Shakib Al Hasan: যত সাফল্য তত বিতর্ক, কেন বারবার চর্চায় শাকিব আল-হাসান?

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় শাকিব আল-হাসান। তিনিই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের মুখ। কিন্তু অসাধারণ সাফল্য পাওয়ার পরেও বারবার বিতর্কে জড়িয়েছেন শাকিব। তাঁকে নির্বাসিতও হতে হয়েছে।

Soumya Gangully | Published : Jun 1, 2024 11:06 AM IST

18
বারবার বিতর্কে জড়িয়ে পড়তেই কি ভালোবাসেন বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল-হাসান?

আন্তর্জাতিক ক্রিকেটে ১২,০০০-এর বেশি রান করেছেন এবং ৪৫৭ উইকেট নিয়েছেন শাকিব আল-হাসান। তিনি বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। কিন্তু এত সাফল্য পাওয়ার পরেও বারবার বিতর্কে জড়িয়েছেন শাকিব।

28
২০১০ সালে ম্যাচ চলাকালীন দর্শকদের গালিগালাজ করে বিতর্কে জড়ান শাকিব আল-হাসান

২০১০ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের ওডিআই ম্যাচ চলাকালীন ৯২ রানে ব্যাটিং করার সময় সাইট স্ক্রিনের সামনে দর্শকদের নড়াচড়ায় ক্ষুব্ধ হন শাকিব। তিনি এগিয়ে গিয়ে দর্শকদের গালিগালাজ করেন। ব্যাট দিয়ে মারার হুমকিও দেন। শাকিবকে সতর্ক করে দেন ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ।

38
অশ্লীল আচরণ করে ৩টি ওডিআই ম্যাচের জন্য নির্বাসিত হন শাকিব আল-হাসান

২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি ম্যাচে আউট হওয়ার পর ড্রেসিংরুম থেকেই টেলিভিশন ক্যামেরায় অশ্লীল ভঙ্গি করেন শাকিব আল-হাসান। এর জন্য ৩টি ওডিআই ম্যাচে নির্বাসিত হন এই অলরাউন্ডার।

48
ভারতে ওডিআই ম্যাচ চলাকালীন সমর্থকের সঙ্গে বচসায় জড়ান শাকিব আল-হাসান

২০১৪ সালের জুনে ভারতের মাটিতে একটি ওডিআই ম্যাচ চলাকালীন এক ভারতীয় সমর্থকের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন শাকিব আল-হাসান। এরপরেই তাঁর পরিবর্তে মুশফিকুর রহিমকে বাংলাদেশের অধিনায়ক করা হয়।

58
জাতীয় দলের কোচের সঙ্গে খারাপ ব্যবহারের জন্য ৬ মাস নির্বাসিত হন শাকিব আল-হাসান

বাংলাদেশের জাতীয় দলের তৎকালীন কোচ চণ্ডিকা হাথুরাসিংঘর সঙ্গে খারাপ ব্যবহার করার জন্য ২০১৪ সালের জুলাইয়ে শাকিব আল-হাসানকে ৬ মাসের জন্য নির্বাসিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

68
মাঠেই আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে জরিমানা হয় শাকিব আল-হাসানের

২০১৮ সালের শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্ট হয়ে দলের ব্যাটারদের মাঠ ছাড়ার নির্দেশ দেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক শাকিব আল-হাসান। এর জন্য তাঁর ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা হয়। এই ম্যাচ শেষ হওয়ার পর বাংলাদেশ দলের ড্রেসিংরুমের কাচ ভাঙা অবস্থায় দেখা যায়। এক্ষেত্রেও অভিযোগ ওঠে শাকিবের বিরুদ্ধে।

78
ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত থাকার অভিযোগও উঠেছে শাকিব আল-হাসানের বিরুদ্ধে

২০১৯ সালের অক্টোবরে ভারতের বিরুদ্ধে টেস্ট, টি-২০ সিরিজের ঠিক আগে বাংলাদেশের তৎকালীন অধিনায়ক শাকিব আল-হাসানকে ২ বছরের জন্য নির্বাসিত করে আইসিসি। শাকিবের বিরুদ্ধে ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজ এবং ২০১৮ সালের আইপিএল চলাকালীন বুকিদের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ ওঠে শাকিবের বিরুদ্ধে।

88
ঢাকা প্রিমিয়ার লিগে আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে মাঠেই অশান্তি শাকিব আল-হাসানের

২০২১ সালের জুনে ঢাকা প্রিমিয়ার লিগের একটি ম্যাচ চলাকালীন আম্পায়ার ইমরান পারভেজের একটি সিদ্ধান্ত মানতে না পেরে স্টাম্পে লাথি মারেন শাকিব আল-হাসান। বৃষ্টির জন্য এই ম্যাচ থেমে যাওয়ার পর স্টাম্প তুলে নিয়ে পিচে ছুড়ে ফেলেন তিনি। এর জন্য তিনি ৩ ম্যাচের জন্য নির্বাসিত হন। পাশাপাশি ৭,০০০ মার্কিন ডলার জরিমানা করা হয়।

Read more Photos on
Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos