রাজনীতি নয় ফুটবলেই মন দাও, কাতার বিশ্বকাপের দলগুলিকে বার্তা ফিফার

কাতারে বিশ্বকাপ শুরু হতে আর দু'সপ্তাহ বাকি। ৩২টি দলের পাশাপাশি ফিফাও শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 5:46 AM IST / Updated: Nov 04 2022, 11:18 AM IST

বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে নাম ঘোষণার পর থেকেই বারবার বিতর্কে জড়িয়েছে কাতার। বিশ্বকাপ শুরু হওয়ার মুখেও সেই বিতর্ক থামছে না। অন্য দেশের শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণ, বিশ্বকাপ চলাকালীন মদ্যপানে নিষেধাজ্ঞা, যৌনতায় নিষেধাজ্ঞা, সমকামী, রূপান্তরকামীদের উপর নিষেধাজ্ঞা সহ নানা বিষয়ে বিতর্ক চলছে। এই পরিস্থিতিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা দেশগুলিকে চিঠি দিয়ে রাজনীতি বা মতাদর্শগত পার্থক্য সংক্রান্ত কোনও বিষয়ে প্রতিবাদ না করার আর্জি জানাল ফিফা। এই চিঠি দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো ও ফিফা সচিব ফতমা সামাউর। তাঁরা এই চিঠিতে বিশ্বকাপে যোগদানকারী দলগুলির কাছে অনুরোধ জানিয়েছেন, “দয়া করে ফুটবলে মন দিন। আমরা জানি ফুটবল সবকিছু থেকে বিচ্ছিন্ন থাকতে পারে না। আমরা এটাও জানি যে সারা বিশ্বেই নানা রাজনৈতিক সঙ্কট রয়েছে। কিন্তু দয়া করে ফুটবলের সঙ্গে সব রাজনৈতিক ও মতাদর্শগত লড়াইকে যুক্ত করবেন না।”

সম্প্রতি অস্ট্রেলিয়া দল কাতারে মানবাধিকার লঙ্ঘন এবং সমকামী সম্পর্কের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা নিয়ে সরব হয়েছে। ডেনমার্ক দলও কাতার সরকারের বিরুদ্ধে সরব। কাতারে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে বিশ্বকাপের সময় পরিবারের লোকজনকে না নিয়েই যাবেন ডেনমার্কের ফুটবলাররা। কাতার সরকার অবশ্য জানিয়েছে, সবাইকে বিশ্বকাপে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু প্রকাশ্যে সমকামিতা সংক্রান্ত আচরণ করা যাবে না। অন্য দেশের শ্রমিকদের সঙ্গে যে ন্যায্য আচরণ করা হয়নি, সেটাও মেনে নিয়েছে কাতার সরকার। তবে একইসঙ্গে দাবি করা হয়েছে, বিশ্বকাপ উপলক্ষে শ্রমিকদের অধিকার বৃদ্ধি করা হয়েছে।

এশিয়ায় এই নিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ হচ্ছে। এর আগে ২০০২ সালে প্রথমবার দক্ষিণ কোরিয়া ও জাপানে বিশ্বকাপ হয়েছিল। সেবার অবশ্য কোনও বিতর্ক হয়নি। কিন্তু কাতারে বিশ্বকাপ শুরু হওয়ার অনেক আগে থাকতেই বিতর্ক হচ্ছে। সেই কারণে সতর্ক ফিফা। বিশ্বকাপ যাতে ভালভাবে আয়োজন করা যায়, সেটা নিশ্চিত করতে চাইছে ফিফা। সেই কারণেই বিশ্বকাপে যোগ দেওয়া দলগুলিকে বলা হয়েছে, “ফিফার পক্ষ থেকে আমরা সব মতাদর্শ ও বিশ্বাসকে সম্মান জানাই। তবে আমরা কাউকে নীতিজ্ঞানের পাঠ দিতে চাই না। বিশ্বে যেটা সবচেয়ে বেশি দরকার সেটা হল বৈচিত্র। সবার প্রতি সম্মান থাকা জরুরি। কোনও ব্যক্তি, সংস্কৃতি বা দেশ অন্যের চেয়ে ভাল, এই ধারণা চলবে না। সবাই সমান, এটা মাথায় রাখতে হবে। পারস্পরিক সম্মান ও বৈষম্য দূর করার জন্য পারস্পরিক শ্রদ্ধা থাকা জরুরি। তাই সবাইকে আমরা বলছি, ফুটবল নিয়েই ভাবুন।”

আরও পড়ুন-

বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

হঠাৎ অবসর ঘোষণা, শনিবারই বার্সেলোনার হয়ে শেষ ম্যাচ খেলবেন জেরার্ড পিকে

কলকাতা পুলিশ ফ্রেন্ডশিপ কাপ উদ্বোধনে ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু

Share this article
click me!