Shubman Gill: হাশিম আমলার রেকর্ড চুরমার, ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ২,০০০ রান শুবমান গিলের

২০২২ থেকেই ওডিআই ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় দলের তরুণ ওপেনার শুবমান গিল। চলতি ওডিআই বিশ্বকাপেও তাঁর ভালো ফর্ম অব্যাহত।

Soumya Gangully | Published : Oct 22, 2023 1:44 PM IST / Updated: Oct 22 2023, 08:25 PM IST

রবিবার ধরমশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাটিং ওপেন করতে নেমে একটি অসাধারণ রেকর্ড গড়লেন শুবমান গিল। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার হাশিম আমলার রেকর্ড ভেঙে ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ২,০০০ রানের নতুন রেকর্ড গড়লেন শুবমান। ২০১১ সালে ওডিআই ফর্ম্যাটে ৪০-তম ইনিংসে ২,০০০ রান করে এই রেকর্ড গড়েন আমলা। রবিবার ৩৮-তম ইনিংসেই ২,০০০ রান পূর্ণ করলেন শুবমান। তাঁর এই রেকর্ড গড়ার জন্য ১৪ রান দরকার ছিল। সহজেই সেই রান করে ফেলেন ভারতের এই তরুণ ওপেনার। তিনি অবশ্য এই ইনিংসে বড় স্কোর করতে পারলেন না। ৩১ বলে ২৬ রান করেই আউট হয়ে যান শুবমান। তাঁর ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি।

এদিন শুরুতে একটু মন্থর ব্যাটিং করছিলেন শুবমান। পরে অবশ্য তিনি শট খেলতে শুরু করেন। কিন্তু রেকর্ড গড়ার পর আর বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারলেন না এই ব্যাটার। 

ভারতের অধিনায়ক রোহিত শর্মা শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন। তিনি চলতি ওডিআই বিশ্বকাপে আরও একটি অর্ধশতরানের দিকে এগোচ্ছিলেন। কিন্তু ৪০ বলে ৪৬ রান করেই আউট হয়ে যান রোহিত। তাঁর ইনিংসে ছিল ৪টি করে বাউন্ডারি, ওভার-বাউন্ডারি। শুবমান ও রোহিতের উইকেট নেন লকি ফার্গুসন।

এর আগে এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন রোহিত। প্রথমে ব্যাটিং করতে নেমে ২৭৩ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ওপেনার ডেভন কনওয়ে (০) শুরুতেই আউট হয়ে যান। অপর ওপেনার উইল ইয়াংও (১৭) বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। তবে এরপর বড় পার্টনারশিপ গড়েন র‍্যাচিন রবীন্দ্র ও ড্যারিল মিচেল। তাঁদের জুটিতে ১৫৯ রান যোগ হয়। ৮৭ বলে ৭৫ রান করেন রবীন্দ্র। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। মিচেল ১২৭ বলে ১৩০ রান করেন। তিনি ৯টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি মারেন। ৫ রান করেই আউট হয়ে যান নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। গ্লেন ফিলিপস করেন ২৩ রান। মার্ক চাপম্যান করেন ৬ রান। ১ রান করেই আউট হয়ে যান মিচেল স্যান্টনার। প্রথম বলেই আউট হয়ে যান ম্যাট হেনরি (০)। ১ রান করে রান আউট হয়ে যান লকি ফার্গুসন। ০ রানে অপরাজিত থাকেন ট্রেন্ট বোল্ট। 

রান তাড়া করতে নেমে লড়াই চালাচ্ছে ভারত। জয় পেতে ভারতের ভরসা বিরাট কোহলি ও কে এল রাহুল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

India Vs New Zealand: ক্যাচ ফস্কানোর সুযোগে শতরান ড্যারিল মিচেলের, ভারতের টার্গেট ২৭৪

India Vs New Zealand: সেরা ফিল্ডার হওয়ার পরেই ক্যাচ মিস! দলকে ডোবালেন জাদেজা-রাহুল

Read more Articles on
Share this article
click me!