ক্রিকেট মাঠে কোনও তামাক সংস্থার বিজ্ঞাপন নয়! বিসিসিআইকে নির্দেশ দিতে চলেছে কেন্দ্র

ক্রিকেট মাঠকে কেন্দ্র করে এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। অনেকসময়ই দেখা যায় যে, রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা মাঠে খেলছেন, আর বাউন্ডারির ধারে কোনও তামাক সংস্থার বিজ্ঞাপন চলছে।

Subhankar Das | Published : Jul 15, 2024 5:37 PM IST

ক্রিকেট (Cricket) মাঠকে কেন্দ্র করে এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। অনেকসময়ই দেখা যায় যে, রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা মাঠে খেলছেন, আর বাউন্ডারির ধারে কোনও তামাক সংস্থার বিজ্ঞাপন চলছে।

এমনকি, কখনও সেই বিজ্ঞাপন চলে এলাচ কিংবা পানমশলারও। যদিও বাস্তবে সেই সংস্থা পরিচিত জনপ্রিয় গুটকা কিংবা তামাকে জাতীয় পদার্থের জন্যই। এবার এই ধরনের সমস্ত বিজ্ঞাপন বন্ধ করার পথে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Latest Videos

অনেকক্ষেত্রেই বিভিন্ন খেলোয়াড় এবং বলিউড অভিনেতারাও তামাক সংস্থার বিজ্ঞাপন করে থাকেন। কপিল দেব, সুনীল গাওস্কর, বীরেন্দ্র সহবাগ, শাহরুখ খান, অজয় দেবগানদেরও দেখা গেছে এই ধরনের বিজ্ঞাপনে শামিল হতে। সূত্রের খবর, এই সমস্ত তামাক সংস্থার বিজ্ঞাপন এবার বন্ধ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। মাঠের ধারে আর চলবে না কোনও তামাক সংস্থার বিজ্ঞাপন।

বিষয়টা হচ্ছে, তরুণ প্রজন্মের বেশিরভাগ অংশই খেলা দেখতে ভালোবাসে। তাই তাদেরকে এই ধরনের বিজ্ঞাপন থেকে দূরে রাখার জন্যই এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। সেই মোতাবেক ভারতীয় ক্রিকেট বোর্ডকে (BCCI) তামাক জাতীয় পণ্য বিক্রি করে এইরকম সমস্ত সংস্থার বিজ্ঞাপন বন্ধ করার কথা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

এক কর্তার কথায়, “তরুণ প্রজন্মের কাছে ক্রিকেট খুবই জনপ্রিয় একটি খেলা। তাই ক্রিকেট ম্যাচের মাঝেই সব তামাক সংস্থাগুলির বিজ্ঞাপন চলতে থাকে। যা তরুণদের আকৃষ্ট করে। সেই কারণেই, ভারতীয় ক্রিকেট বোর্ডকে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করতে বলা হতে পারে।”

নিয়মানুযায়ী ক্রিকেট মাঠে সিগারেট এবং তামাকের বিজ্ঞাপন দেওয়া যায় না। কিন্তু বিভিন্ন সংস্থা ঘুরপথে সেই বিজ্ঞাপন দেয়। এবার সেটিও বন্ধ করতে চাইছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

তাই ক্রিকেট মাঠকে কেন্দ্র করে এবার বড় সিদ্ধান্ত নেওয়ার পথে তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
'এখানে আশ্রয়! আর অসমে, মহারাষ্ট্রে পাপীদের রাম নাম সত্য হে করে দিয়েছে' বিস্ফোরক Suvendu Adhikari
ভাঙড়ে তৃণমূলের শত্রু তৃণমূল! আসল 'গদ্দার' আরাবুল, ঝাঁঝিয়ে উঠলেন সায়নী ঘোষ | Saayoni Ghosh | Bhangar
Suvendu Adhikari | সাগর দত্ত কাণ্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর #suvenduadhikari #shorts #news
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP