Australia Vs Afghanistan: মহিলাদের অধিকারের প্রশ্নে ফের আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার

আফগানিস্তানে তালিবান শাসনে মহিলাদের অধিকার খর্ব করা হয়েছে। এ বিষয়ে বিভিন্ন দেশ উদ্বেগ প্রকাশ করেছে। ক্রিকেট মাঠেও এর প্রভাব পড়েছে।

Soumya Gangully | Published : Mar 19, 2024 9:57 AM IST / Updated: Mar 19 2024, 04:38 PM IST

গত ৩ বছরে তৃতীয়বার আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজ স্থগিত করার কথা ঘোষণা করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। আফগানিস্তানে তালিবান শাসন মহিলাদের সামাজিক অবস্থানের অবনতি এবং অধিকার খর্ব হওয়ার কথা বলে এবারের সিরিজ স্থগিত করার কথা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপে শেষবার আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া। এবার টি-২০ সিরিজে এই ২ দলের লড়াই হওয়ার কথা নয়। কিন্তু এই সিরিজ হচ্ছে না। আফগানিস্তানে মহিলাদের অধিকার নিয়ে কড়া বার্তাও দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ভবিষ্যতে আফগানিস্তানে মহিলাদের অবস্থানের উন্নতি না হলে সিরিজ আয়োজন করা হবে না বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার কড়া অবস্থান

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘অস্ট্রেলিয়া সরকার জানতে পেরেছে, আফগানিস্তানে মহিলা ও মেয়েদের অবস্থার অবনতি হয়েছে। এই কারণে আমরা অতীতের অবস্থানই বজায় রেখেছি। আমরা আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত রাখছি। সারা বিশ্বে ক্রিকেটে মহিলা ও ময়েদের যোগদান নিশ্চিত করার ব্যাপারে দায়বদ্ধ ক্রিকেট অস্ট্রেলিয়া। আমরা ক্রিকেটে মহিলাদের যোগদানের ক্ষেত্রে সাহায্যও করছি। আমরা এ বিষয়ে আইসিসি-র সঙ্গেও যোগাযোগ রেখে চলেছি। ভবিষ্যতে যাতে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের পরিবেশ-পরিস্থিতি তৈরি করা যায়, সে বিষয়ে আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।’

মহিলাদের ক্রিকেটে পিছিয়ে আফগানিস্তান

আইসিসি-র পূর্ণাঙ্গ সদস্য দেশগুলির মধ্যে একমাত্র আফগানিস্তানেরই সিনিয়র পর্যায়ে মহিলা ক্রিকেট দল নেই। ২০২১ সালে তালিবান ক্ষমতা দখল করার পর থেকেই আফগানিস্তানে মেয়েদের উপর নানা বিধিনিষেধ জারি করা হয়েছে। এই ঘটনা ভালোভাবে নিচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই কারণেই বারবার আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল বা স্থগিত করে দেওয়া হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Gautam Gambhir: 'এটা তোমার ফ্র্যাঞ্চাইজি, যা খুশি করো,' গম্ভীরকে বলেছিলেন শাহরুখ

লোকসভা নির্বাচনের কারণে সরছে না আইপিএল ২০২৪, এক্সক্লুসিভ সাক্ষাতকারে এশিয়ানেট নিউজকে জানালেন চেয়ারম্যান

IPL 2024: আইপিএল-ই বিশ্বের সেরা টি-২০ লিগ, মত কেকেআর তারকা মিচেল স্টার্কের

Share this article
click me!