Transgender Cricketer: নিয়ম বদল আইসিসি-র, বিশ্বের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী ক্রিকেটারের অবসর

অ্যাথলেটিক্সে লিঙ্গ পরিবর্তনকারীদের নিয়ে নানা সমস্যা, বিধিনিষেধ দেখা গিয়েছে। এবার ক্রিকেটেও সেটা দেখা গেল। আইসিসি-র একটি সিদ্ধান্ত নিয়ে আলোচনা শুরু হয়েছে।

Soumya Gangully | Published : Nov 22, 2023 9:14 PM IST / Updated: Nov 23 2023, 03:27 AM IST

নতুন নিয়ম জারি করে মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে লিঙ্গ পরিবর্তনকারীদের খেলা নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি। এই সিদ্ধান্ত জানার পর অবসর ঘোষণা করেছেন বিশ্বের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী ক্রিকেটার ড্যানিয়েলা ম্যাকগেহি। অস্ট্রেলিয়ায় জন্ম হলেও, এখন কানাডার বাসিন্দা ড্যানিয়েলা। তিনি কানাডার হয়ে ৬টি টি-২০ ম্যাচ খেলেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে তিনি ১১৮ রান করেছেন। তাঁর ব্যাটিংয়ের গড় ১৯.৬৬ এবং স্ট্রাইক রেট ৯৫.৯৩। কানাডার মতো দেশের মহিলা ক্রিকেট দলের হয়ে এই পারফরম্যান্স খারাপ না। তবে পারফরম্যান্সের চেয়েও, লিঙ্গ পরিবর্তনকারী হিসেবেই ড্যানিয়েলাকে নিয়ে বেশি আলোচনা চলে। তাঁর অবসরের পর আইসিসি-র সিদ্ধান্ত নিয়ে তর্ক-বিতর্ক শুরু হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় অবসর ঘোষণা

সোশ্যাল মিডিয়া পোস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেছেন ড্যানিয়েলা। তিনি লিখেছেন, ‘আইসিসি-র সিদ্ধান্তের পর আমি ভগ্ন হৃদয়ে ঘোষণা করছি, আমার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শেষ। যত দ্রুত আমার কেরিয়ার শুরু হয়েছিল, তত তাড়াতাড়ি শেষও হয়ে গেল। আমার এই যাত্রায় যাঁরা সাহায্য করেছেন তাঁদের সবাইকে ধন্যবাদ। আমার সব সতীর্থ, বিপক্ষের সব খেলোয়াড়, ক্রিকেট সমাজ ও স্পনসরকে ধন্যবাদ জানাতে চাই।’

 

 

আইসিসি-কে তোপ ড্যানিয়েলার

আইসিসি-র সিদ্ধান্তে তীব্র ক্ষোভপ্রকাশ করে ড্যানিয়েলা লিখেছেন, ‘আইসিসি-র সিদ্ধান্ত নিয়ে আমার মতামত আছে, কিন্তু সেসব অপ্রাসঙ্গিক। আজ লক্ষ লক্ষ লিঙ্গ পরিবর্তনকারী মহিলাকে যে বার্তা পাঠানো হল সেটাই আসল। এই বার্তার মাধ্যমে বলে দেওয়া হল যে আমাদের অস্তিত্ব নেই। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি খেলায় আমাদের সাম্যের অধিকারের জন্য লড়াই থামাব না। আমরা সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেট খেলার যোগ্য। আমরা খেলার সততা বা সুরক্ষার পক্ষে বিপজ্জনক না। কখনও লড়াই থামবে না।’

২০২৩ সালে শুরু, এ বছরই শেষ

২০২০ সালে অস্ট্রেলিয়া ছেড়ে কানাডায় পাড়ি জমান ড্যানিয়েলা। ২০২১ সালে তিনি পুরুষ থেকে মহিলা হয়ে যান। কানাডায় মহিলাদের ঘরোা ক্রিকেটে ভালো পারফরম্যান্স দেখিয়ে তিনি নির্বাচকদের নজরে পড়ে যান। এ বছর মহিলাদের টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে কানাডার হয়ে খেলার সুযোগ পান ড্যানিয়েলা। কিন্তু আইসিসি নিষেধাজ্ঞা জারি করায় তাঁর পক্ষে খেলা সম্ভব হচ্ছে না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mohammed Shami: 'পাকিস্তানের কয়েকজন খেলোয়াড় আমার সাফল্য হজম করতে পারেনি,' খোঁচা শামির

Gautam Gambhir: কলকাতার মালিকের দল ছেড়ে শহরেরই ফ্র্যাঞ্চাইজিতে গম্ভীর

Share this article
click me!