বিশ্বকাপের ময়দানে পেলের নাম লেখা ব্যানার হাতে ব্রাজিল, প্রি-কোয়ার্টার ফাইনালে জয়ের পর ফুটবল-সম্রাটকে শ্রদ্ধার্ঘ নেইমারদের

শেষ ষোলোর লড়াইয়ে জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জয়ের পরই আনন্দে মেতে ওঠেন ব্রাজিলীয় ফুটবলাররা। পাশাপাশি মাঠে দেখা যায় এক অনন্য দৃশ্য।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 9:25 AM IST

রোগ শয্যায় ৮২ বছরের কিংবদন্তি ফুটবলার পেলে। গত কয়েক সপ্তাহ ধরেই তাঁর শারীরিক অবস্থা ঘিরে উদ্বেগে গোটা বিশ্বের ফুটবল প্রেমীরা। কেমোথেরাপি কাজ করছে না বলেও শোনা গিয়েছিল। যদিও পেলে নিজে ও তাঁর পরিজনরা জানিয়েছেন অসুস্থ হলেও স্থিতিশীল পেলে। শ্বাসকষ্টজনিত কিছু সমস্যা থাকলেও সংকটজনক পরিস্থিতি নয়। অন্যদিকে কাতারে চলছে ফুটবল বিশ্বকাপ। শুরুর থেকেই দূরন্ত ফর্মে পেলের ব্রাজিল। গ্রুপ পর্বের ম্যাচে তো বটেই, শেষ ষোলোর ম্যাচেও ব্রাজিলের সুন্দর ফুটবলই আবার ফিরিয়ে আনলেন নেইমাররা।

প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে খেলতে নামে ব্রাজিল। ম্যাচের প্রথমার্ধেই ৪ গোলে এগিয়ে যায় সাম্বার দেশের ফুটবলাররা। দ্বিতীয়ার্ধে একটি গোল শোধ করতে পারলেও ব্রাজিলের রক্ষণের সামনে দিশেহারা হয়ে যায় দক্ষিণ কোরিয়া। শেষ ষোলোর লড়াইয়ে জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে ব্রাজিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে জয়ের পরই আনন্দে মেতে ওঠেন ব্রাজিলীয় ফুটবলাররা। পাশাপাশি মাঠে দেখা যায় এক অনন্য দৃশ্য। ম্যাচ জিতে বিশ্বকাপের মাঠেই পেলের ছবি ও নাম লেখা ব্যানার হাতে নিয়ে ছবি তোলেন নেইমাররা। বিশ্বকাপের মাঠে জয়ের পর ফুটবল সম্রাটকে শ্রদ্ধাজ্ঞাপনের এই দৃশ্য দেখে মুগ্ধ বিশ্ববাসী। শুধু মাঠে নয় গ্যালারিতেও ভাসছিল পেলের নাম ও ছবি দেওয়া একাধিক পোস্টার।

সম্প্রতি ব্রাজিলের সংবাদপত্র ফোলহা ডে সাও পাওলো-এ পেলের শারীরিক অবস্থা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনে পেলের শারীরিক পরিস্থিতি অতি সঙ্কটজনক বলে জানানো হয়েছিল। এবার সেই খবরের প্রসঙ্গে মুখ খুললেন ফুটবল-সম্রাটের পরিজনরা। পেলের মেইয়ে ফ্লাবিয়া এই ধরনের খবরকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন। গ্লোব টিভিকে দেওয়া একটি একটি সাক্ষাৎকারে ফ্লাবিয়া জানিয়েছেন,'অনেকে বলছেন বাবার অবস্থা সংকটজনক। তাঁকে প্যালিয়াটিভ কেয়ারে রাখা হয়েছে। কিন্তু পরিস্থিতি একদমই সেরকম নয়। আমাদের বিশ্বাস করুন।' পাশাপাশি তিনি আরও বলেন,'যাঁরা এই ধরনের খবর ছড়াচ্ছেন তাঁরা ঠিক করছেন না।' এখানেই শেষ নয় সংবাদ মাধ্যমের আরচরণে ক্ষুব্ধ পেলের আর এক মেয়ে কেলিও। তিনি আরও জানিয়েছেন, তিন সপ্তাহ আগে কোভিড আক্রান্ত হয়েছিলেন পেলে। তারপর থেকে শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছিলেন তিনি। কেলি পরিষ্কার জানিয়েছেন,'বাবা অসুস্থ, বয়স হয়েছে। আপাতত শ্বাসকষ্ট জনিত সমস্যার চিকিৎসা চলছে। কয়েকদিন তাঁকে হাসপাতালে রাখতে হবে। তবে একটু সুস্থ হলেই বাড়ি ফিরবেন বাবা।'

আরও পড়ুন - 

রোনাল্ডোর আচরণে একেবারেই খুশি নন, প্রকাশ্যে জানিয়ে দিলেন পর্তুগালের কোচ

টাইব্রেকারে জাপানকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

'রাতের পর রাত কেঁদেছি', প্রি-কোয়ার্টার ফাইনালে জয়ের পর আবেগঘন নেইমার

Share this article
click me!