ধোনির জন্মদিনে ৫২ ফুট, ৭৭ ফুট লম্বা কাটআউট, দুধ ঢেলে উৎসব অনুরাগীদের

শুক্রবার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির জন্মদিন। এই বিশেষ দিনে দেশজুড়ে উৎসব পালন করছেন ধোনির অনুরাগীরা। সোশ্যাল মিডিয়াতেও শুভেচ্ছা জানাচ্ছেন অসংখ্য মানুষ।

Soumya Gangully | Published : Jul 7, 2023 1:04 PM IST / Updated: Jul 07 2023, 07:16 PM IST

ভারতের বিভিন্ন মন্দিরে শিবলিঙ্গে দুধ ঢালতে দেখা যায় ভক্তদের। শুক্রবার মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে অন্ধ্রপ্রদেশের নন্দীগামার অম্বারুপেটায় দেখা গেল একই দৃশ্য। ধোনির জন্মদিন উপলক্ষে এখানে বানানো হয়েছে ৭৭ ফুট লম্বা একটি কাটআউট। এই কাটআউটেই দুধ ঢালতে দেখা গেল ধোনির অনুরাগীদের। আসলে ভারতে ক্রিকেট তো ধর্মের সমান। ক্রিকেটারদের ঈশ্বরতুল্য হিসেবেই দেখেন বহু মানুষ। বিশেষ করে চেন্নাইয়ে ধোনির জনপ্রিয়তা ঈর্ষণীয়। তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশেও ধোনি প্রচণ্ড জনপ্রিয়। সেই কারণেই তাঁর জন্মদিন উপলক্ষে তামিলনাড়ুর পাশাপাশি তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশের অনেক জায়গাতেই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। হায়দরাবাদে ধোনির অনুরাগীরা ৫২ ফুট লম্বা কাটআউট তৈরি করেছেন। এখানেও চলছে উৎসব।

২০২০ সালের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন ধোনি। এরপর থেকে তিনি শুধু আইপিএল-এ খেলছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরেও ২ বার চেন্নাই সুপার কিংসকে আইপিএল জিতিয়েছেন ধোনি। তাঁর নেতৃত্বে ২০২১ ও ২০২৩ সালের আইপিএল চ্যাম্পিয়ন হয় সিএসকে। হাঁটুর চোট নিয়েই এবারের আইপিএল-এ সব ম্যাচ খেলেছেন ধোনি। খুব বেশি ব্যাটিং না করলেও, উইকেটকিপার হিসেবে বরাবরের মতোই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন সিএসকে অধিনায়ক। ২০১০, ২০১১, ২০১৮, ২০২১ ও ২০২৩ সালের আইপিএল জিতে মুম্বই ইন্ডিয়ানসের রেকর্ড স্পর্শ করেছে সিএসকে। ৫ বারই অধিনায়ক ছিলেন ধোনি। ফলে সিএসকে সমর্থকদের কাছে তাঁর জনপ্রিয়তা আকাশছোঁয়া।

 

 

ভারতীয় দলের অধিনায়ক হিসেবে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ, ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতেন ধোনি। এই উইকেটকিপার-ব্যাটার ৯০টি টেস্ট ম্যাচ খেলে করেন ৪,৮৭৬ রান। তাঁর ব্যাটিংয়ের গড় ৩৮.০৯। টেস্টে ৬টি শতরান ও ৩৩টি অর্ধশতরান করেন ধোনি। টেস্টে তাঁর সর্বাধিক স্কোর ২২৪। ওডিআই ফর্ম্যাটে ৩৫০টি ম্যাচ খেলে ১০,৭৭৩ রান করেন ধোনি। তাঁর ব্যাটিংয়ের গড় ৫০.৫৭। ওডিআই ফর্ম্যাটে ১০টি শতরান করেন ধোনি। অর্ধশতরানের সংখ্যা ৭৩। সর্বাধিক স্কোর অপরাজিত ১৮৩। ওডিআই ফর্ম্যাটে ১টি উইকেটও নেন ধোনি। টি-২০ ফর্ম্যাটে ৯৮টি ম্যাচ খেলে ধোনির মোট রান ১,৬১৭। ব্যাটিংয়ের গড় ৩৭.৬০। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ধোনির অর্ধশতরান ২টি। সর্বাধিক স্কোর ৫৬।

ব্যাটিং, উইকেটকিপিংয়ের পাশাপাশি অধিনায়ক হিসেবেও অসাধারণ সাফল্য পেয়েছেন ধোনি। মাঠে তাঁর শান্ত আচরণ এবং ফাটকা খেলা বিখ্যাত। আন্তর্জাতিক ক্রিকেট ও আইপিএল-এ বারবার এভাবেই সাফল্য পেয়েছেন 'ক্যাপ্টেন কুল'। 

আরও পড়ুন-

'২০০৯ থেকে চিরকালের জন্য আমার ভরসা,' মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে বার্তা রবীন্দ্র জাদেজার

ওডিআই বিশ্বকাপের ১০ দল চূড়ান্ত, ভারতীয় দলের সম্পূর্ণ সূচি জেনে নিন

বার্বাডোসে স্যার গারফিল্ড সোবার্সের সঙ্গে বিরাট কোহলি, রোহিত শর্মারা

Read more Articles on
Share this article
click me!