৪ উইকেট নেন চরিত আসালাঙ্কা। ৪১ রান দিয়ে ১ উইকেট নেন মাহিশ থিকসানা।

রান তাড়া করতে নেমে ৪১.৩ ওভারে ১৭২ রানে অলআউট হয়ে গেল শ্রীলঙ্কা। ফলে ৪১ রানে জয় পেল ভারত। শ্রীলঙ্কা হেরে গেলেও, ধনঞ্জয় ডি সিলভা, ওয়েল্লালাগের লড়াই প্রশংসনীয়। ৪১ রান করেন ধনঞ্জয়। ৪২ রান করে অপরাজিত থাকেন ওয়েল্লালাগে। ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স দেখালেন শ্রীলঙ্কার এই অলরাউন্ডার। ওয়েল্লালাগের সঙ্গে ধনঞ্জয়ের জুটি ম্যাচ জমিয়ে দিয়েছিল। ধনঞ্জয়কে আউট করে ভারতকে ম্যাচে ফেরান জাদেজা। এরপর বাকি কাজটা করে দেন হার্দিক ও কুলদীপ। ৪৩ রান দিয়ে ৪ উইকেট নিলেন কুলদীপ। ৩৩ রান দিয়ে ২ উইকেট নেন জাদেজা। ৩০ রান দিয়ে ২ উইকেট নেন বুমরা। ১৪ রান দিয়ে ১ উইকেট নেন হার্দিক। ১৭ রান দিয়ে ১ উইকেট নেন সিরাজ।

আরও পড়ুন-

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

IND vs SL: ষষ্ঠ ভারতীয় হিসাবে ১০ হাজার রান, নতুন মাইল ফলক রোহিতের

IND vs PAK: ভারত-পাক ম্যাচে রেকর্ডের ফুলঝুরি ছোটালেন কোহলি-কুলদীপ-কেএল

Read more Articles on
Share this article
click me!