World Cup Final: 'ইন্ডিয়া হারা মানে আমাদের কাছে পৈশাচিক আনন্দ,' বাংলাদেশে মাত্রাছাড়া ভারত-বিদ্বেষ

বাংলাদেশে ভারত-বিরোধিতা নতুন কিছু নয়। সবক্ষেত্রেই ভারতের প্রতি বিদ্বেষ দেখা যায়। তবে গত এক দশকে ক্রিকেট নিয়ে বাংলাদেশের ভারত-বিরোধিতা চরমে পৌঁছে গিয়েছে।

Soumya Gangully | Published : Nov 20, 2023 9:02 AM IST / Updated: Nov 20 2023, 04:48 PM IST

রবিবার ওডিআই বিশ্বকাপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়ারই কি লড়াই ছিল? মাঠে হয়তো এই দুই দলের ক্রিকেটাররাই নেমেছিলেন, কিন্তু মাঠের বাইরে ভারত-বিরোধী নানা গোষ্ঠীই অস্ট্রেলিয়ার হয়ে গলা ফাটাচ্ছিল। ভারতের হারের পর সেই গোষ্ঠীগুলির উল্লাস মাত্রা ছাড়াল। ভারত-বিরোধী এই উল্লাস সবচেয়ে বেশি দেখা গিয়েছে বাংলাদেশ ও পাকিস্তানে। বিশেষ করে বাংলাদেশে ভারতের প্রতি বিদ্বেষ মাত্রা ছাড়িয়েছে। বাংলাদেশের সংবাদমাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা গিয়েছে, বাংলাদেশের বিভিন্ন বয়সের লোকজন ভারতের হারে রাস্তায় নেমে উৎসব পালন করছে। তাদের অনেকের পরনেই অস্ট্রেলিয়ার জার্সি। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জায়ান্ট স্ক্রিনে বিশ্বকাপ ফাইনাল দেখার ব্যবস্থা করা হয়েছিল। বিভিন্ন জায়গা থেকে অনেকেই সেখানে ম্যাচ দেখতে গিয়েছিল। ভারতের হারে উল্লাস প্রকাশ করতে দেখা যায় পড়ুয়াদের। সবারই বক্তব্য, ভারতের হারে তারা খুশি।

বাংলাদেশে তীব্র ভারত-বিদ্বেষ

একজনকে বলতে শোনা গিয়েছে, 'অসাধারণ। আমি ছোট থেকেই অস্ট্রেলিয়াকে সাপোর্ট করি। অন্য কোনও দল নয়, শুধু অস্ট্রেলিয়া। ইন্ডিয়াকে অপছন্দ করি।' অন্য একজন বলেছে, 'ইন্ডিয়া হারা মানেই আমাদের কাছে পৈশাচিক আনন্দ। আমাদের মনে হচ্ছে, ক্রিকেটে অস্ট্রেলিয়া না, বাংলাদেশ কাপ জিতেছে। কী যে আনন্দ লাগছে বলে বোঝাতে পারব না।' উল্লাসের মধ্যেই এক তরুণ বলেছে, 'অস্ট্রেলিয়ার জয়ে যত খুশি হয়েছি, বাংলাদেশ জিতলেও এত খুশি হতাম না।' এক যুবক বলেছে, ‘আমরা ইন্ডিয়ার পরাজয় চাইছিলাম। অস্ট্রেলিয়ার জয়ে আমরা যত বেশি খুশি হয়েছি, তার চেয়ে বেশি খুশি হয়েছি ইন্ডিয়ার পরাজয়ে।’ কয়েকজন অস্ট্রেলিয়ার ক্রিকেট দক্ষতা, হার না মানা মনোভাবের কথা বলছে বটে, তবে বাংলাদেশের বেশিরভাগ লোকজনই ভারতের হারে খুশি হওয়ার কথা বলছে।

 

 

ভারতের বিরুদ্ধে সব দলকে সমর্থন!

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অন্য একটি ভিডিওতে দেখা গিয়েছে, এক তরুণীর বক্তব্য, 'ইন্ডিয়ার বিরুদ্ধে যদি কলাগাছও থাকে, তাহলে আমরা সেই কলাগাছের সাপোর্টার হব, কিন্তু ইন্ডিয়াকে কোনওদিন সাপোর্ট করব না। ভারত চোর, ওরা সবসময় চুরি করে। ক্রিকেটেও আমরা চুরি করতে দেখেছি। ওরা উইকেট চুরি করেছে।' 

 

অন্ধ ভারত-বিরোধিতা

বাংলাদেশীদের দাবি, ২০১৫ সালের ওডিআই বিশ্বকাপে বাংলাদেশকে অন্যায়ভাবে হারিয়েছে ভারত। বিশ্বকাপে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে পাকিস্তানকে সমর্থন করেছেন ভারতের ক্রিকেটপ্রেমীরা। সেই কারণে এখন ভারতের বিরোধিতা করছে বাংলাদেশ। কিন্তু বাস্তব হল, বিশ্বকাপের বাংলাদেশের পারফরম্যান্স কোনওদিনই ভালো না। বাংলাদেশে পাকিস্তানপ্রেমীর সংখ্যাও কম নয়। ফলে কোনও যুক্তিই ধোপে টিকছে না। বাংলাদেশের মানুষের বড় অংশ ভারত-বিদ্বেষী। বিভিন্ন ঘটনায় সেটা প্রকাশ হয়ে যাচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

'একটু তো সম্মান দেখান'- বিশ্বকাপ ট্রফির ওপরে পা তুলে বসে ট্রোলড অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিশেল মার্শ!

World Cup Final: ওডিআই বিশ্বকাপ ফাইনালে আমন্ত্রণই পাননি কপিল দেব!

Read more Articles on
Share this article
click me!