বিশ্বকাপ ফাইনালে কেন বারবার হারছে টিম ইন্ডিয়া? আসল কারণ জানালেন কোচ রাহুল দ্রাবিড়

এভাবে তীরে এসে কেন তরী ডুবল! কী বলছেন কোচ রাহুল দ্রাবিড়? কোচ বলেছেন, 'আমাদের জন্য এই দিনটা বেশ কঠিন ছিল। আমরা টুর্নামেন্টে খুব ভালো খেলেছি কিন্তু অস্ট্রেলিয়ান দল আমাদের থেকে ভালো খেলেছে, তাদের জন্য আমাদের অভিনন্দন।

Parna Sengupta | Published : Nov 20, 2023 9:52 AM IST

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া আবারও বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া টিম ইন্ডিয়াকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো এই শিরোপা জিতেছে। আর অন্যদিকে ভারতের তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন চুরমার হয়ে গেল। এই হারের পর ভারতের কোটি কোটি ভক্তের মধ্যে হতাশা দেখা দিয়েছে। অস্ট্রেলিয়ার এই জয়ে দুর্দান্ত এক ইনিংস খেলেন বাঁহাতি ওপেনার ব্যাটসম্যান ট্রাভিস হেড। ১৩৭ রান করে তিনি অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপ জিতেছিলেন।

কিন্তু এভাবে তীরে এসে কেন তরী ডুবল! কী বলছেন কোচ রাহুল দ্রাবিড়? কোচ বলেছেন, 'আমাদের জন্য এই দিনটা বেশ কঠিন ছিল। আমরা টুর্নামেন্টে খুব ভালো খেলেছি কিন্তু অস্ট্রেলিয়ান দল আমাদের থেকে ভালো খেলেছে, তাদের জন্য আমাদের অভিনন্দন। তিনি বলেন, রোহিত শর্মা দুর্দান্ত অধিনায়কত্ব করেছেন। এই বিশ্বকাপে তাকে কঠোর পরিশ্রম করতে দেখা গেছে। অধিনায়কত্ব করে দলের জন্য উদাহরণ তৈরি করতে চেয়েছিলেন তিনি।

রাহুল দ্রাবিড় বলেছেন, পুরো টুর্নামেন্টে ভারতীয় দলের ব্যাটিং এবং বোলিং দুর্দান্ত ছিল। কিন্তু শেষ ম্যাচে চাপ সহ্য করতে পারেনি দলটি। তিনি বলেন যে পাওয়ারপ্লে চলাকালীন টিম ইন্ডিয়া ৮০- এর বেশি রান করেছিল। তারপরও বড় স্কোর করতে ব্যর্থ হয়। শুরুতেই যখন উইকেট পড়ে, তখন একটা পার্টনারশিপ গড়ে তোলা গুরুত্বপূর্ণ ছিল, কিন্তু আমাদের ব্যাটসম্যানরা তা করতে ব্যর্থ হয়েছে। আমরা একটু রক্ষণাত্মক হয়ে গেলাম। কোচ বলেন, অস্ট্রেলিয়ার শুরুটাও ভালো হয়নি কিন্তু তারা বড় জুটি গড়ে ম্যাচ জিতেছে।

হার নিয়ে কী বললেন অধিনায়ক রোহিত?

একই সময়ে, অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন যে বিশ্বকাপ ফাইনালে ব্যাটিং ভাল ছিল না যার কারণে ফলাফল তার পক্ষে যায়নি তবে তিনি পুরো দলের জন্য গর্বিত। ম্যাচের পরে তিনি বলেছিলেন যে যদিও ফলাফল আমাদের পক্ষে ছিল না, আমরা জানি যে আজকের দিনটি আমাদের জন্য ভাল ছিল না। কিন্তু আমি দলের জন্য গর্বিত।' ভারতীয় দল ২৪০ রানের স্কোরে সীমাবদ্ধ ছিল এবং এই লক্ষ্য রক্ষা করা কঠিন ছিল। তিনি বলেন, সত্যি কথা বলতে, স্কোরে ২০-৩০ রান যোগ করলে ভালো হতো। কেএল রাহুল ও বিরাট যখন ব্যাটিং করছিলেন, তখন মনে হচ্ছিল আমরা ২৭০-২৮০ রানে পৌঁছে যাব। কিন্তু আমরা একটানা উইকেট হারিয়েছি।

আরও খবরের জন্য চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Read more Articles on
Share this article
click me!