উত্তেজক ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৩ রানে জয়, সেমি ফাইনালের লড়াই জমিয়ে দিল বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে দিলেও, বাংলাদেশের বিরুদ্ধে জয় পেল না জিম্বাবোয়ে। টানটান উত্তেজনার ম্যাচ জিতে টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল বাংলাদেশ।

Web Desk - ANB | Published : Oct 30, 2022 7:13 AM IST / Updated: Oct 30 2022, 01:17 PM IST

টি-২০ বিশ্বকাপে আরও একটি অসাধারণ ম্যাচ হল রবিবার। শেষ বল পর্যন্ত বজায় ছিল উত্তেজনা। জিম্বাবোয়েকে ৩ রানে হারিয়ে দিল বাংলাদেশ। এই জয়ের ফলে শাকিব আল-হাসানদের ৩ ম্যাচ খেলে হল ৪ পয়েন্ট। অন্যদিকে, জিম্বাবোয়ে ৩ ম্যাচ খেলে ৩ পয়েন্টই দাঁড়িয়ে রইল। এই জয়ের ফলে বাংলাদেশের সেমি ফাইনালে যাওয়ার আশা ভালভাবেই বজায় থাকল। বাংলাদেশের কাছে হেরে জিম্বাবোয়ের অবশ্য সেমি ফাইনালে যাওয়ার আশা কমে গেল। রবিবার সুপার ১২ গ্রুপ ২-তে পাকিস্তান-নেদারল্যান্ডস ও ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। এই দু'টি ম্যাচের ফলের উপর গ্রুপের অবস্থান নির্ভর করছে। বাংলাদেশের লড়াই অবশ্যই কঠিন। তবে তাঁরা এদিন মাথা ঠান্ডা রেখে যেভাবে জয় ছিনিয়ে নিলেন, সেটা অবশ্যই প্রশংসনীয়। বাংলাদেশ যেভাবে খেলছে, তাতে ভারতের সঙ্গে ম্যাচটিও উত্তেজক হতে পারে। ভারতীয় দলও অসাধারণ খেলছে। ফলে ২ নভেম্বর, বুধবার দুর্দান্ত লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

জিম্বাবোয়ের বিরুদ্ধে এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক শাকিব। শুরুতেই ওপেনার সৌম্য সরকারের (০) উইকেট হারায় বাংলাদেশ। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা লিটন দাস করেন ১৪ রান। তবে দুর্দান্ত ব্যাটিং করেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। তিনি ৫৫ বলে ৭১ রান করেন। তাঁর ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও একটি ছক্কা। শাকিব করেন ২৩ রান। আফিফ হোসেন করেন ২৯ রান। মোসাদ্দেক হোসেন করেন ৭ রান। নুরুল হাসান করেন ১ রান। ইয়াসির আলি ১ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫০ রান করে বাংলাদেশ।

রান তাড়া করতে নেমে জিম্বাবোয়ে শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। ইনিংসের তৃতীয় বলেই আউট হয়ে যান ওয়েসলি ম্যাডহেভের (৪)। তৃতীয় ওভারে দলের ১৭ রানের মাথায় ফিরে যান অধিনায়ক ক্রেগ আরভিন (৮)। এরপর দলের ৩৫ রানের মাথায় আউট হয়ে যান মিলটন শুম্বা (৮)। স্কোরবোর্ডে আর কোনও রান যোগ হওয়ার আগেই ফিরে যান সিকন্দর রাজা (০)। রেজিস চাকাবভা করেন ১৫ রান। রায়ান বার্ল ২৭ রান করে অপরাজিত থাকেন। শন উইলিয়ামস (৬৪) যতক্ষণ ক্রিজে ছিলেন, জিম্বাবোয়ের জয়ের আশা ছিল। কিন্তু তিনি রান আউট হয়ে যেতেই বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। বাংলাদেশের হয়ে ১৯ রান দিয়ে ৩ উইকেট নেন তাসকিন আহমেদ। ২ উইকেট করে নেন মোসাদ্দেক হোসেন ও মুস্তাফিজুর রহমান।

শেষ ওভারে জয়ের জন্য জিম্বাবোয়ের দরকার ছিল ১৬ রান। কিন্তু ১২ রানের বেশি করতে পারেনি জিম্বাবোয়ে। তার ফলেই জয় পায় বংলাদেশ। 

আরও পড়ুন-

লড়লেন একা লিটন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শোচনীয় হার বাংলাদেশের 

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও বৃষ্টির আশঙ্কা, কী বলছে আবহাওয়ার পূর্বাভাস?

টি-২০ বিশ্বকাপে ভারতের সেমি ফাইনালে যাওয়ার অঙ্ক কী?

Read more Articles on
Share this article
click me!