ইলকে গুন্ডোগানের জোড়া গোল, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন সিটি

গত কয়েক বছরে ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলে প্রশ্নাতীত আধিপত্য বিস্তার করেছে ম্যাঞ্চেস্টার সিটি। চলতি মরসুমেও বাকি দলগুলিকে পিছনে ফেলে দিয়েছে পেপ গুয়ার্দিওলার দল।

Web Desk - ANB | Published : Jun 3, 2023 4:27 PM IST / Updated: Jun 03 2023, 10:45 PM IST

ইংলিশ প্রিমিয়ার লিগের পর এফএ কাপ, ত্রিমুকুট জয়ের দিকে এগিয়ে চলেছে ম্যাঞ্চেস্টার সিটি। শনিবার ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন হল ম্যান সিটি। জোড়া গোল করে জয়ের নায়ক ইলকে গুন্ডোগান। ম্যান ইউয়ের হয়ে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান ব্রুনো ফার্নান্ডেজ। যোগ্য দল হিসেবেই এফএ কাপ চ্যাম্পিয়ন হল সিটি। ম্যান ইউ লড়াই করলেও, খুব বেশি গোলের সুযোগ পায়নি। সিটিও খুব বেশি ওপেন করতে পারেনি। কিন্তু গোলের সুযোগ কাজে লাগিয়ে দলকে জয় এনে দিলেন গুন্ডোগান। এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার লক্ষ্যে ঝাঁপাচ্ছে ম্যান সিটি। ত্রিমুকুট জিততে পারলে ক্লাবের ইতিহাসে সেরা সাফল্য আসবে। এর আগে কোনওবার এরকম সাফল্য পায়নি ম্যান সিটি। এবার ত্রিমুকুট জেতার যোগ্য দাবিদার সিটি।

এই প্রথম কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে ম্যাঞ্চেস্টার ডার্বি হল। এই নিয়ে সপ্তমবার এফএ কাপ চ্যাম্পিয়ন হল ম্যান সিটি। ২০১৮-১৯ মরসুমের পর দ্বিতীয়বার একই মরসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জিতল ম্যান সিটি। এই নিয়ে ৯ বার এফএ কাপ ফাইনালে হেরে গেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এই টুর্নামেন্টে গত ৫ বার ফাইনালে উঠে ৪ বারই হেরে গেল ম্যান ইউ। 

এদিন ম্যাচের শুরুটা দুর্দান্তভাবে করে ম্যাঞ্চেস্টার সিটি। ১২ সেকেন্ডের মাথায় বক্সের বাইরে থেকে অসাধারণ ভলিতে জাল কাঁপিয়ে দেন গুন্ডোগান। এফএ কাপ ফাইনালে এটাই দ্রুততম গোল। এর আগে এফএ কাপ ফাইনালে দ্রুততম গোলের রেকর্ড ছিল লুই সাহার দখলে। ফ্রান্সের এই প্রাক্তন ফুটবলার ২০০৯ সালে ২৫ সেকেন্ডে গোল করেন। শনিবার সেই রেকর্ড ভেঙে দিলেন গুন্ডোগান। 

এদিন প্রথম মিনিটেই গোল হজম করে পিছিয়ে পড়ে ম্যাচে ফেরার চেষ্টা করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ৩৩ মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরান ফার্নান্ডেজ। প্রথমার্ধের শেষে ম্যাচের ফল ছিল ১-১। ৫১ মিনিটে ফের বক্সের বাইরে থেকে ভলিতে গোল করেন গুন্ডোগান। এবার অবশ্য তাঁর শটে খুব একটা জোর ছিল না। তবে কয়েকবার ড্রপের পর বল জালে জড়িয়ে যায়। এরপর এর সমতা ফেরাতে পারেনি ম্যান ইউ। গুন্ডোগান হ্যাটট্রিক করতে পারতেন। ৭২ মিনিটে তিনি গোল করে ফেলেছিলেন। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। ফলে ব্যবধান বাড়াতে পারেনি ম্যান সিটি। 

আরও পড়ুন-

দল ছাড়ছেন লিওনেল মেসি, মরসুম শেষ হওয়ার আগেই জানিয়ে দিল প্যারিস সাঁ-জা

লিওনেল মেসি, করিম বেনজেমাকে সৌদি আরবে স্বাগত জানালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

Read more Articles on
Share this article
click me!