Team India: বিশ্বকাপের পর দ্রাবিড়ের চুক্তি শেষ, নতুন কোচ হতে পারেন প্রাক্তন সতীর্থ

ওডিআই বিশ্বকাপের মধ্যেই ভারতীয় ক্রিকেট দলের ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা শুরু করেছে বিসিসিআই। অধিনায়ক রোহিত শর্মা, তারকা ব্যাটার বিরাট কোহলি, প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছে।

Soumya Gangully | Published : Oct 27, 2023 8:52 AM IST / Updated: Oct 27 2023, 02:59 PM IST

ওডিআই বিশ্বকাপের পরেই ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআই-এর চুক্তি শেষ হয়ে যাচ্ছে। এই চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হবে কি না, সেটা এখনও স্পষ্ট নয়। ভারতীয় দল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে দ্রাবিড়কেই প্রধান কোচ হিসেবে রেখে দেওয়ার দাবি জোরালো হতে পারে। তবে দ্রাবিড় এই পদে থাকবেন কি না সে বিষয়ে নিশ্চয়তা নেই। তিনি স্বেচ্ছায় সরে যেতে পারেন। দ্রাবিড়ের পরিবর্তে তাঁর প্রাক্তন সতীর্থ ভিভিএস লক্ষ্মণকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ হিসেবে নিযুক্ত করা হতে পারে। দ্রাবিড় ছুটি নেওয়ায় একাধিক সিরিজে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব সামলেছেন লক্ষ্মণ। তিনিই এবারের এশিয়ান গেমসে ভারতের পুরুষ দলের প্রধান কোচ ছিলেন। তাঁর কোচিংয়ে সোনা জেতে ভারত। বেশ কিছুদিন ধরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে আছেন লক্ষ্মণ। ফলে ভারতীয় দলের খুঁটিনাটি তাঁর জানা। সেই কারণেই নতুন দায়িত্ব পেতে পারেন লক্ষ্মণ।

বিশ্বকাপের পরেই রাহুল দ্রাবিড়ের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত

বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, ‘দ্রাবিড় কোচ থাকার সময় যখনই বিশ্রাম নিয়েছে বা ছুটিতে গিয়েছে, তখনই ভিভিএস লক্ষ্মণের উপর নির্ভর করেছে দল। বিশ্বকাপের পরেই যে সিরিজ হবে, তখনও একই ব্যবস্থা করা হবে বলে আশা করা হচ্ছে।’

নতুন প্রধান কোচের জন্য বিজ্ঞাপন দেওয়া হতে পারে

বিসিসিআই সূত্রে খবর, দ্রাবিড়ের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর ভারতীয় দলের নতুন প্রধান কোচের জন্য বিজ্ঞাপন দিতে পারে বিসিসিআই। যাঁরা ভারতীয় দলের কোচ হতে ইচ্ছুক, তাঁরা আবেদন করতে পারেন। সাক্ষাৎকারের ভিত্তিতে যাঁকে যোগ্য মনে হবে তাঁকেই বেছে নেওয়া হবে। তবে নতুন প্রধান কোচ হওয়ার দৌড়ে সবার আগে লক্ষ্মণ। বিক্রম রাঠোরের পরিবর্তে নতুন ব্যাটিং কোচ হতে পারেন সীতাংশু কোটাক। তিনি ভারতীয় এ দলের দক্ষিণ আফ্রিকা সফরে কোচের দায়িত্বও পেতে পারেন। ফলে চলতি ওডিআই বিশ্বকাপের পর ভারতীয় দলের খোলনলচে বদলে যেতে পারে।

আইসিসি টুর্নামেন্টের খরা

দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় দল এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে হেরে যায় ভারত। এরপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও হেরে যায় ভারতীয় দল। সেই কারণে চলতি ওডিআই বিশ্বকাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় দল এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে সিনিয়র ক্রিকেটাররা আরও কিছুদিন খেলার সুযোগ পেতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Eden Gardens: শনিবার বিশ্বকাপের বোধন, তার আগেই ইডেন গার্ডেন্সে দুর্ঘটনা

England vs Sri Lanka: শ্রীলঙ্কার ঝাঁঝে ম্রিয়মান ব্রিটিশ সিংহ, গতবারের চ্যাম্পিয়নদের দর্পচূর্ণ

Read more Articles on
Share this article
click me!