সচিন-পরবর্তী ভারতীয় দলের সফলতম ব্যাটার, আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূর্ণ বিরাটের

ভারতীয় ক্রিকেট দলের তারকা ব্যাটার বিরাট কোহলি তাঁর প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে অন্যতম সেরা। মাঠে ও মাঠের বাইরে জনপ্রিয়তার বিচারেও বাকিদের পিছনে ফেলে দিয়েছেন বিরাট। ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই অসাধারণ সাফল্য পেয়েছেন তিনি।

Soumya Gangully | Published : Aug 18, 2023 8:00 AM IST

110
ঠিক ১৫ বছর আগে এই দিনেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বিরাট কোহলির

২০০৮ সালের ১৮ আগস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচ খেলেন বিরাট কোহলি। সেই থেকে টানা ১৫ বছর ধরে ভারতীয় দলের প্রধান ভরসা এই ব্যাটার।

210
২০০৮ সাল থেকে ভারতীয় দলের হয়ে খেলছেন, এখনও একইরকম ফিটনেস ধরে রেখেছেন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দলের তারকা বিরাট কোহলি শুধু রান করার ক্ষেত্রেই নয়, ফিটনেসেও যে কারও সঙ্গে পাল্লা দিতে পারেন। এখনও তাঁর ফিটনেস যে কোনও তরুণের কাছে ঈর্ষণীয়।

310
আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক সুখকর হয়নি, তবে পরের ম্যাচেই ভালো পারফরম্যান্স দেখান বিরাট কোহলি

কেরিয়ারের প্রথম ওডিআই ম্যাচে মাত্র ১২ রান করে আউট হয়ে যান বিরাট কোহলি। তবে এই ধাক্কা কাটিয়ে সেই সিরিজে তিনি চতুর্থ সর্বাধিক রান করেন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

410
ভারতীয় দলের হয়ে ৩ ফর্ম্যাট মিলিয়ে ২৫,৫৮২ রান করে ফেলেছেন বিরাট কোহলি

সচিন তেন্ডুলকরের সবচেয়ে বেশি রান ও সবচেয়ে বেশি শতরানের রেকর্ড তাড়া করছেন বিরাট কোহলি। এশিয়া কাপেই তিনি নতুন রেকর্ড গড়তে পারেন।

510
আন্তর্জাতিক ক্রিকেটে ৩ ফর্ম্যাট মিলিয়ে ১৩১টি অর্ধশতরান বিরাট কোহলির

টেস্ট, ওডিআই, টি-২০ মিলিয়ে ৭৬টি শতরান করেছেন বিরাট কোহলি। তিনি ১৬ বার ১৫০ বার তার বেশি রান করেছেন। ৭ বার দ্বিশতরান করেছেন। 

610
৬৩ বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি, ২০ বার হয়েছেন সিরিজের সেরা

ভারতীয় ক্রিকেট দলে বিরাট কোহলির যা অবদান, তা খুব কম খেলোয়াড়েরই আছে। ১৫ বছর ধরে খেলার পরেও তাঁর রান ও জয়ের খিদে একইরকম।

710
আইসিসি টুর্নামেন্টেও ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট কোহলি

আইসিসি টুর্নামেন্টে বিরাট কোহলির মোট রান ২,৮২০। তিনি ২৫ বার ৫০-এর বেশি রান করেছেন। আইসিসি টুর্নামেন্টে ১০ বার ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন, ২ বার টুর্নামেন্টের সেরা নির্বাচিত হয়েছেন।

810
আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের প্রায় ৩ বছর পর প্রথম টেস্ট ম্যাচ খেলার সুযোগ পান বিরাট কোহলি

২০১১ সালের ২০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলার সুযোগ পান বিরাট কোহলি। এখনও পর্যন্ত ১১১টি টেস্ট ম্যাচ খেলে ৮,৬৭৬ রান করেছেন এই তারকা। তাঁর শতরান ২৯টি।

910
মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দলের হয়ে ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছেন বিরাট কোহলি

২০১১ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ৪৯ বলে ৩৫ রান করেন বিরাট কোহলি। তাঁর ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি।

1010
২০২২ সালের টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ইনিংসই বিরাট কোহলির সেরা

২০২২ সালের টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে চাপের মুখে ৫৩ বলে ৮২ রান করে অপরাজিত থাকেন বিরাট কোহলি। তিনি দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos