'মৃত্যুর আগে অলিম্পিকে অ্যাথলেটে ভারতের সোনা জয় দেখতে চেয়েছিলাম', নীরজকে নিয়ে আবেগে বাঁধনহারা মিলখা পুত্র

জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে প্রথম থেকেই নীরজের চোখে-মুখে লক্ষ্য করা গিয়েছিল আত্মবিশ্বাস। দ্বিতীয় থ্রোয়ে ছোড়া নীরজের জ্যাভলিনের দূরত্ব ৬টি চেষ্টাতেও পার করতে পারেননি অন্য অ্যাথলিটরা। ৮৭.৫৮ মিটার জ্যাভলিন ছুড়ে সোনার পদক জিতে নেন তিনি। 

Asianet News Bangla | Published : Aug 7, 2021 1:34 PM IST / Updated: Aug 07 2021, 07:45 PM IST

টোকিও ২০২০ অলিম্পিকে অবশেষে স্বপ্নপূরণ হল ভারতবাসীর। নীরজ চোপড়ার হাত ধরে প্রথম সোনা জিতল দেশ। টোকিও অলিম্পিক্সের অ্যাথলেটিক্সে ভারতের অন্যতম পদক সম্ভাবনা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। এই প্রথমবার অলিম্পিক্সের আসরে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। কোয়ালিফিকেশন রাউন্ডের পারফর্ম্যান্স দিয়ে দেশবাসীর প্রত্যাশা কয়েকগুন বাড়িয়ে দিয়েছিলেন। অবশেষে ফাইনালেও বাজিমাত করলেন তিনি। এদিন জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে প্রথম থেকেই নীরজের চোখে-মুখে লক্ষ্য করা গিয়েছিল আত্মবিশ্বাস। দ্বিতীয় থ্রোয়ে ছোড়া নীরজের জ্যাভলিনের দূরত্ব ৬টি চেষ্টাতেও পার করতে পারেননি অন্য অ্যাথলিটরা। ৮৭.৫৮ মিটার জ্যাভলিন ছুড়ে সোনার পদক জিতে নেন তিনি। 

 

নীরজের এই কৃতিত্বে উচ্ছ্বসি ভারতীয় প্যারালিম্পিক ক্রীড়াবিদ দেবেন্দ্র ঝাজারিয়া। এ প্রসঙ্গে এশিয়ানেট নিউজকে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, "এই কৃতিত্বে আমার নিজের আনন্দ এবং উচ্ছ্বাস প্রকাশ করতে পারছি না। আশা করি দেশ এই বিষয়টিকে স্বীকৃতি দেবে। এবং এটা সবথেকে ভালো যে অলিম্পিক এবং প্যারালিম্পিক উভয় ক্ষেত্রেই জ্যাভেলিন স্বর্ণপদক এখন রয়েছে ভারতের কাছে। ফের একবার এই পদক জেতার জন্য আমি সবরকম ভাবে চেষ্টা করব।"

নীরজের স্বর্ণপদক জেতা প্রসঙ্গে আবেগঘন হয়ে পড়েন মিলখা সিং পুত্র তথা গলফার জিভ মিলখা সিং। তিনি বলেন, "বাবা সব সময় বলতেন, 'মৃত্যুর আগে একজন ভারতীয়কে অলিম্পিক অ্যাথলেটিক্স পদক জিততে দেখতে চাই'। আজ তাঁর অনুভূতি কেমন হত সেটা খুব দেখতে ইচ্ছে করছে। কিন্তু, আমি নিশ্চিত যে তিনি উপরে থেকে সব কিছুই দেখছেন, আর তাঁর গাল বেয়ে আনন্দাশ্রু ঝরে পড়ছে।"

আরও পড়ুন- নীরজের সোনায় উজ্জ্বল ভারত - মোদী-মমতার মুখে একটাই কথা, 'ইতিহাস'

আরও পড়ুন- ১২১ বছরের প্রতীক্ষার অবসান, ভারতকে অ্যাথলেটিক্সে পদক দিলেন নীরজ

অলিম্পিকের যোগ্যতা অর্জন পর্বে এক নম্বরে থেকে ফাইানালের টিকিট নিশ্চত করেছিলেন নীরজ। তাঁর ব্যক্তিগত সেরা পারফর্ম্যান্স ৮৮.০৭ মিটার। কোয়ালিফিকেশন রাউন্ডে নীরজ প্রথম প্রচেষ্টাতেই ৮৬.৬৫ মিটার জ্যাভেলিন ছুড়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছিলেন। আর তারপর ফাইনালেও আজ বাজিমাত করেন। তাঁর হাত ধরেই এবার অলিম্পিকে সোনা এল ভারতে।

Share this article
click me!