বিশ্ব ফুটবলের এই মহাতারকাদের কি শেষ ইউরো এটাই? একনজরে সেই সমস্ত ফুটবল নক্ষত্ররা

বিশ্ব ফুটবলের মঞ্চে তারা একেকজন হলেন নক্ষত্র। সবুজ মাঠে যেন ফুল ফোটাতেন তারা। বারবার প্রমাণ করেছেন, বয়স একটা সংখ্যামাত্র। একঝলকে আলোচনা করা যাক সেই পাঁচ ফুটবলারকে নিয়ে, যারা সম্ভবত শেষবার ইউরো কাপে নামতে চলেছেন।

Subhankar Das | Published : Jun 14, 2024 12:39 PM IST

বিশ্ব ফুটবলের মঞ্চে তারা একেকজন হলেন নক্ষত্র। সবুজ মাঠে যেন ফুল ফোটাতেন তারা। বারবার প্রমাণ করেছেন, বয়স একটা সংখ্যামাত্র। একঝলকে আলোচনা করা যাক সেই পাঁচ ফুটবলারকে নিয়ে, যারা সম্ভবত শেষবার ইউরো কাপে নামতে চলেছেন।

কার্যত দেড় দশকের বেশি সময় ধরে গোটা ফুটবলবিশ্ব শাসন করেছেন তারা। যাদের দেখে বেড়ে উঠেছে একটা গোটা প্রজন্ম। আসন্ন ইউরো কাপে (UEFA Euro 2024) হয়ত শেষবারের জন্য মাঠে নামবেন তারা।

Latest Videos

প্রথমেই আসা যাক ‘সিআর৭’-এর (CR7) কথায়। ইউরোপের ক্লাব ফুটবল ছেড়ে দিয়েছেন অনেকদিন হল। কিন্তু তাঁর রেকর্ড এখনও পর্যন্ত কেউ ছুঁতে পারেনি। আল নাসেরের (Al Nassr FC) হয়ে, ৩৯ বছর বয়সেও দাপটের সঙ্গে ফুটবল খেলছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। সৌদি আরবে ৩১ ম্যাচে ৩৫ গোল করে ফেলেছেন ইতিমধ্যেই।

গত ২০১৬ সালের ইউরো কাপে চ্যাম্পিয়ন হয় তাঁর দেশ পর্তুগাল (Portugal)। তারপরের ইউরোতে খালি হাতে ফিরতে হয়েছে তাদের। তাহলে কি এবার ফের ইউরোপ সেরা হবে পর্তুগাল? সেই রোনাল্ডোকে (Cristiano Ronaldo) ঘিরেই আশা-ভরসা সমর্থকদের।

এরপর আসা যাক লুকা মদ্রিচের (Luka Modric) কথায়। আজও স্প্যানিশ ফুটবল জায়ান্ট রিয়াল মাদ্রিদের (Real Madrid) মিডফিল্ডের অন্যতম স্তম্ভ বলা যায় তাঁকে। এই ৩৮ বছর বয়সেও কার্যত সারা মাঠ দাপিয়ে খেলেন ক্রোয়েশিয়ার (Croatia) এই তারকা ফুটবলারটি। সদ্যসমাপ্ত চ্যাম্পিয়ন্স লিগেও জয় পেয়েছেন। তাঁর হাতে উঠেছে ‘ব্যালন-ডি-অর’ সম্মান। কিন্তু দেশের হয়ে এখনও ট্রফি জিততে পারেননি মদ্রিচ। তাই চব্বিশের ইউরোতে ক্রোয়েশিয়া ফুটবল দলের অন্যতম ভরসার নাম লুকা মদ্রিচ।

কিন্তু শুধু আক্রমণভাগ বা মাঝমাঠ নয়। তিন কাঠির নিচে জার্মানির হয়ে গুরুদায়িত্ব পালন করে আসা সেই ম্যানুয়েল নয়্যার ((Manuel Neuer) দীর্ঘদিন ফর্মে নেই। সেইসঙ্গে, চোট-আঘাতের সমস্যাও ভুগিয়েছে তাঁকে। সেইজন্য দীর্ঘদিন মাঠের বাইরেও ছিলেন এই গোলকিপার। আর ফিরেই সোজা জার্মানির গোলরক্ষকের দায়িত্বে এসে গেছেন এই ৩৮ বছর বয়সী তারকা। ইউরোতে ট্রফি জিততে পারলে তাঁর সামনে সুযোগ থাকবে সমালোচকদের মুখের ওপর যোগ্য জবাব দেওয়ার।

অন্যদিকে, এখনও পর্যন্ত ফ্রান্স জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করেছেন অলিভার জিরু (Olivier Giroud)। দেশের হয়ে মোট ৫৭টি গোল রয়েছে তাঁর নামের পাশে। এছাড়া বিশ্বকাপও রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু ইউরো এখনও একবারও জেতা হয়নি। এই ৩৭ বছর বয়সী ফরাসি তারকা, হেডে লক্ষ্যভেদ করতে আজও অপ্রতিরোধ্য। ইউরোতে নিশ্চয়ই জ্বলে উঠতে চাইবেন তিনি।

এবার আসা যাক আরেক তারকার গল্পে। একটা সময় খেলতেন বায়ার্ন মিউনিখের হয়ে। তারপর আসেন বার্সেলোনায়। তিনি হলেন রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski)। ধীরে ধীরে নিজের সেরা ফর্মও হারান এই ৩৫ বছর বয়সী স্ট্রাইকারটি। কিন্তু তবুও পোল্যান্ডের সমস্ত আশা ভরসা যেন তাঁকে ঘিরেই।

আরও পড়ুনঃ

ইউরোর লড়াই জমজমাট, কোন দল রয়েছে কোন গ্রুপে? একঝলকে দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন