'২০২২-র বিশ্বকাপে ব্রাজিল তারকাময়, দল শুধুই নেইমার-নির্ভর নয়', কলকাতায় এসে জানালেন কাফু

কলকাতায় কাফু অকপট, 'যতই চোট-আঘাতে জর্জরিত হোক, ২০২২-এর বিশ্বকাপে আমার ভরসা ব্রাজিল'

 

Mukherjee Upali | Published : Nov 5, 2022 11:12 AM IST / Updated: Nov 05 2022, 04:49 PM IST

কলকাতা ফুটবল জ্বরে কাঁপতে ভালবাসে। শুক্রবার সেই শহরে প্রথম পা রাখলেন দু’বার বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় ফুটবলার কাফু। সপ্তাহান্তের প্রথম সন্ধেয় একটি পাঁচতারা হোটেলে তাঁর আগমন। উপলক্ষ, সাংবাদিক বৈঠক। কাফু আসছেন। আমন্ত্রণ পত্র হাতে পেতেই প্রায় দু’ঘণ্টা আগে সেখানে জমায়েত সাংবাদিকমহলের। শনিবার, বিকেল সাড়ে তিনটেয় মহামেডান স্পোর্টিং ক্লাবের মাঠে বেঙ্গল পিয়ারলেসের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে কলকাতা পুলিশ ফ্রেন্ডশিপ কাপ। সেখানেই প্রদর্শনী ম্যাচে ফের বল পায়ে কাফু। রয়েছেন আন্তর্জাতিক টেনিস সার্কিটে গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা খেলোয়াড় লিয়েন্ডার পেজ,মন্ত্রী-ক্রিকেটার মনোজ তিওয়ারি, ফুটবলার আলভিটো ডি’কুনহা, বেঙ্গল পিয়ারলেসের সিইও কেতন সেনগুপ্ত-সহ খেলার দুনিয়ার বহু বিশিষ্ট। 

তারই আনুষ্ঠানিক ঘোষণায় কাফু অকপট,'যতই চোট-আঘাতে জর্জরিত হোক, ২০২২-এর বিশ্বকাপে আমার ভরসা ব্রাজিল।' তাঁর যুক্তি, নভেম্বরে ফিফা বিশ্বকাপ শুরু হবে। তার আগে নিজেদের সারিয়ে তুলতে খেলোয়াড়রা অনেকটাই সময় পাবেন। অনুশীলনের পাশাপাশি তাঁরা পর্যাপ্ত বিশ্রামও নিতে পারবেন। তাই কাফুর আশা, মাঠে তিনি ব্রাজিলের পুরনো উদ্যমকেই আবারও দেখতে পাবেন। ফুটবলারের আরও দাবি, গত কয়েক বছর ব্রাজিল নেইমার-নির্ভর ছিল। এ বছর সেই ছবিও বদলেছে। দলে ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, লুকাস পাকুয়েতা, ফ্রেডের মতো এক ঝাঁক নতুন প্রতিভা। ফলে, ব্রাজিলের উপরে ভরসা করা যেতেই পারে। 

কাফু এ দিন কথাই শুরু করেছেন ‘শুভ সন্ধ্যা’, ‘নমস্তে’ বলে! প্রাথমিক বিস্ময় কাটতেই হাততালির ঝড়। সবার অভিনন্দন বিনয়ের সঙ্গে মাথা পেতে নিয়েছেন তিনি। তার পরেই নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি হাতে নিয়ে বলেছেন, 'ভাল লাগছে বললে কম বলা হবে। কলকাতায় আসতে পেরে গর্ব হচ্ছে। আমি জানি, কলকাতা ব্রাজিলীয় খেলোয়াড়দের কতটা ভালবাসে!' তাঁর এও দাবি, তিনি শহরে পা দেওয়ার আগেই জেনেছেন, কলকাতা ফুটবল ম্যানিয়াতেও ভোগে! দু’বারের বিশ্বকাপজয়ী ফুটবলারও তাই এই প্রজন্মের ফুটবলপ্রেমীদের মুখোমুখি হওয়ার জন্য মুখিয়ে। প্রসঙ্গত, নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষেই এই বিশেষ ফুটবল ম্যাচের আয়োজন। 

খেলার সুবাদে কাফু পাওলো মালদিনির মতো খেলোয়াড়ের সঙ্গেও খেলেছেন। ইতালীয় এই তারকা ফুটবলারের সঙ্গে খেলার অভিজ্ঞতা কেমন? সাংবাদিকেরা প্রশ্ন রেখেছিলেন তাঁর কাছে। খেলোয়াড়ের দাবি, 'অভিজ্ঞতা খুবই ভাল। যদিও এই প্রজন্মের খেলোয়াড়দের মধ্যে খেলোয়াড়সুলভ প্রতিভার যেন ভাটার টান। তার পরেও বলবেন, এই প্রজন্মের মনেও ফুটবল নিয়ে উৎসাহের অভাব নেই।' কলকাতায় কাফুর প্রথম ভ্রমণ। ভারতে চার দিন কাটাবেন তিনি। প্রথম বারেই এক মুঠো কর্মসূচী নিয়ে শহরে পা রেখেছেন। শুক্রবার সন্ধেয় সাংবাদিকদের সামনেই উপহার হিসেবে নিজের একটি জার্সি ফুটবল তারকার হাতে তুলে দেন লিয়েন্ডার। একই ভাবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে নিজের সাই করা জার্সি তুলে দেবেন কাফু। তাঁর বুট উপহার দেবেন প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে।

আরও পড়ুন- 
বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

Share this article
click me!