দীনেশ কার্তিকের বদলে দলে ঋষভ পন্থ, জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং ভারতের

টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ২-এর শীর্ষে থাকার লড়াইয়ে মেলবোর্নে জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলতে নেমেছে ভারতীয় দল। সেমি ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচটি নিয়মরক্ষার।

Web Desk - ANB | Published : Nov 6, 2022 8:15 AM IST / Updated: Nov 06 2022, 02:07 PM IST

রবিবার সকাল পর্যন্ত ভারত-জিম্বাবোয়ে ম্যাচ যতটা গুরুত্বপূর্ণ ছিল, নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যাওয়ার পরেই সেই গুরুত্ব অনেকটা কমে যায়। দক্ষিণ আফ্রিকা হেরে যেতেই ভারতীয় দলের সেমি ফাইনালে যাওয়া নিশ্চিত হয়ে যায়। এরপর দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়ে সেমি ফাইনালে যাওয়া নিশ্চিত করেছে পাকিস্তান। এবার ভারতীয় দল জিম্বাবোয়েকে হারালে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকবে। তবে ভারত যদি জিম্বাবোয়ের কাছে হেরে যায়, তাহলে কিন্তু রোহিত শর্মার দল গ্রুপে দ্বিতীয় হবে। কারণ, ৫ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে আপাতত গ্রুপের শীর্ষে পাকিস্তান। বাবর আজমের দলের নেট রান রেট ভারতীয় দলের চেয়ে ভাল। ভারতের এখন পয়েন্ট ৪ ম্যাচ খেলে ৬। জিম্বাবোয়ের বিরুদ্ধে জয় পেলে ভারতের পয়েন্ট হবে ৫ ম্যাচে ৮। সেক্ষেত্রে ভারতই গ্রুপের শীর্ষে থাকবে। সেটা না হলে দ্বিতীয় দল হিসেবে সেমি ফাইনালে যাবে ভারতীয় দল।

এই ম্যাচে ভারতীয় দলে একটি পরিবর্তন হয়েছে। অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার দীনেশ কার্তিকের বদলে খেলার সুযোগ দেওয়া হয়েছে ঋষভ পন্থকে। এবারের টি-২০ বিশ্বকাপে ভারতের প্রথম ৪ ম্যাচে খেলার সুযোগ পাননি পন্থ। রবিবারই প্রথম খেলছেন তিনি। এই ম্যাচে ভারতীয় দল- কে এল রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্থ, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি ও আর্শদীপ সিং।

এদিন টসে জেতার পর ভারতের অধিনায়ক রোহিত বলেন, 'আমরা প্রথমে ব্যাটিং করব। পিচ দেখে আমরা এই সিদ্ধান্ত নিচ্ছি না। দলের সিদ্ধান্ত হল, আমরা প্রথমে ব্যাটিং করব। দল মনে করছে প্রথমে ব্যাটিং করা ভাল হবে। আমরা প্রথমে ব্যাটিং করে স্কোরবোর্ডে বড় রান তুলে বোলারদের সেই রানের মধ্যে বিপক্ষ দলকে আটকে রাখার সুযোগ দিতে চাই। এই ম্যাচে আমাদের দলে একটা বদল হয়েছে। ডিকে-র বদলে খেলছে ঋষভ পন্থ। ও-ই একমাত্র খেলোয়াড় যে প্রস্তুতি ম্যাচ সহ কোনও ম্যাচেই খেলার সুযোগ পায়নি। আমরা ওকে একটা সুযোগ দিতে চাইছিলাম। আমরা সেমি ফাইনালে উঠে গেলেও খেলায় তার প্রভাব পড়বে না। আমাদের ভাল খেলতে হবে।'

গত ম্যাচে ফর্মে ফিরেছেন ভারতের ওপেনার রাহুল। তিনি জিম্বাবোয়ের বিরুদ্ধেও দলের ভরসা। এছাড়া বিরাট, হার্দিক, সূর্যকুমার, পন্থও আছেন। অশ্বিনের ফর্মে ফেরাও ভারতের বোলিং লাইনআপের জন্য জরুরি।

আরও পড়ুন-

বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে পাকিস্তান

সিডনির হোটেলে ধর্ষণের অভিযোগ, গ্রেফতার শ্রীলঙ্কার ক্রিকেটার দানুশকা গুণতিলকা

রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল নেদারল্যান্ডস, সেমি ফাইনালে ভারত

Read more Articles on
Share this article
click me!