IPL: নিলামে কোটি কোটি টাকা কামানোর পথ বন্ধ! হটাৎ সরে দাঁড়ালে নির্বাসিত হতে পারেন বিদেশিরাও

আইপিএলে (IPL) আসছে কড়া নিয়ম। বিপুল পরিমাণ টাকায় বিক্রি হওয়া ক্রিকেটাররা আর হটাৎ করে সরে দাঁড়াতে পারবেন না।

Subhankar Das | Published : Sep 29, 2024 9:44 AM IST

আইপিএলে (IPL) আসছে কড়া নিয়ম। বিপুল পরিমাণ টাকায় বিক্রি হওয়া ক্রিকেটাররা আর হটাৎ করে সরে দাঁড়াতে পারবেন না।

মনে আছে? প্রায় ২৫ কোটি টাকা দিয়ে অস্ট্রেলীয় পেসার মিচেল স্টার্ককে নিলামে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। স্টার্কের স্বদেশীয় প্যাট কামিন্সের দাম উঠেছিল ২০ কোটির বেশি। তবে আসন্ন মেগা নিলামে আকাশছোঁয়া দাম পাওয়ার এই ছবিটা আর দেখা যাবে না।

Latest Videos

বিরাট অঙ্কে বিক্রি হয়েও অনেক সময় আইপিএল থেকে সরে দাঁড়াতেন একাধিক বিদেশি ক্রিকেটার। এবার থেকে আর সেইসব চলবে না। শনিবার, প্রকাশিত হয়েছে আইপিএলে রিটেনশনের নতুন নিয়ম। সেখানেই বিদেশি ক্রিকেটারদের জন্য নতুন করে বেশ কিছু কড়াকড়ি করা হয়েছে।

প্রসঙ্গত, গত আইপিএলগুলির নিলামে (Auction) দেখা গেছে যে, মেগা অকশনে নাম দিচ্ছেন না বিদেশি তারকা ক্রিকেটাররা। কারণ রিটেনশনের খরচ এবং পার্স লিমিট-দুইয়ের সামঞ্জস্য রেখে মেগা অকশনে দল গড়ে ফ্র্যাঞ্চাইজিরা।

ফলে, ২৫ কোটির মতো আকাশছোঁয়া দর পাওয়া কার্যত অসম্ভব। তাই বেশি টাকায় বিক্রি হওয়ার আশায় কামিন্স-স্টার্করা নাম লেখাতেন মিনি নিলামে। যেহেতু এই অকশনে নির্দিষ্ট কয়েকজন ক্রিকেটারকেই টার্গেট করে ফ্র্যাঞ্চাইজিগুলি, তাই সংশ্লিষ্ট ক্রিকেটারকে দলে পেতে বিরাট অঙ্কের দর হাঁকতেন তারাও। কিন্তু তারা না খেল্লে আবার দলেরই ক্ষতি।

তবে আইপিএল-এর নতুন নিয়মের দরুণ আগামীদিনে মিনি নিলামেও এই ছবিটা দেখা যাবে না। নতুন নিয়মে বলা হয়েছে, বিদেশি ক্রিকেটাররা আইপিএলে খেলতে চাইলে তাদের মেগা অকশনেই নাম নথিভুক্ত করতে হবে। পরেব বছর মিনি নিলামে তারা নতুন করে আর নাম দিতে পারবেন না। তবে মেগা অকশনে বিক্রি না হলে সেই বিদেশি ক্রিকেটার ফের মিনি নিলামে অংশ নিতে পারবেন।

বিদেশি ক্রিকেটারদের উপর আরও একটি কারণে কড়া নিয়ম চাপিয়েছে আইপিএলের গভর্নিং কাউন্সিল। অতীতে একাধিকবার দেখা গেছে, নিলামে বিরাট দাম পেয়েও আইপিএল শুরুর আগে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন জেসন রয়ের মতো তারকারা।

চোট বা ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা হটাৎ সরে দাঁড়াতেন। আগামী ২০২৫ সালের আইপিএল নিলামে বিক্রি হওয়ার পরে যদি কোনও ক্রিকেটার সরে দাঁড়ান তাহলে পরের দুটি অকশন থেকে তাঁকে নির্বাসিত করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

নিম্নমানের বাঁধ মেরামতে নিম্নমানের সামগ্রী! Achintyanagar-এর বাসিন্দাদের অভিযোগ সেচ দপ্তরের বিরুদ্ধে
'তৃণমূল নেতাদের উস্কানির ফলেই এই আক্রমণ' সাগর দত্তের ঘটনায় মন্তব্য শমীক ভট্টাচার্যের | Sagar Dutta
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood