ভারতীয় ক্রিকেটে বিশেষ অবদান ছিল, প্রথম বিশ্বকাপজয়ী দলকেও সাহায্য করেছিলেন রতন টাটা

প্রয়াত শিল্পপতি রতন টাটা সব খেলাতেই উৎসাহী ছিলেন। তিনি ফুটবল, ক্রিকেট-সহ বিভিন্ন খেলার ক্ষেত্রে সাহায্য করেছেন। তাঁর প্রয়াণে শোকাহত ক্রিকেট মহল।

Soumya Gangully | Published : Oct 10, 2024 6:08 PM IST

15
শিল্পপতি হলেও সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রয়েছে রতন টাটা, এই কারণেই তিনি শ্রদ্ধেয়

ক্রিকেট ভারতে প্রবর্তনের অনেক বছর পর, ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল প্রথমবারের মতো একদিনের ক্রিকেট বিশ্বকাপ জিতে ইতিহাস সৃষ্টি করে। অবাক করার বিষয় হল, ভারতীয় দলের এই স্মরণীয় প্রথম বিশ্বকাপ জয়ে রতন টাটার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। শিল্পপতি রতন টাটা ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন। শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন, সেখানেই চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হয়েছেন। রতন টাটা তাঁর নিঃস্বার্থ সেবার মাধ্যমে শিল্পক্ষেত্রে এবং অন্যান্য ক্ষেত্রেও নিজের জন্য একটি বিশেষ স্থান করে নিয়েছিলেন।

25
১৯৮৩ সালে ভারতীয় ক্রিকেট দলকে প্রথমবার বিশ্বকাপ জিততে সাহায্য করেন রতন টাটা

ক্রীড়াক্ষেত্রেও তাঁর অবদান ছিল উল্লেখযোগ্য। ক্রিকেট বিশ্বের অন্যতম শক্তি ভারতীয় ক্রিকেটে রতন টাটার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ইংল্যান্ডে প্রথম ক্রিকেট প্রবর্তিত হলেও ভারতে ১৯৩২ সালে ক্রিকেট প্রবর্তিত হয়। অনেক বছর পর, ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারতীয় দল প্রথমবারের মতো একদিনের ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল। ভারতীয় দলের এই স্মরণীয় প্রথম বিশ্বকাপ জয়ে রতন টাটার অবদান ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। টাটা গোষ্ঠীর সহায়তায় ক্রিকেটে দক্ষতা অর্জনকারী খেলোয়াড়রা ১৯৮৩ সালের বিশ্বকাপে অংশগ্রহণ করে ভারতীয় দলের হয়ে দুর্দান্ত খেলেছিলেন। তাঁদের মধ্যে মহিন্দর অমরনাথ, রবি শাস্ত্রী এবং সন্দীপ পাতিল বিশেষভাবে উল্লেখযোগ্য।

35
ভারতীয় ফুটবলে অনেক সাহায্য করার পাশাপাশি ক্রিকেটেও অবদান রয়েছে রতন টাটার

১৯৮৩ বিশ্বকাপের আগে মহিন্দর অমরনাথ টাটার মালিকানাধীন এয়ার ইন্ডিয়ার হয়ে, সন্দীপ পাতিল টাটা অয়েল মিলসের হয়ে এবং রবি শাস্ত্রী টাটা স্টিলের হয়ে খেলতেন। মহিন্দর, রবি শাস্ত্রী এবং সন্দীপ পাতিল টাটার ঘরোয়া দলের হয়ে তাঁদের ক্রিকেট কেরিয়ার শুরু করেছিলেন। তখন রতন টাটা টাটা গ্রুপের কার্যনির্বাহী পরিচালক ছিলেন। টাটা গোষ্ঠী ভারতে ক্রিকেটকে জনপ্রিয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

45
ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা অনেক তারকাই টাটা গোষ্ঠীর সংস্থায় চাকরি করেছেন

মহিন্দর অমরনাথ, রবি শাস্ত্রী এবং সন্দীপ পাতিল ছাড়াও ফারুক ইঞ্জিনিয়ার (টাটা মোটরস), জাভাগল শ্রীনাথ (ইন্ডিয়ান এয়ারলাইন্স), সঞ্জয় মঞ্জরেকর, (এয়ার ইন্ডিয়া), কিরণ মোরে (টিএসসি), ঋষি সুরতি (আইসিএইচএল), ভিভিএস লক্ষ্মণ (ইন্ডিয়ান এয়ারলাইন্স), যুবরাজ সিং (ইন্ডিয়ান এয়ারলাইন্স), হরভজন সিং (ইন্ডিয়ান এয়ারলাইন্স), সুরেশ রায়না (এয়ার ইন্ডিয়া), রবিন উথাপ্পা (এয়ার ইন্ডিয়া), মহম্মদ কাইফ (ইন্ডিয়ান এয়ারলাইন্স), নিখিল চোপড়া (ইন্ডিয়ান এয়ারলাইন্স), ইরফান পাঠান (এয়ার ইন্ডিয়া), আর পি সিং (টাটা গ্রুপ) টাটার মালিকানাধীন কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে ক্রিকেটে সাফল্য অর্জন করেছেন।

55
রতন টাটার প্রয়াণে শোকপ্রকাশ করে এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন সচিন তেন্ডুলকর

রতন টাটার মৃত্যুতে ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকর তাঁর এক্স পেজে শোক বার্তা পোস্ট করেছেন। তিনি লিখেছেন, তাঁর জীবনে এবং মৃত্যুতে রতন টাটা সমগ্র দেশকে প্রভাবিত করেছেন। তাঁর সাথে সময় কাটানোর সৌভাগ্য আমার হয়েছে। যারা তাঁকে ব্যক্তিগতভাবে চিনতেন না, তারাও আজ আমার মতো শোক বোধ করছেন। কারণ তিনি এতটাই প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন। প্রাণীদের প্রতি তাঁর স্নেহ থেকে মানবতার সেবায়, যাদের নিজেদের দেখাশোনার সামর্থ্য নেই, তাদের যত্ন নিলেই কেবল আমরা প্রকৃত অগ্রগতি অর্জন করতে পারব, এই বিষয়টি তিনি স্পষ্ট করে দিয়েছেন। শান্তিতে থাকুন টাটা। আপনার গড়া প্রতিষ্ঠান এবং আপনার মূল্যবোধের মাধ্যমে আপনার উত্তরাধিকার চিরকাল থাকবে বলে সচিন উল্লেখ করেছেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos