আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটে পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল ভারত, কী করলেন সূর্যকুমাররা?

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে নতুন রেকর্ড গড়ল ভারতীয় দল। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সংখ্যক খেলোয়াড়কে মাঠে নামিয়ে পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল সূর্যকুমার যাদবের দল।

Soumya Gangully | Published : Oct 8, 2024 5:57 AM IST

14
গোয়ালিয়রে বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ ম্যাচে পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল ভারত

Top 5 Teams to Debut 100 players in T20 Cricket: পাকিস্তানকে হারানোর ক্ষেত্রে ভারতকে টপকানো খুবই কঠিন। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের অসংখ্য রেকর্ডের মধ্যে আরও একটি গুরুত্বপূর্ণ রেকর্ড যুক্ত হল। হ্যাঁ, প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ভারত এই কৃতিত্ব অর্জন করেছে। চলুন দেখে নেওয়া যাক কী সেই রেকর্ড। ১৪ বছর পর গোয়ালিয়রের নতুন মাঠে প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হল। এই ম্যাচে ভারত দ্রুততম ১০০ রান করে মাত্র ১২ ওভারে জয় নিশ্চিত করে। এই জয়ের মাধ্যমে পাকিস্তানের বিশ্ব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়ল ভারত।

24
টেস্ট সিরিজের পর বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচেও সহজ জয় ভারতের

টেস্ট সিরিজের পর এবার ভারত এবং বাংলাদেশের মধ্যে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জমজমাট হয়ে উঠেছে। দুই দলের মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি ৬ অক্টোবর অনুষ্ঠিত হয়। প্রথমে ব্যাট করে বাংলাদেশ ১২৭ রানে অলআউট হয়। এই ম্যাচে নীতিশ রানা এবং ময়াঙ্ক আগরওয়ালের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়। পরে ব্যাট করতে নেমে ভারত ১১.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে ৭ উইকেটের জয় তুলে নেয়। এই জয়ের মাধ্যমেই ভারত নতুন ইতিহাস গড়ল।

34
আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটে সবচেয়ে বেশি ক্রিকেটারকে ব্যবহার করার রেকর্ড গড়ল ভারত

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সংখ্যক খেলোয়াড়কে মাঠে নামানোও একটি বিরল ঘটনা। অর্থাৎ, সর্বাধিক খেলোয়াড়কে অভিষেক করানোর রেকর্ড ভারতের। ২০০৬ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত পাকিস্তান টি-টোয়েন্টি ক্রিকেটে ১১৬ জন খেলোয়াড়কে অভিষেক করিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল। এই রেকর্ডই ভেঙে নতুন ইতিহাস গড়ল ভারত। ময়াঙ্ক আগরওয়াল এবং নীতিশ রানার টি-টোয়েন্টি অভিষেকের মাধ্যমে ভারত এই কৃতিত্ব অর্জন করেছে। ২০০৬ সাল থেকে ভারত মোট ১১৭ জন খেলোয়াড়কে ২৩৬টি টি-টোয়েন্টি ম্যাচে খেলার সুযোগ দিয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক খেলোয়াড়ের বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় দল।

44
বুধবার দ্বিতীয় টি-২০ ম্যাচে জয় পেলেই বাংলাদেশকে দুই সিরিজেই হারিয়ে দেবে ভারত

এখন পর্যন্ত ভারত ১১৭ জন, পাকিস্তান ১১৬ জন, অস্ট্রেলিয়া ১১১ জন, শ্রীলঙ্কা ১০৮ জন এবং ইংল্যান্ড ১০৪ জন খেলোয়াড়কে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করিয়েছে। এর মাধ্যমে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০-এরও বেশি খেলোয়াড়কে অভিষেক করানোর তালিকায় শীর্ষে উঠে এসেছে ভারত। ভারত এবং বাংলাদেশের মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ বুধবার। দিল্লিতে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। একইভাবে তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে। এই ম্যাচটি হায়দ্রাবাদে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos