Sri Lanka: বিশ্বকাপে ভারতের কাছে হারের পরেই বরখাস্ত শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

এবারের ওডিআই বিশ্বকাপে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এই ব্যর্থতায় ক্ষুব্ধ দ্বীপরাষ্ট্রের ক্রীড়ামন্ত্রী।

Soumya Gangully | Published : Nov 6, 2023 8:56 AM IST / Updated: Nov 06 2023, 03:19 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে সেমি-ফাইনালের দৌড় থেকে ছিটকে গিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিরুদ্ধে বিশাল ব্যবধানে হারতে হয়েছে। এশিয়া কাপ ফাইনালের মতোই শ্রীলঙ্কাকে দুরমুশ করেছে ভারতীয় দল। এই ব্যর্থতা মেনে নিতে নারাজ শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী। তিনি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সব পদাধিকারীকে বরখাস্ত করেছেন। কার্যনির্বাহী প্রধান নিযুক্ত করা হয়েছে ১৯৯৬ সালে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের অধিনায়ক অর্জুন রণতুঙ্গাকে। আপাতত শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাজকর্ম চালানোর জন্য ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকেও রাখা হয়েছে। ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছেন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী। এবার শ্রীলঙ্কার ক্রিকেটাররাও ক্রীড়ামন্ত্রীর রোষের মুখে পড়তে পারেন। বিশ্বকাপ খেলে দেশে ফেরার পরেই দল থেকে বাদ পড়তে পারেন কয়েকজন সিনিয়র ক্রিকেটার।

ক্রিকেট বোর্ডকে তোপ শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর

শুক্রবার এক বিবৃতিতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কড়া সমালোচনা করে ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংঘে বলেন, 'ক্রিকেট বোর্ডের কর্তারা দুর্নীতিগ্রস্ত। তাঁদের দায়বদ্ধতা নেই। বোর্ডের সদস্যদের অবিলম্বে পদত্যাগ করা উচিত।' শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখান ক্রিকেটপ্রেমীরা। এরপরেই পদত্যাগ করেন শ্রীলঙ্কা ক্রিকেটের সচিব মোহন ডি সিলভা। তিনি শ্রীলঙ্কা ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ পদাধিকারী ছিলেন। সচিবের পদত্যাগের পর বোর্ডের সব সদস্যকেই বরখাস্ত করা হয়েছে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অনিশ্চিত শ্রীলঙ্কা

সোমবার ওডিআই বিশ্বকাপে বাংলাদেশের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। এই ম্যাচের আগে পর্যন্ত ৭ ম্যাচ খেলে কুশল মেন্ডিসের দলের পয়েন্ট ৪। পয়েন্ট তালিকায় ৭ নম্বরে শ্রীলঙ্কা। এই অবস্থা ধরে রাখতে পারলে ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করতে পারবে শ্রীলঙ্কা। কিন্তু বাংলাদেশের কাছে হেরে গেলে সমস্যা তৈরি হবে। বাংলাদেশ ও ইংল্যান্ড ২ পয়েন্ট করে পেয়েছে। ফলে চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করতে গেলে বাংলাদেশের বিরুদ্ধে জিততেই হবে শ্রীলঙ্কাকে।

ভারতের কাছে লজ্জার হার শ্রীলঙ্কার

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতের কাছে ৩০২ রানে হেরে গিয়েছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাটিং করতে নেমে ভারতীয় দল ৮ উইকেট হারিয়ে ৩৫৭ রান করে। জবাবে শ্রীলঙ্কা মাত্র ৫৫ রান অলআউট হয়ে যায়। এশিয়া কাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করতে নেমে ৫০ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ওডিআই বিশ্বকাপেও একইরকম ফল হল। এই ব্যর্থতা শ্রীলঙ্কা ক্রিকেটের ভিত নড়বড়ে করে দিয়েছে। সেই কারণেই শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী নড়েচড়ে বসেছেন।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: 'আমার নায়কের রেকর্ড স্পর্শ করা স্পেশাল,' সচিনের অভিনন্দনের জবাব বিরাটের

India Vs South Africa: প্রোটিয়া প্রতিরোধ প্রহসন, ইডেনে ভারতের প্রতাপ

Read more Articles on
Share this article
click me!