টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ত্রিশতরান করেছেন এই ব্যাটাররা, দেখে নিন তালিকায় কারা আছেন

টেস্ট ক্রিকেটের দীর্ঘ ইতিহাসে খুব বেশি খেলোয়াড় ত্রিশতরান করতে পারেননি। তবে ভারতের একাধিক ব্যাটার টেস্ট ক্রিকেটে ত্রিশতরান করেছেন। ভারত-বাংলাদেশ সিরিজে রোহিত শর্মা, বিরাট কোহলির কাছ থেকে ত্রিশতরানের আশায় ক্রিকেটপ্রেমীরা।

Asianetnews Bangla Stories | Published : Sep 18, 2024 10:41 AM IST

16
টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান, শতরান করলেও, ত্রিশতরান করতে পারেননি সচিন তেন্ডুলকর

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান ও শতরান করেছেন ভারতের কিংবদন্তি ব্যাটার সচিন তেন্ডুলকর। কিন্তু এই তারকা টেস্টে ত্রিশতরান করতে পারেননি।

26
অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান টেস্ট ক্রিকেটে একাধিকবার ত্রিশতরান করেছেন

অস্ট্রেলিয়ার মহান ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের নামে টেস্ট ক্রিকেটে ২টি ট্রিপল সেঞ্চুরির রেকর্ড রয়েছে। ব্র্যাডম্যান ইংল্যান্ডের বিপক্ষে এই দুটি ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্ট ম্যাচে ৯৯.৯৪ গড়ে ৬৯৯৬ রান করেছেন। 

এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর ৩৩৪ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ গড়ের একমাত্র খেলোয়াড় ডন ব্র্যাডম্যান। ৯০-এর উপরে গড় আর কোনও ক্রিকেটারের নেই। ডন ব্র্যাডম্যান ১৯২৮ সাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ভারতের বিপক্ষে ৮০ বার ব্যাটিং করে ৯৯.৯৪ গড়ে ৬৯৯৬ রান করেছেন। ব্র্যাডম্যান ২৯টি টেস্ট সেঞ্চুরি করেছেন। 

36
টেস্ট ক্রিকেটে প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ত্রিশতরান করেছেন বীরেন্দ্র সেহওয়াগ

ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ টেস্ট ক্রিকেটে ২টি ট্রিপল সেঞ্চুরি করেছেন। সেহওয়াগ পাকিস্তানের বিপক্ষে একটি এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। বীরেন্দ্র সেহওয়াগ ১০৪টি টেস্ট ম্যাচে ৪৯.৩৪ গড়ে ৮৫৮৬ রান করেছেন, যার মধ্যে তার সর্বোচ্চ স্কোর ৩১৯ রান।

ভারতীয় দলেই নয়, বিশ্ব ক্রিকেটেও তিনি একজন বিস্ফোরক ওপেনার হিসেবে পরিচিত ছিলেন। তার ক্যারিয়ারে সেহওয়াগ অনেক চমৎকার কীর্তি অর্জন করেছেন। দুটি ট্রিপল সেঞ্চুরির পাশাপাশি, তিনি টেস্ট ক্রিকেটে ২৩টি সেঞ্চুরি এবং ৩২টি হাফ সেঞ্চুরিও করেছেন।

46
ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইলও টেস্ট ক্রিকেটে একাধিকবার ত্রিশতরান করেছেন

ইউনিভার্সাল বস ক্রিস গেইল বিশ্ব ক্রিকেটে তার বিধ্বংসী ইনিংসের জন্য বিখ্যাত। টি-টোয়েন্টি, ওয়ানডে, টেস্ট ক্রিকেট.. যেকোনো ফর্ম্যাটেই তিনি তার সুনামির ইনিংসের জন্য পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি একজন দুর্দান্ত খেলোয়াড় হিসেবে খ্যাতি অর্জন করেছেন। 

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ওপেনার ক্রিস গেইলও টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন। ক্রিস গেইল দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। ক্রিস গেইল ১০৩টি টেস্ট ম্যাচে ৪২.১৮ গড়ে ৭২১৪ রান করেছেন। এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর ৩৩৩ রান।

56
টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্যক্তিগত সর্বাধিক রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা

ওয়েস্ট ইন্ডিজের মহান ব্যাটসম্যান ব্রায়ান লারাও টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছেন। এই দুটি ট্রিপল সেঞ্চুরিই ইংল্যান্ডের বিপক্ষে। এই ইনিংসে অপরাজিত ৪০০ রান করা বিশ্ব রেকর্ড।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে চারশ রানের ব্যক্তিগত ইনিংস খেলেন একমাত্র তিনি।  ব্রায়ান লারা ১৩১টি টেস্ট ম্যাচে ৫২.৮৮ গড়ে ১১৯৫৩ রান করেছেন। এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৪০০ রান।

66
ভারতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলার সুযোগদ না পাওয়া করুণ নায়ারও টেস্ট ক্রিকেটে ত্রিশতরান করেছেন

ভারতীয় ব্যাটসম্যান করুণ নায়ারও টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে করুণ নায়ার এই কীর্তি অর্জন করেছিলেন। করুণ নায়ার ৬টি টেস্ট ম্যাচে ৬২.৩৩ গড়ে ৩৭৪ রান করেছেন। 

এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৩০৩ রান।  শুধু তারাই নন, টেস্ট ক্রিকেটে বিশ্বের মোট ২৩ জন ব্যাটসম্যান ট্রিপল সেঞ্চুরি করেছেন। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos