টেস্ট ক্রিকেটে অন্যতম দ্রুততম শতরান, মুলতানে বীরেন্দ্র সেহওয়াগের পাশে হ্যারি ব্রুক

টেস্ট ক্রিকেটে ত্রিশতরানের নজির খুব বেশি নেই। খুব কম ক্রিকেটার এই কীর্তি অর্জন করেছেন। মুলতানে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের তারকা হ্যারি ব্রুক ত্রিশতরান করে টিম ইন্ডিয়ার দুর্ধর্ষ ওপেনার বীরেন্দ্র সেহওয়াগকে স্মরণ করিয়ে দিয়েছেন। 
 

Soumya Gangully | Published : Oct 10, 2024 5:55 PM IST / Updated: Oct 10 2024, 11:31 PM IST

16
টেস্ট ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স, সবাইকে ছাপিয়ে গিয়েছেন বীরেন্দ্র সেহওয়াগ

আন্তর্জাতিক ক্রিকেটে অসাধ্য বলে মনে করা অনেক রেকর্ডই সম্ভব হয়েছে। অপ্রত্যাশিত রেকর্ডের পাশাপাশি পরবর্তী সময়ে সেগুলো ভেঙে দেওয়া খেলোয়াড়ও রয়েছেন। ত্রিশতরান এমনই একটি সুপার রেকর্ড। হ্যারি ব্রুক মুলতানে পাকিস্তানের বিপক্ষে ত্রিশতরান করে সেহওয়াগকে স্মরণ করিয়ে দিয়েছেন। ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত দ্রুততম ত্রিশতরানের রেকর্ডগুলি দেখলে বোঝা যাবে শীর্ষে ভারতের তারকা খেলোয়াড় রয়েছেন। এখন পর্যন্ত দ্রুততম ত্রিশতরান করা শীর্ষ ৫ জন খেলোয়াড়ের ইনিংস সম্পর্কে জেনে নেওয়া যাক।

26
টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ত্রিশতরানের রেকর্ড গড়েছেন বীরেন্দ্র সেহওয়াগ

টেস্ট ক্রিকেটে দ্রুততম ত্রিশতরান করা ক্রিকেটারদের মধ্যে ভারতের দুর্ধর্ষ ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ শীর্ষে রয়েছেন। নিজের মুলতানের রেকর্ড ভেঙে দিয়ে দ্রুততম ত্রিশতরান ক্ষেত্রে সেহওয়াগই শীর্ষে রয়েছেন। সেহওয়াগ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চেন্নাইয়ে ৩০৪ বলে ৪২টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩১৯ রান করেন। এই ইনিংসে তার স্ট্রাইক রেট ছিল ১০৪.৯৩। সেহওয়াগ ২৭৮ বলে ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করেন। সবচেয়ে কম বলে ত্রিশতরান এটি। 

36
টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম দ্রুত ত্রিশতরান করেছেন হ্যারি ব্রুক

দ্রুততম ত্রিশতরান করা খেলোয়াড়দের তালিকায় ইংল্যান্ডের তারকা হ্যারি ব্রুক দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি ম্যাথু হেডেনের রেকর্ডও ভেঙে দিয়েছেন। ৩০০ রানের মাইলফলক স্পর্শ করতে ব্রুক ৩১০ বলে খেলেন। পাকিস্তানের বিপক্ষে ৩২২ বলে ৩১৭ রান করে ত্রিশতরান করা ইংল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন। এই ইনিংসের পর ইংল্যান্ড ৮২৩ রানে ইনিংস ঘোষণা করে। এর আগে একই ভেন্যুতে ভারতের তারকা ব্যাটসম্যান বীরেন্দ্র সেহওয়াগও ত্রিশতরান করেছিলেন। এবার মুলতানে সেহওয়াগের ২০ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন হ্যারি ব্রুক। সেহওয়াগ এখানে পাকিস্তানের বিপক্ষে ৩০৯ রানের ইনিংস খেলেছিলেন।

46
ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটার ওয়ালি হ্যামন্ড একসময় দ্রুততম ত্রিশতরানের রেকর্ডের অধিকারী ছিলেন

১৪৭ বছরের টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড সবসময় বিশ্বের অন্যতম প্রতিযোগিতামূলক দল। অনেক খেলোয়াড়ই অসাধারণ খেলা উপহার দিয়েছেন। ওয়ালি হ্যামন্ড তাঁদের মধ্যে একজন। দ্রুততম ত্রিশতরান করা খেলোয়াড়দের মধ্যে ইংল্যান্ডের কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড তৃতীয় স্থানে রয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ৩৫৫ বলে ত্রিশতরান করেন। ১৯৩৩ সালে হ্যামন্ডের এটি ছিল দ্রুততম ত্রিশতরান।

56
অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটার ম্যাথু হেডেনও টেস্ট ক্রিকেটে ত্রিশতরান করেছেন

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার ম্যাথু হেডেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা খেলোয়াড় হেডেন দ্রুততম ত্রিশতরান করা খেলোয়াড়দের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। হেডেন ২০০৩ সালে জিম্বাবোয়ের বিপক্ষে ৩৬২ বলে ৩৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ছিল ৩৮টি চার ও ১১টি ছক্কা। হেডেন ৩৬২ বলে ত্রিশতরান করেন।

66
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্ট ক্রিকেটে প্রথম ত্রিশতরান করেন বীরেন্দ্র সেহওয়াগ

২০০৪ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে ৩০৯ রান এবং ২০০৮ সালে চেন্নাইতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১৯ রান করা ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ ত্রিশতরান করা প্রথম ভারতীয়। মুলতানে সেহওয়াগের করা ত্রিশতরানের ইনিংসটি পঞ্ম স্থানে রয়েছে। ৩০৯ রানের ইনিংসের পর সেহওয়াগ 'মুলতানের সুলতান' খেতাব পান। এই ইনিংসে বীরু ৩৬৪ বলে ত্রিশতরান পূর্ণ করেন। সেহওয়াগ যে কোনও ফরম্যাটেই ধুন্ধুমার ইনিংসের জন্য বিখ্যাত।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos