India Vs Bangladesh: বাংলাদেশকে উড়িয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু ভারতের

গত ২ দশকে একাধিকবার অনূর্ধ্ব-১৯ ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। এবারও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই দক্ষিণ আফ্রিকায় উড়ে গিয়েছেন উদয় সাহারান, আদর্শ সিংরা।

Soumya Gangully | Published : Jan 20, 2024 3:10 PM IST / Updated: Jan 20 2024, 09:35 PM IST

দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনের ম্যানগাং ওভালে অনূর্ধ্ব-১৯ ওডিআই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সহজেই বাংলাদেশকে হারিয়ে দিল ভারতীয় দল। এই ম্যাচে ৮৪ রানে জয় পেল ভারত। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়ে সুবিধা করতে পারল না বাংলাদেশ। প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ২৫১ রান করে ভারতীয় দল। জবাবে ৪৫.৫ ওভারে ১৬৭ রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ। ভারতের হয়ে এই ম্যাচে ভালো পারফরম্যান্স দেখালেন অধিনায়ক উদয় সাহারান, ওপেনার আদর্শ সিং ও বাঁ হাতি বোলার সৌমী পাণ্ডে। বাংলাদেশের হয়ে ভালো পারফরম্যান্স দেখান বাঁ হাতি পেসার মারুফ মৃধা, মিডল অর্ডার ব্যাটার আরিফুল ইসলাম ও মহম্মদ শিহাব জেমস। কিন্তু তা সত্ত্বেও ভারতের সঙ্গে পাল্লা দিতে পারল না বাংলাদেশ।

আদর্শ-উদয়নের লড়াকু ইনিংস

এই ম্যাচের ওপেনার আর্শিন কুলকার্নির (৭) উইকেট হারায় ভারতীয় দল। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে মাত্র ৭ বল টিকে থাকেন মুশির খান (৩১)। ৩১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। এই পরিস্থিতিতে ইনিংসের হাল ধরেন আদর্শ ও উদয়ন। তাঁদের জুটিতে যোগ হয় ১১৬ রান। আদর্শ ৯৬ বলে ৭৬ রান করেন। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি। উদয় ৯৪ বলে ৬৪ রান করেন। তিনি ৪টি বাউন্ডারি মারেন। প্রিয়াংশু মলিয়া করেন ২৩ রান। উইকেটকিপার-ব্যাটার আরাভেল্লি অবনীশও ২৩ রান করেন। ২৬ রান করে অপরাজিত থাকেন সচিন ধাস। ৪ রান করেন মুরুগান অভিষেক। ২ রান করে অপরাজিত থাকেন রাজ লিম্বানি। বাংলাদেশের হয়ে ৪৩ রান দিয়ে ৫ উইকেট নেন মারুফ। ২৩ রান দিয়ে ১ উইকেট নেন চৌধুরী মহম্মদ রিজওয়ান। ৪১ রান দিয়ে ১ উইকেট নেন বাংলাদেশের অধিনায়ক মাহফুজুর রহমান রবি।

ভারতের নিয়ন্ত্রিত বোলিং

বাংলাদেশের ইনিংসে ৫ জন ব্যাটার ২ অঙ্কের রান করতে সক্ষম হন। সর্বাধিক ৫৪ রান করেন জেমস। আরিফুল করেন ৪১ রান। ২৪ রান দিয়ে ৪ উইকেট নেন সৌমী। ৩৫ রান দিয়ে ২ উইকেট নেন মুশির। ২৫ রান দিয়ে ১ উইকেট নেন লিম্বানি। ১৯ রান দিয়ে ১ উইকেট নেন আর্শিন। ৭ রান দিয়ে ১ উইকেট নেন প্রিয়াংশু।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Virat Kohli: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রস্তুতি শুরু, একাধিক নজিরের সামনে বিরাট কোহলি

TATA IPL: রেকর্ড অর্থে ২০২৮ পর্যন্ত আইপিএল-এর টাইটেল স্পনসর টাটা গ্রুপ

Read more Articles on
Share this article
click me!