ইরাকের বাগদাদে ফুটবল স্টেডিয়ামের কাছে বিস্ফোরণ, মৃত অন্তত ১০, আহত ২০

ফের বিস্ফোরণে রক্তাক্ত ইরাক, মৃত্যু হল বেশ কয়েকজনের। এবার বিস্ফোরণ হল একটি ফুটবল স্টেডিয়ামের কাছে।

Web Desk - ANB | Published : Oct 30, 2022 7:21 AM IST

ইরাকের রাজধানী বাগদাদ শহরের পূর্ব অংশে একটি ফুটবল স্টেডিয়ামের কাছে বিস্ফোরণে অন্তত ১০ জনের মৃত্যু হল। এই ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই স্টেডিয়ামে একটি ম্যাচ চলছিল। সেই সময়ই বিস্ফোরণ ঘটে। নিহত ও আহত ব্যক্তিরা প্রত্যেকেই ম্যাচের সময় স্টেডিয়ামের ভিতরে ছিলেন। সেখানে আরও অনেকে ছিলেন। ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঠিক কী কারণে এই বিস্ফোরণ হল, সেটা এখনও স্পষ্ট নয়। ইরাকের সেনাবাহিনীর পক্ষ থেকে নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি। এই বিস্ফোরণের সঙ্গে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর যোগ আছে কি না, সেটাও জানা যায়নি। কোনও জঙ্গিগোষ্ঠী এখনও পর্যন্ত এই ঘটনার দায় স্বীকার করেনি। ফলে ঠিক কী ঘটেছে, সেটা কেউই বলতে পারছেন না। ইরাকের সংবাদমাধ্যমও এ বিষয়ে বিশেষ কিছু বলছে না।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, যে ফুটবল স্টেডিয়ামের কাছে এই বিস্ফোরণ ঘটেছে, সেটি মূলত অপেশাদার খেলোয়াড়দের মাঠ। সেখানে পেশাদার ফুটবল ম্যাচ হয় না। ওই স্টেডিয়ামের কাছে একটি ক্যাফে ও মাঠের মাঝামাঝি জায়গায় বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে আশেপাশের বেশ কয়েকটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছিল, একটি গাড়ির সঙ্গে আটকে রাখা বিশেষ যন্ত্রের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়েছে। কিন্তু পরবর্তীকালে তদন্তকারীরা সেই সম্ভাবনা খারিজ করে দিয়েছেন। তাঁদের দাবি, অন্য কোনও কারণে বিস্ফোরণ ঘটে থাকতে পারে। বোমা বিস্ফোরণ ঘটেছে না অন্য কোনওভাবে দুর্ঘটনাবশত বিস্ফোরণ ঘটেছে, সেটা নিয়েই এখন তদন্ত করা হচ্ছে।

এক সেনা আধিকারিক জানিয়েছেন, তাঁরা সন্দেহ করছেন, প্রযুক্তিগত সমস্যার কারণে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। বিস্ফোরণস্থলের কাছেই একটি গ্যাসের ট্যাঙ্কার রাখা ছিল। সেখানে ছড়িয়ে পড়ে আগুন। তার ফলে বিস্ফোরণের তীব্রতা অনেক বেড়ে যায়। গ্যাসের ট্যাঙ্কারটি সম্পূর্ণ পুড়ে গিয়েছে। সেটি একেবারে দুমড়ে-মুচড়ে গিয়েছে। এ থেকেই বোঝা যায়, বিস্ফোরণের তীব্রতা ছিল মারাত্মক।

ইরাকে জঙ্গি হামলা নতুন কিছু নয়। তবে সাম্প্রতিক সময়ে এরকম বিস্ফোরণের খবর জানা যায়নি। এই ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদীদের যোগ না থাকলে ঠিক কী কারণে এরকম ভয়াবহ ঘটনা ঘটল, সেটাও তদন্ত করে দেখতে হবে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। ফুটবল স্টেডিয়ামে এতজনের মৃত্যুতে বাগদাদে এখন শোকের আবহ।

আরও পড়ুন-

গ্যালারি জোড়া উল্লাশের মাঝে শোকের ছায়া, ডার্বি দেখতে এসে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক যুবকের 

ম্যান ইউ ছেড়ে চেলসিতে যাচ্ছেন রোনাল্ডো! 

ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচে সংঘর্ষে মৃত্যের সংখ্যা বেড়ে ১৭৪, ফুটবল বিশ্বের 'কালো দিন' বলল ফিফা

Share this article
click me!