সতীর্থদের গার্ড অফ অনার এবং কোহলির আবেগঘন আলিঙ্গন, দীনেশ যুগের অবসান

কার্যত একটি অধ্যায়ের অবসান বলা চলে। ২০০৪ সালের অক্টোবর মাসে নিজের ক্রিকেট জীবন শুরু করেছিলেন এই ৩৮ বছর বয়সী ক্রিকেটারটি। ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল ছাড়াও, খেলেছেন রঞ্জি খেলেছেন তামিলনাড়ুর হয়ে।

Web Desk - ANB | Published : May 23, 2024 5:26 AM IST / Updated: May 23 2024, 10:57 AM IST

ভারতীয় ক্রিকেটে দীনেশ যুগের পরিসমাপ্তি। ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের অন্যতম উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক। চর্চা চলছিল বেশ অনেকদিন ধরেই। বুধবার সেই আশঙ্কাই সত্যি হল। ক্রিকেটকে পাকাপাকিভাবে বিদায় জানালেন ডিকে। বুধবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে, আইপিএল-এর এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের কাছে হেরে ক্রিকেট থেকে অবসর নিলেন তিনি।

কার্যত একটি অধ্যায়ের অবসান বলা চলে। ২০০৪ সালের অক্টোবর মাসে নিজের ক্রিকেট জীবন শুরু করেছিলেন এই ৩৮ বছর বয়সী ক্রিকেটারটি। ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল ছাড়াও, খেলেছেন রঞ্জি খেলেছেন তামিলনাড়ুর হয়ে। এছাড়াও ঢাকার আবাহনী লিমিটেড, আইপিএল-এর দিল্লি ডেয়ারডেভিলস, মুম্বই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে চুটিয়ে খেলেছেন দীনেশ কার্তিক। সেইসঙ্গে জাতীয় দলের জার্সি গায়েও জাত চিনিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

টেস্ট, টি-২০ এবং ওয়ান ডে মিলিয়ে সব ফরম্যাটেই বেশ স্বচ্ছন্দ ছিলেন দীনেশ কার্তিক। নিজের জীবনের প্রথম টেস্ট ম্যাচটি তিনি খেলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আর শেষ ম্যাচটি খেলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। দীনেশ কার্তিক তাঁর নিজের ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক একদিনের ম্যাচটি খেলতে নামেন সেই ব্রিটিশদের বিরুদ্ধেই। আর শেষ ম্যাচটি খেলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

সমস্ত ফর্ম্যাট মিলিয়ে তাঁর সংগ্রহে মোট রান ৮৩০৫। উইকেটরক্ষক হিসেবে ৯০০-র বেশি ক্যাচ নিয়েছেন ডিকে। ষ্ট্যাম্পও করেছেন প্রায় ১৮০টি। বিদায়বেলায় সতীর্থদের তরফ থেকে গার্ড অফ অনার নিয়েই ড্রেসিংরুমের দিকে হাঁটা দেন তিনি। আর বিরাট কোহলির আলিঙ্গনে কিছুটা আবেগপ্রবণও হতে দেখা যায় ভারতের এই অন্যতম উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিককে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Kolkata Fire : সাত সকালে গার্স্টিন প্লেসে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ৬ টি ইঞ্জিন
Shahjahan Sheikh News | জামিনের আবেদন খারিজ, ফের ১৪ দিনের জেল হেপাজত শেখ শাহাজাহানের
Bagdah News : বিজেপির পতাকা নিয়ে মনোনয়ন জমা দিলেন বাগদার নির্দল প্রার্থী, ক্ষোভ শান্তনুর বিরুদ্ধে
Suvendu Adhikari : 'ভাতা আর ভর্তুকিতেই আটকে, ওড়িশাকে দেখে শেখা উচিত' বিস্ফোরক শুভেন্দু!
Bagdah News : দম আছে! 'TMC ভোট লুঠ করবে! ৩ হাত লম্বা ডান্ডা দিয়ে....' চরম হুঁশিয়ারি এই BJP নেতার!