ICC Cricket World Cup: ওডিআই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ৯ উইকেটে ২৮২ ইংল্যান্ডের

বৃহস্পতিবার শুরু হয়ে গেল ওডিআই বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে রানার্স নিউজিল্যান্ড।

Soumya Gangully | Published : Oct 5, 2023 11:47 AM IST / Updated: Oct 05 2023, 06:24 PM IST

ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ২৮২ রান করল ইংল্যান্ড। সর্বাধিক ৭৭ রান করেন জো রুট। তাঁর ৮৬ বলের ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার করেন ৪৩ রান। তাঁর ৪২ বলের ইনিংসে ছিল ২টি করে বাউন্ডারি, ওভার-বাউন্ডারি। ওপেনার জনি বেয়ারস্টো করেন ৩৩ রান। তাঁর ৩৫ বলের ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। অপর ওপেনার ডেভিড মালান করেন ১৪ রান। ১৬ বলে ২৫ রান করেন হ্যারি ব্রুক। তিনি ৪টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি মারেন। মইন আলি করেন ১১ রান। লিয়াম লিভিংস্টোন করেন ২০ রান। স্যাম কারান করেন ১৪ রান।  ক্রিস ওকস করেন ১১ রান। ২৫২ রানে ৯ উইকেট পড়ে যাওয়ার পরে শেষ উইকেটে লড়াই করেন আদিল রশিদ (১৫ অপরাজিত) ও মার্ক উড (১৩ অপরাজিত)। এর ফলেই লড়াই করার মতো স্কোর করতে সক্ষম হল গতবারের চ্যাম্পিয়নরা। 

নিউজিল্যান্ডের হয়ে ৪৮ রান দিয়ে ৩ উইকেট নেন ম্যাট হেনরি। ৩৭ রান দিয়ে ২ উইকেট নেন মিচেল স্যান্টনার। ১৭ রান দিয়ে ২ উইকেট নেন গ্লেন ফিলিপস। ৪৮ রান দিয়ে ১ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ৭৬ রান দিয়ে ১ উইকেট নেন র‍্যাচিন রবীন্দ্র।

এই পারফরম্যান্সে খুশি ফিলিপস। ইংল্যান্ডের ইনিংস শেষ হওয়ার পর তিনি বলেছেন, ‘ওরা বিশ্বকাপের শুরুটা দারুণভাবে করেছিল। কিন্তু আমাদের স্পিনার ও সিমাররা মাঝের ওভারগুলিতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ম্যাচে ফিরিয়ে আনে। ওদের ২৮০ রানের মধ্যে আটকে রাখতে পেরে আমরা খুশি। ওরা যখন বেন স্টোকসকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয়, তখন একজন বাঁ হাতি ব্যাটার কমে যায়। তবে টম ল্যাথাম অন্যদের ভালোভাবে কাজে লাগিয়েছে। ইংল্যান্ড সত্যিই ভালো ব্যাটিং করছে। তবে দ্বিতীয় ইনিংসে উইকেট ব্যাটিংয়ের পক্ষে আরও সহজ হয়ে যাবে। ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে গভীরতা আছে। সেই কারণেই ওদের ৩০০ রানের মধ্যে আটকে রাখতে পারা যথেষ্ট কৃতিত্বের।’

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ নির্ধারিত ৫০ ওভারের পর টাই হয়। তারপর সুপার ওভারও টাই হয়। বেশি বাউন্ডারি মারায় ইংল্যান্ডকে জয়ী ঘোষণা করা হয়। এবার সেই হারের বদলা নেওয়ার সুযোগ পাচ্ছে নিউজিল্যান্ড।

আরও পড়ুন-

India Vs Pakistan: ওডিআই বিশ্বকাপে প্রথমবার ভারতকে হারাবে পাকিস্তান, দাবি মাইকেল আথারটনের

ICC World Cup 2023: ভারতের খেলা কবে? এক নজরে দেখে নিন বিশ্বকাপের সূচি

Read more Articles on
Share this article
click me!