Tokyo Olympics - ১২১ বছরের প্রতীক্ষার অবসান, ভারতকে অ্যাথলেটিক্সে পদক দিলেন নীরজ

১২১ বছর ধরে অপেক্ষায় ছিল ভারত। নীরজ চোপরার হাত ধরে ফের অলিম্পিক অ্যাথলেটিক্স থেকে এল পদক। 
 

Asianet News Bangla | Published : Aug 7, 2021 12:56 PM IST / Updated: Aug 10 2021, 02:21 PM IST

শনিবার টোকিও অলিম্পিকে আরো একটা দারুণ দিন গেল ভারতের। আগেই কুস্তিতে ব্রোঞ্জ জিতেছিলেন কুস্তিগীর বজরং পুনিয়া। তার কিছুক্ষণ পরেই তৈরি হল ইতিহাস। অলিম্পিক অ্যাথলেটিক্স থেকে ভারতকে প্রথম স্বর্ণপদক এনে দিলেন জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। দ্বিতীয় রাউন্ডে নীরজের ছোঁড়া ৮৭.৫৮ মিটার দূরত্বই ছিল এদিনের সেরা, যা আর কেউই পার করতে পারেননি। নীরজের এই পদক অলিম্পিক অ্যাথলেটিক্সে ভারতের প্রথম সোনার পদকই নয়, ১২১ বছর পর অলিম্পিক অ্যাথলেটিক্সে কোনও পদক পেল ভারত। 

ভারত প্রথম গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিয়েছিল ১৯০০ সালে। তখন অবশ্য ভারত ব্রিটিশদের পরাধীন। গঠিতই হয়নি ভারতীয় অলিম্পিক কমিটি। দল নয়, ব্রিটিশ ভারত থেকে সেই অলিম্পিকে অংশ নিয়েছিলেন মাত্র একজন ক্রীড়াবিদ - নর্মান প্রিচার্ড, যিনি নর্মান ট্রেভর নামে বেশি পরিচিত ছিলেন। প্য়ারিস অলিম্পিকে তিনি একা অংশ নিয়েই ভারতকে অ্যাথলেটিক্স থেকে দুটি রৌপ্যপদক এনে দিয়েছিলেন - ২০০ মিটার দৌড় এবং ২০০ মিটার হার্ডলস প্রতিযোগিতায়। 

তবে তা ছিল পরাধীন ভারত। স্বাধীন হওয়ার পর বেশ কয়েকবার অলিম্পিক অ্যাথলেটিক্সে পদক জয়ের কাছাকাছি এসেছে ভারত, কিন্তু, কাপ আর ঠোঁটের ব্যবধানটা ঘোচেনি। ১৯৫৬ সালের লস এঞ্জেলেস অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে অল্পের জন্য চতুর্থ হয়েছিলেন মিলখা সিং। ১৯৮৪-তে আরও এক লস এঞ্জেলেস গেমসে পিটি উষা ৪০০ মিটার হার্ডলস-এ সেকেন্ডের ১০০ ভাগের ১ ভাগ বেশি সময় নিয়ে চতুর্থ হয়েছিলেন। ২০১২ লন্ডন অলিম্পিক্সে ডিসকাস থ্রো-তে পঞ্চম স্থান পেয়েছিলেন বিকাশ গৌড়া। চলতি অলিম্পিক্সে ডিসকাস থ্রো-তেই কমলপ্রীত কওর ষষ্ঠ স্থান অর্জন করেন। 

আরও পড়ুুন - শুধু শুভেচ্ছা বিনিময় নয়, সোনার ছেলে নীরজের সঙ্গে আড্ডা দিলেন মোদী, দেখুন ভিডিও

আরও পড়ুন - হরিয়ানার কৃষক পরিবারের ছেলেটার চোখ দিয়ে স্বপ্ন দেখেছিল দেশ, সুবেদার থেকে আজ 'সোনা'র ছেলে নীরজ

আরও পড়ুন - ১৩ বছর পর অলিম্পিকের মঞ্চে ভারতের জাতীয় সঙ্গীত - চোখে জল নীরজের, পদক উৎসর্গ করলেন কাকে

নীরজ চোপরা সেই ১২১ বছরের প্রতীক্ষার অবসান ঘটালেন। তিনি ভারতের দ্বিতীয় অলিম্পিক ব্যক্তিগত সোনা জয়ী ক্রীড়াবিদও বটে। ২০০৮ সালের বেজিং অলিম্পিকে শ্যুটিং-এ অভিনব ব্রিন্দা প্রথম ভারতীয় হিসাবে ব্যক্তিগত সোনা জিতেছিলেন।

Share this article
click me!