আজ ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টি-টোয়েন্টি, জেনে নিন দুই দলের সম্ভাব্য খেলোয়াড় তালিকা

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের মূল দল সম্পর্কে পরিস্থিতি আইপিএলের এক মাস পরেই পরিষ্কার হবে কারণ সেই সময়ে খেলোয়াড়দের ফর্ম এবং ফিটনেসই হবে নির্বাচনের মাপকাঠি।

Parna Sengupta | Published : Dec 10, 2023 6:45 AM IST

রবিবার শুরু হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বাউন্সি পিচে ভারতের তরুণ ব্রিগেড কঠিন পরীক্ষার মুখোমুখি হবে। অধিনায়ক সূর্যকুমার যাদবের নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছিল দল। এবার টানা দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে মেন ইন ব্লু। চোট পাওয়া অধিনায়ক হার্দিক পান্ডিয়া আইপিএল শুরু হওয়া পর্যন্ত বাইরে রয়েছেন এবং প্রধান ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ ব্রেক নিয়েছেন। এছাড়া জুনে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিরাট কোহলি ও রোহিত শর্মার টি-টোয়েন্টি ভবিষ্যৎ সম্পর্কে কোনো স্পষ্ট তথ্য নেই, তাই দক্ষিণ আফ্রিকায় দলের সাফল্য বা ব্যর্থতা নিয়ে কেউই বেশি কিছু বলতে পারছেন না।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের মূল দল সম্পর্কে পরিস্থিতি আইপিএলের এক মাস পরেই পরিষ্কার হবে কারণ সেই সময়ে খেলোয়াড়দের ফর্ম এবং ফিটনেসই হবে নির্বাচনের মাপকাঠি। জানুয়ারির মাঝামাঝি আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা সিরিজটি হবে ভারতের শেষ বড় আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজ।

Latest Videos

তিনটি দলেই শ্রেয়াস, মুকেশ, ইশান অন্তর্ভুক্ত

ভারত টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৭ জন খেলোয়াড় নিয়েছে এবং তাদের মধ্যে মাত্র তিনজন, শ্রেয়াস আইয়ার, মুকেশ কুমার এবং ইশান কিশানও ৫০ ওভারের ফর্ম্যাটের অংশ।

ক্লাসেন, মিলার, মার্করাম বোলারদের সমস্যায় ফেলতে পারেন

দক্ষিণ আফ্রিকার প্রধান ফাস্ট বোলার কাগিসো রাবাদাকে বিশ্রাম দেওয়া হয়েছে, অ্যানরিচ নর্টজে এবং লুঙ্গি এনগিডি চোট পেলেও দলটি নিজের মাটিতে খুব শক্তিশালী পারফর্ম করতে পারে। অস্ট্রেলিয়া বেশিরভাগ ম্যাচে ভারতীয় বোলিং আক্রমণকে চ্যালেঞ্জ করলেও দক্ষিণ আফ্রিকায় দৈর্ঘ্যের গুরুত্ব দ্বিগুণ হবে। কুইন্টন ডি কক দক্ষিণ আফ্রিকা দলে থাকবেন না, তবে হেনরিক ক্লাসেন, ডেভিড মিলার, অধিনায়ক এইডেন মার্করাম, ট্রিস্তান স্টাবস এবং ম্যাথু ব্রিজকে ভারতীয় বোলারদের সমস্যা দিতে পারেন। রবীন্দ্র জাদেজা এই সিরিজে সহ-অধিনায়ক এবং সাত নম্বরে ব্যাট করবেন বলে আশা করা হচ্ছে। অন্য স্পিনার অবশ্যই 'গুগলি' বিশেষজ্ঞ রবি বিষ্ণোই হবেন যিনি এখন বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি স্পিনার। দীপক চাহার, আরশদীপ সিং এবং মুকেশ কুমার তিনজন ফাস্ট বোলিং বিকল্প হিসেবে থাকবেন।

দুই দলেরই সম্ভাব্য ১১

দক্ষিণ আফ্রিকা: রেজা হেন্ড্রিক্স, ম্যাথিউ ব্রিটজকে, ট্রিস্টান স্টাবস, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, অ্যান্ডিল ফেহলুকওয়ে, কেশব মহারাজ, জেরাল্ড কোয়েটজি, আন্দ্রে বার্গার, তাবরেজ শামসি।

ভারত: যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিংকু সিং, জিতেশ শর্মা, রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, রবি বিষ্ণোই, মহম্মদ সিরাজ, আরশদীপ সিং।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar