India Vs England: 'এখানে বাজবল চলবে না,' ইংল্যান্ডকে কটাক্ষ হরভজনের

কয়েকদিন পরেই শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। দীর্ঘদিন পর ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামছে ভারতীয় দল। এই সিরিজের প্রস্তুতি শুরু করে দিয়েছেন ক্রিকেটাররা।

Soumya Gangully | Published : Jan 21, 2024 9:09 AM IST / Updated: Jan 21 2024, 03:26 PM IST

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে বাজবল নিয়ে লম্বা-চওড়া বক্তব্য রাখছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররা। এবার তাঁদের পাল্টা দিলেন ভারতের প্রাক্তন অফস্পিনার হরভজন সিং। তাঁর সাফ কথা, ভারতের মাটিতে বাজবলের জারিজুরি খাটবে না। কারণ, ভারতীয় দল পাকিস্তান না। পাকিস্তানের মাটিতে সাফল্য পেয়েছে বলে ইংল্যান্ড যেন ভেবে না নেয় যে ভারতেও টেস্ট সিরিজ জিতবে তারা। হরভজনের বক্তব্য, ‘এখানে বাজবল কোনও কাজে লাগবে না। পরিবেশ-পরিস্থিতি ইংল্যান্ডের পক্ষে খুব কঠিন হতে চলেছে। প্রথম থেকেই বল ঘুরবে। ২ দলের স্পিনাররাই উইকেট পাবে।’ হরভজনের বক্তব্য মিলে গেলে সহজেই টেস্ট সিরিজে জয় পেতে পারে ভারতীয় দল।

স্পিনিং ট্র্যাক হলে পারবে না ইংল্যান্ড, দাবি হরভজনের

হরভজনের বক্তব্য, ভারত-ইংল্যান্ড সিরিজে যদি পিচ থেকে স্পিনাররা সাহায্য পান, তাহলে ইংল্যান্ডের পক্ষে সাফল্য পাওয়া সম্ভব হবে না। পিচ থেকে যদি স্পিনাররা কোনওরকম সাহায্য না পান, একমাত্র তাহলেই সাফল্য পেতে পারে ইংল্যান্ড। কিন্তু ভারতের পিচে স্পিনাররা বিন্দুমাত্র সাহায্য পাবেন না এটা ভাবাই যায় না। ভারতীয় দলে রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনের মতো স্পিনাররা আছেন। দেশের মাটিতে টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়ার পথে অশ্বিন। এই অফস্পিনার এখনও পর্যন্ত ভারতের মাটিতে ৫৫টি টেস্ট ম্যাচ খেলে ৩৩৭ উইকেট নিয়েছেন। এখনও পর্যন্ত ভারতের মাটিতে টেস্ট ম্যাচে সর্বাধিক ৩৫০ উইকেট নিয়েছেন অনিল কুম্বলে। সেই রেকর্ড ভেঙে দিতে পারেন অশ্বিন। ফলে বাড়তি উদ্দীপ্ত হয়ে থাকতে পারেন এই অফস্পিনার। সেক্ষেত্রে ইংল্যান্ডের ব্যাটারদের উপর চাপ বাড়বে।

টসকে গুরুত্ব দিচ্ছেন হরভজন

হরভজন বলেছেন, ‘এই ধরনের উইকেটে ২ দলের পক্ষেই টস অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। যদি এমন কোনও উইকেটে খেলা হয় যেখানে স্পিনারদের জন্য কোনওরকম সাহায্য নেই, শুধু তাহলেই সাফল্য পেতে পারে ইংল্যান্ড।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs Bangladesh: বাংলাদেশকে উড়িয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু ভারতের

Virat Kohli: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু, একাধিক নজিরের সামনে বিরাট কোহলি

Read more Articles on
Share this article
click me!