বৃষ্টির জেরে যদি ভেস্তে যায় সেমিফাইনালের খেলা তাহলে কোন অঙ্কে ফাইনালে পৌঁছবে কোন দল? জানুন আইসিসি-এর নিয়ম

ওডিয়াই বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা প্রায় শেষের দিকে। ইতিমধ্যেই একপ্রকার চূড়ান্তই হয়ে গিয়েছে সেমি ফাইনালের চার দল। সেমিফাইনালের আগেই চোখ রাঙাচ্ছে বৃষ্টি। এই পরিস্থিতিতে সেমিফাইনাল বাতিল হলে কোন দল উঠবে ফাইনালে? জেনে নেওয়া যাক আইসিসি-এর নিয়ম।

Ishanee Dhar | Published : Nov 12, 2023 9:39 AM IST

16

একদিনের বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা প্রায় শেষের পর্যায়। ইতিমধ্যেই সেমিতে কোন কোন দল যেতে পারে তা একরকম পাকা হয়ে গিয়েছে।

26

শেষ চারের জন্য টিকিট পাকা ভারতের। দ্বিতীয় ও তৃতীয় দল হিসেবে সেমিতে পৌছে গিয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। চতুর্থ দল হিসেবে পাকা টিকিট নিউজিল্যান্ডের।

36

কিন্তু শেষ চারের লড়ায়ের আগেই থাকছে বৃষ্টির সম্ভাবনা। তবে বৃষ্টির জন্য কি বাতিল হতে পারে সেমিফাইনাল? এই পরিস্থিতিতে কোন অঙ্কে ফাইনালে পৌঁছবে কোন দল?

46

আগামী ১৫ তারিখ ওয়াংখেড়ে ও ১৬ তারিখ ইডেনে আয়োজিত হওয়ার কথা বিশ্বকাপের সেমিফাইনাল। বিশ্বকাপের সেমিফাইনালে বৃষ্টির কথা মাথায় রেখে আইসিসির রিজার্ভ ডে রেখেছে।

56

রিজার্ভ ডে-তেও খেলা না হলে তবে কীভাবে পরবর্তী পর্যায়ের খেলা হবে? আইসিসি-এর নিয়ম অনুসারে সেমি ফাইনাল বাতিল হলে পয়েন্ট টেবিলের বিচারে শীর্ষ দুই দল ফাইনালে উঠবে।

66

ফাইনালে যদি বৃষ্টি হয় তারজন্যও রিজার্ভ ডে-র ব্যবস্থা রেখেছে আইসিসি। রিজার্ভ ডে-তেও যদি খেলা না হয় তাহলে সেক্ষেত্রে ফাইনালে ওঠা দুই দেশকেই যুগ্মভাবে বিজয়ী ঘোষণা করে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos